Advertisement

Rahul Gandhi: সাংসদ পদ আগেই ফিরে পেয়েছিলেন, এবার প্রতিরক্ষা সংক্রান্ত স্থায়ী কমিটিতে রাহুল

লোকসভার সাংসদ পদ আগেই ফিরে পেয়েছিলেন, এবার প্রতিরক্ষা সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে মনোনীত হলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বুধবার তাঁকে এই কমিটিতে মনোনীত করা হয়েছে।

Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 17 Aug 2023,
  • अपडेटेड 7:37 AM IST
  • বুধবার তাঁকে এই কমিটিতে মনোনীত করা হয়েছে
  • কংগ্রেস সাংসদ অমর সিংকেও কমিটিতে মনোনীত করা হয়েছে

লোকসভার সাংসদ পদ আগেই ফিরে পেয়েছিলেন, এবার প্রতিরক্ষা সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে মনোনীত হলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বুধবার তাঁকে এই কমিটিতে মনোনীত করা হয়েছে। লোকসভার বুলেটিন অনুসারে, কংগ্রেস সাংসদ অমর সিংকেও কমিটিতে মনোনীত করা হয়েছে। আম আদমি পার্টির নবনির্বাচিত সাংসদ সুশীল কুমার রিংকুকে কৃষি, পশুপালন এবং খাদ্য প্রক্রিয়াকরণ সংক্রান্ত কমিটিতে মনোনীত করা হয়েছে। রিঙ্কু সম্প্রতি জলন্ধর লোকসভা উপনির্বাচনে জিতেছেন এবং সংসদের নিম্নকক্ষে একমাত্র AAP সদস্য।

এনসিপির ফয়জল পি পি মহম্মদ, যিনিও লোকসভার সদস্যপদ মার্চ মাসে ফিরে পেয়েছিলেন, তাঁকে উপভোক্তা বিষয়ক, খাদ্য এবং গণবন্টন সংক্রান্ত কমিটিতে মনোনীত করা হয়েছে।

মোদী পদবী সংক্রান্ত মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পরে চলতি বছরের মার্চ মাসে সাংসদ পদ চলে যায় রাহুলের। তিনি প্রতিরক্ষা সংক্রান্ত সংসদীয় প্যানেলের সদস্য ছিলেন। গুজরাতের একটি আদালত তাঁকে এই মামলায় দোষী সাব্যস্ত করে এবং দুই বছরের কারাদণ্ডের সাজা দেয়। এই সিদ্ধান্তের পর রাহুল গান্ধীর সংসদ সদস্যপদ বাতিল করে লোকসভা সচিবালয়। সেসময় তাঁর সরকারি বাসভবনও ছাড়তে হয়। যদিও সুপ্রিম কোর্টের রায়ে ৭ অগাস্ট রাহুল সাংসদ পদ ফিরে পান। পরে তিনি সংসদের অধিবেশনেও যোগ দেন।

মোদী সারনেম মামলা কী?

মোদী সারনেম মামলার বিষয়ে রাহুল গান্ধীর মন্তব্যের পরে , সুরাতের একটি আদালত মানহানির মামলায় তাকে দুই বছরের কারাদণ্ড দেয়। রায়ের পর রাহুল গান্ধীকে মে মাসে সংসদ থেকে অযোগ্য ঘোষণা করা হয়। তথ্য অনুযায়ী, ২০১৯ সালের সাধারণ নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে একটি জনসভায় প্রধানমন্ত্রী মোদীকে খোঁচা দিতে গিয়ে রাহুল গান্ধী বলেছিলেন , 'সব চোরের সারনেম মোদী হল কী করে?'

মামলায় কী বলেছে সুপ্রিম কোর্ট?

Advertisement

এই মামলায়, সুপ্রিম কোর্ট শুক্রবার রাহুলকে দোষী সাব্যস্ত করার রায় স্থগিত করে বলেছিল যে বিচারক সর্বোচ্চ সাজা দেওয়ার জন্য কোনও কারণ দেননি। চূড়ান্ত রায় না হওয়া পর্যন্ত দোষী সাব্যস্ত হওয়ার আদেশ স্থগিত রাখতে হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement