Advertisement

Adhir Choudhury Mahua Moitra: মহুয়ার পাশে অধীর, লোকসভার স্পিকারকে চিঠিতে যা লিখলেন

Adhir Choudhury Mahua Moitra: গত ৯ নভেম্বরের সংসদীয় বৈঠকে ‘টাকা নিয়ে প্রশ্ন’ করেছিলেন কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। কেন প্রশ্ন করেছেন, সেই অভিযোগে তাঁর লোকসভার সদস্যপদ খারিজ করার সুপারিশ করে রিপোর্ট তৈরি করে লোকসভার এথিক্স কমিটি। সেই রিপোর্টই আনুষ্ঠানিকভাবে আগামী সোমবার জমা পড়তে চলেছে সংসদের নিম্নকক্ষে। তার আগেই লোকসভার স্পিকারকে চিঠি দিয়ে বিষয়টি বিবেচনা করার আর্জি জানালেন অধীর।

মহুয়া ইস্যুতে লোকসভার স্পিকারকে ৪ পাতার চিঠি অধীরের, কী লিখলেন তিনি?
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 02 Dec 2023,
  • अपडेटेड 1:30 PM IST

Adhir Choudhury Mahua Moitra: কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্রের পাশে দাঁড়িয়ে স্বাধিকারভঙ্গ কমিটি এবং এথিক্স কমিটির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাকে চিঠি দিলেন লোকসভার  কংগ্রেসের দলনেতা তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। তিনি চার পাতার একটি চিঠি পাঠিয়েছেন স্পিকারকে। সেখানে তিনি জানিয়েছেন, স্বাধিকারভঙ্গ কমিটি এবং এথিক্স কমিটির ভূমিকা কী তা স্পষ্ট নয়।

এ ছাড়াও কোনটি ‘আনএথিক্যাল কনডাক্ট’, কোনটি ‘কোড অব কনডাক্ট’ তারও কোনও স্পষ্ট ব্যাখ্যা নেই কেন তা নিয়েও প্রশ্ন তুলেছেন কংগ্রেস সাংসদ। পাশাপশি টাকা নিয়ে প্রশ্নের মতো অত্যন্ত স্পর্শকাতর একটি বিষয় নিয়ে যখন তদন্ত চলছে, সেটি গোপন না রেখে এথিক্স কমিটির চেয়ারম্যান এবং সদস্যেরা  প্রকাশ্যে এনেছেন এমন নিজেদের মতো মতামতও দিচ্ছেন কীভাবে সেটা নিয়ে নিজের কড়া বার্তা দিয়েছেন তিনি।

গত ৯ নভেম্বরের সংসদীয় বৈঠকে ‘টাকা নিয়ে প্রশ্ন’ করেছিলেন কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। কেন প্রশ্ন করেছেন, সেই অভিযোগে তাঁর লোকসভার সদস্যপদ খারিজ করার সুপারিশ করে রিপোর্ট তৈরি করে লোকসভার এথিক্স কমিটি। সেই রিপোর্টই আনুষ্ঠানিকভাবে আগামী সোমবার জমা পড়তে চলেছে সংসদের নিম্নকক্ষে। তার আগেই লোকসভার স্পিকারকে চিঠি দিয়ে বিষয়টি বিবেচনা করার আর্জি জানালেন অধীর।

টাকা নিয়ে প্রশ্ন’ করার ঘটনায় তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের সাসংদপদ খারিজ সংক্রান্ত রিপোর্ট সোমবার লোকসভায় জমা করতে পারে এথিক্স কমিটি। কিন্তু তার আগেই লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি দিলেন লোকসভায় কংগ্রেসের দলনেতা তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। চিঠিতে তিনি মহুয়ার প্রসঙ্গ তুলে ধরে সংসদীয় কমিটিগুলির নিয়ম এবং পদ্ধতিগুলির পর্যালোচনা করার দাবি জানিয়েছেন। আগেই  অবশ্য বিতর্ক শুরু হওয়ার পর থেকেই মহুয়া মৈত্রকে সমর্থন করে পাশে দাঁড়িয়েছিলেন অধীর। মহুয়ার বক্তব্যকে গণতান্ত্রিক ও সাংসদের কর্তব্য বলেও দাবি করেন তিনি।

 

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement