Advertisement

Loksabha Election 2024: UP, মহারাষ্ট্র, গুজরাট, কেরলে ৫ দলবদল, বিড়ম্বনায় ফেলতে পারে কংগ্রেসকে

Loksabha Election 2024: রাহুল গান্ধীর ভারত জোড়া ন্যায় যাত্রার শুরুতে মহারাষ্ট্রে মিলিন্দ দেওরার পদত্যাগের মধ্য দিয়ে শুরু হওয়া নেতাদের কংগ্রেস ছেড়ে যাওয়ার প্রক্রিয়া গুজরাট থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত অব্যাহত রয়েছে। অরুণাচলে ৪ জন বিধায়ক নিয়ে দলের শক্তি ৩ জন বিধায়ক দল ছাড়ার কারণে ১-এ নেমে এসেছে। যেখানে গুজরাটেও একের পর এক বড় নেতারা দল ছাড়ছেন। নির্বাচনের বছরে এমন পাঁচটি দল পরিবর্তন হয়েছে যা কংগ্রেসকে বড় ধাক্কা দিতে পারে।

UP, মহারাষ্ট্র, গুজরাট, কেরলে ৫ দলবদল, বিড়ম্বনায় ফেলতে পারে কংগ্রেসকে
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 08 Mar 2024,
  • अपडेटेड 8:53 PM IST

Loksabha Election 2024 Congres: লোকসভা নির্বাচনের আগে নেতাদের দলত্যাগের প্রক্রিয়া জোরদার হয়েছে। ইউপি থেকে বিহার, মহারাষ্ট্র থেকে গুজরাট, একের পর এক নেতা তার পুরনো দল ছেড়ে নতুন গন্তব্য খুঁজছেন। সবচেয়ে বড় ধাক্কার মুখে কংগ্রেস। রাহুল গান্ধীর ভারত জোড়া ন্যায় যাত্রার শুরুতে মহারাষ্ট্রে মিলিন্দ দেওরার পদত্যাগের মধ্য দিয়ে শুরু হওয়া নেতাদের কংগ্রেস ছেড়ে যাওয়ার প্রক্রিয়া গুজরাট থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত অব্যাহত রয়েছে।
অরুণাচলে ৪ জন বিধায়ক নিয়ে দলের শক্তি ৩ জন বিধায়ক দল ছাড়ার কারণে ১-এ নেমে এসেছে। যেখানে গুজরাটেও একের পর এক বড় নেতারা দল ছাড়ছেন। নির্বাচনের বছরে এমন পাঁচটি দল পরিবর্তন হয়েছে যা কংগ্রেসকে বড় ধাক্কা দিতে পারে।

অশোক চৌহান
মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহান মারাঠওয়াড়া অঞ্চলের নান্দেড় আসন থেকেও সাংসদ হয়েছেন। ২০১৪ সালের সাধারণ নির্বাচনে, অশোক, মোদী তরঙ্গ সত্ত্বেও কংগ্রেসকে নান্দেড় আসন দিয়েছিলেন। তবে ২০১৯ সালের নির্বাচনে তিনি বিজেপি প্রার্থীর কাছে হেরে যান। তখন বঞ্চিত বহুজন আঘাদির (ভিবিএ) প্রার্থীর কাছে ১ লাখ ৬৬ হাজারের বেশি ভোট পেয়েছিলেন। এবার কংগ্রেস ও শিবসেনা ইউবিটি-র সঙ্গে বিরোধী জোটে ভিবিএ অন্তর্ভুক্ত। অশোক চৌহান রাজ্যসভায় পাঠিয়েছে বিজেপি।

অশোকের আগমনের পরে, বিজেপি দাবি করছে যে নান্দেড় নির্বাচনী পথ সহজ হবে এবং মারাঠওয়াড় অঞ্চলে ক্লিন সুইপ হবে। চৌহানের বাবা শঙ্কররাও চৌহানও রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন এবং মারাঠওয়াড়া অঞ্চলে চৌহান পরিবারের ভালো প্রভাব রয়েছে বলে মনে করা হয়। অশোক দল ছাড়ার পরে, এই অঞ্চলে নেতৃত্বের ফ্রন্টে কংগ্রেসের একটি প্রভাবশালী মুখের অভাব রয়েছে। মহারাষ্ট্রে ৪৮ টি লোকসভা আসন রয়েছে। কংগ্রেস ২০১৪ সালে দুটি আসন জিতে সফল হয়েছিল, যার মধ্যে একটি ছিল নান্দেড়, যেখান থেকে অশোক চৌহান নিজে জিতেছিলেন।

Advertisement

অর্জুন মোড়ওয়াদিয়া
পোরবন্দর আসনের তিনবারের বিধায়ক অর্জুন মোড়ওয়াদিয়া গুজরাটের বড় ওবিসি নেতাদের মধ্যে গণ্য হন। পোরবন্দর এবং আশেপাশের আসনগুলির পাশাপাশি, রাজ্যের অন্যান্য এলাকায় ওবিসি শ্রেণির ভোটারদের মধ্যে ভাল অনুপ্রবেশ রয়েছে। তিনি ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত গুজরাট বিধানসভায় বিরোধী দলের নেতা ছিলেন।

মোড়ওয়াদিয়া ২০২২ সালের নির্বাচনে বিজেপির শক্তিশালী তরঙ্গের মধ্যেও কংগ্রেসের জন্য পোরবন্দর আসন জিতেছিলেন। এবার কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মান্ডব্যকে পোরবন্দর আসন থেকে প্রার্থী করেছে বিজেপি। মোড়ওয়াদিয়া, যিনি নির্বাচনের ঠিক আগে গুজরাট কংগ্রেসের দায়িত্ব নিয়েছিলেন, দল ছেড়ে যাওয়া গ্র্যান্ড ওল্ড পার্টির জন্যও একটি বড় ধাক্কা।

নারানভাই রাথওয়া
প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী নারানভাই রাথওয়া, যিনি গুজরাটের ছোট উদয়পুরের বাসিন্দা, তিনিও কংগ্রেস ছেড়ে তাঁর ছেলে মোহন রাথওয়া এবং অন্যান্য সমর্থকদের সাথে বিজেপিতে যোগ দিয়েছেন। রাথওয়া 1989 থেকে 2004 সালের মধ্যে পাঁচবার ছোট উদয়পুর আসন থেকে এমপি হয়েছেন। রাথওয়া, যিনি ইউপিএ-১ সরকারের রেল প্রতিমন্ত্রী ছিলেন, বর্তমানে রাজ্যসভার সাংসদ এবং এপ্রিল মাসে তাঁর মেয়াদ শেষ হচ্ছে। তিনি দল ছাড়ার পরে, কংগ্রেস উপজাতীয় সম্প্রদায়ের মধ্যে তার রাজনৈতিক স্থল বাঁচানোর চ্যালেঞ্জের মুখোমুখি হবে।

পদ্মজা বেণুগোপাল
কেরালার প্রাক্তন মুখ্যমন্ত্রী এ কে অ্যান্টনির ছেলে অনিল অ্যান্টনি ইতিমধ্যেই বিজেপিতে যোগ দিয়েছেন। রাজ্যের চার বারের মুখ্যমন্ত্রী কে করুণাকরণের মেয়ে পদ্মজা ভেনুগোপাল বিজেপিতে যোগ দেওয়ার বিষয়ে এখন আলোচনা চলছে। পদ্মজা বেণুগোপাল ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে প্রথমবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। যদিও তিনি হেরে যান।

এর পরে, পদ্মজা কংগ্রেসের টিকিটে ২০১৬ এবং ২০২১ বিধানসভা নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। প্রতিবারই তাকে হারের মুখে পড়তে হয়েছে। কেরালায় রাজনৈতিক ভিত্তি তৈরি করতে চাওয়া বিজেপি, করুণাকরণ পরিবার থেকে আসা পদ্মজাকে লোকসভা নির্বাচনে অনিল অ্যান্টনির মতো প্রার্থী করতে পারে বলে আলোচনা রয়েছে।

মনোজ পান্ডে
রায়বেরেলি জেলার উনচাহার আসনের এসপি বিধায়ক মনোজ পান্ডে বিধানসভায় চিফ হুইপের পদ থেকে ইস্তফা দিয়েছেন। মনোজও এসপি লাইন অতিক্রম করেছিলেন এবং রাজ্যসভা নির্বাচনে বিজেপি প্রার্থীর পক্ষে ভোট দিয়েছিলেন। মনোজের বিজেপিতে যোগদান নিয়ে জল্পনা চলছে। ওই বিধায়ক এসপি-র, কিন্তু বিজেপির সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা কংগ্রেসকে বড় ধাক্কা দিতে পারে।

মনোজকে রায়বেরেলির একজন শক্তিশালী ব্রাহ্মণ মুখ হিসেবে বিবেচনা করা হয় এবং গান্ধী পরিবারেরও ঘনিষ্ঠ। উনচাহারে তার নতুন বাড়িতে একটি হাউসওয়ার্মিং অনুষ্ঠান ছিল, যখন সোনিয়া গান্ধী নিজে রায়বেরেলিতে এসেছিলেন। রায়বেরেলিতে দীনেশ প্রতাপ সিং সহ অনেক ঠাকুর নেতা ইতিমধ্যেই কংগ্রেস থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়েছেন। এখন মনোজের পক্ষ পরিবর্তন এসপির চেয়ে কংগ্রেসের জন্য বেশি ধাক্কার কারণ হবে।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement