Advertisement

Gas Cylinder On Rail line: ফের ট্রেন দুর্ঘটনার ষড়যন্ত্র, কানপুরে রেল লাইনে পাওয়া গেল গ্যাস সিলিন্ডার

উত্তরপ্রদেশের কানপুরে ফের ট্রেন দুর্ঘটনা করানোর ষড়যন্ত্র সামনে এসেছে। কানপুর দেহাত জেলায় রেল লাইনে একটি ছোট গ্যাস সিলিন্ডার পাওয়া গিয়েছে, যার সঙ্গে ট্রেনের সংঘর্ষ হলে বড় দুর্ঘটনা ঘটতে পারত।

ফের ট্রেন দুর্ঘটনার ষড়যন্ত্র, কানপুরে রেল লাইনে পাওয়া গেল গ্যাস সিলিন্ডার
Aajtak Bangla
  • কানপুর,
  • 22 Sep 2024,
  • अपडेटेड 10:51 AM IST
  • গ্যাস সিলিন্ডার পড়ে রয়েছে এটা দেখেই মালগাড়ির লোকে পাইলট এমার্জেন্সি ব্রেক কষে
  • যার কারণে একটি বড় দুর্ঘটনা এড়ানো যায়

উত্তরপ্রদেশের কানপুরে ফের ট্রেন দুর্ঘটনা করানোর ষড়যন্ত্র সামনে এসেছে। কানপুর দেহাত জেলায় রেল লাইনে একটি ছোট গ্যাস সিলিন্ডার পাওয়া গিয়েছে, যার সঙ্গে ট্রেনের সংঘর্ষ হলে বড় দুর্ঘটনা ঘটতে পারত। তথ্য অনুযায়ী, নর্থ সেন্ট্রাল রেলের প্রয়াগরাজ ডিভিশনের পেরাম্বুর রেল স্টেশনের কাছে রেল লাইনে এলপিজির একটি ছোট সিলিন্ডার পাওয়া গিয়েছে। লাইনে গ্যাস সিলিন্ডার পড়ে রয়েছে এটা দেখেই মালগাড়ির লোকে পাইলট এমার্জেন্সি ব্রেক কষেন। যার কারণে একটি বড় দুর্ঘটনা এড়ানো যায়। সম্প্রতি কানপুরে কালিন্দী এক্সপ্রেসকে লাইনচ্যুত করার ষড়যন্ত্র করা হয়েছিল। এ জন্য লাইনে এলপিজি সিলিন্ডার রাখা হয়েছিল। এছাড়া রেল লাইনের কাছে পেট্রোল ও গানপাউডার উদ্ধার করা হয়েছে।

কানপুরেই কালিন্দী এক্সপ্রেস উড়িয়ে দেওয়ার ষড়যন্ত্র

কালিন্দী এক্সপ্রেস ট্রেনকে বিস্ফোরণ ঘটিয়ে উড়িয়ে দেওয়ার ষড়যন্ত্র ৮ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে প্রকাশ্যে আসে। প্রয়াগরাজ থেকে ভিওয়ানিগামী কালিন্দী এক্সপ্রেসের সঙ্গে রেল লাইনে রাখা এলপিজি গ্যাস ভর্তি সিলিন্ডারের সংঘর্ষ হয়। এর পর বিকট শব্দও হয়। শুধু তাই নয়, ঘটনাস্থল থেকে পেট্রোল ভর্তি বোতল, দেশলাই বাক্স পাওয়া গিয়েছে। এরপর এই ঘটনাকে সন্ত্রাসবাদী ষড়যন্ত্রের দৃষ্টিকোণ থেকে তদন্ত করা হচ্ছে।

আজমেরে রেল লাইনে সিমেন্ট ব্লক

১০ সেপ্টেম্বর রাজস্থানের আজমেরে একটি পণ্যবাহী ট্রেন লাইনচ্যুত করার ষড়যন্ত্র প্রকাশ্যে আসে। ট্রেন উল্টে দিতে লাইনে সিমেন্ট ব্লক রাখা হয়েছিল। আজমিরের সারধানায় রেল লাইনে প্রায় ৭০ কেজি ওজনের ওই সিমেন্ট ব্লক রাখা হয়েছিল। সৌভাগ্যবশত ট্রেনটি সিমেন্টের ব্লক ভেঙে সামনে এগিয়ে যায়। বড় কোনও দুর্ঘটনা ঘটেনি। এ ব্যাপারে থানায় এফআইআর দায়ের করা হয়েছে।

এর আগে ১৭ অগাস্ট রাতে কানপুর-ঝাঁসি রুটের সবরমতি এক্সপ্রেসের (19168) ২২টি বগি লাইনচ্যুত হয়। বারাণসী থেকে আমেদাবাদ যাচ্ছিল ট্রেনটি। দুর্ঘটনার শিকার ট্রেনের চালক জানিয়েছেন যে ট্রেনের ইঞ্জিনে বোল্ডারের ধাক্কা লেগে দুর্ঘটনাটি ঘটেছে। কারণ বোল্ডারটি ইঞ্জিনে আঘাত করার সঙ্গে সঙ্গে গার্ডটি খারাপভাবে বেঁকে যায়। এই দুর্ঘটনার তদন্ত করা হচ্ছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement