Advertisement

কোভিড টিকাকরণে মৃত ২ স্বাস্থ্যকর্মী, আরও পাঁচ দেহে গুরুতর প্রতিক্রিয়া

এখনও যে সব  বিপরীত প্রতিক্রিয়ার রিপোর্ট পাওয়া গিয়েছে সেখানে দেখা যাচ্ছে সামান্য জ্বর,  মাথাব্যথা, গা-গোলানোর মত উপসর্গ রয়েছে৷ দিল্লিতে তিন জনের দেহে প্রতিক্রিয়া দেখা গিয়েছে৷ দুজনকে ছেড়ে দিলেও এক জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে৷ 

৫৮০ জনের দেহে বিপরীত প্রতিক্রিয়া দেখা গিয়েছে।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 19 Jan 2021,
  • अपडेटेड 7:53 AM IST
  • এখনও পর্যন্ত দেশে ৩ লক্ষ ৮১ হাজার স্বাস্থ্যকর্মীকে করোনা টিকা দেওয়া হয়েছে
  • এদের মধ্যে ৫৮০ জনের দেহে বিপরীত প্রতিক্রিয়া দেখা গিয়েছে
  • কেবল রাজধানী নয়, উত্তরাখণ্ড, ছত্তিসগড়, কর্ণাটকেও এই চিত্র দেখা যায় টিকাকরণের পর

দেশজুড়ে ভ্যাকসিনেশন (Vaccination) শুরু হতেই বাড়ছে মৃত্যু বিতর্ক৷ টিকাকরণের পর একাধিক দেহে দেখা গিয়েছে প্রতিক্রিয়া। যার জেরে এখনও পর্যন্ত ২ জনের মৃত্যু হয়েছে৷ আরও ৫ জন গুরুতর অসুস্থ। এখনও পর্যন্ত দেশে ৩ লক্ষ ৮১ হাজার স্বাস্থ্যকর্মীকে করোনা টিকা দেওয়া হয়েছে। এদের মধ্যে ৫৮০ জনের দেহে বিপরীত প্রতিক্রিয়া দেখা গিয়েছে। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের এক উচ্চপদস্ত আধিকারিক জানান এখনও যে সব  বিপরীত প্রতিক্রিয়ার রিপোর্ট পাওয়া গিয়েছে সেখানে দেখা যাচ্ছে সামান্য জ্বর,  মাথাব্যথা, গা-গোলানোর মত উপসর্গ রয়েছে৷ দিল্লিতে তিন জনের দেহে প্রতিক্রিয়া দেখা গিয়েছে৷ দুজনকে ছেড়ে দিলেও এক জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে৷ 

কেবল রাজধানী নয়, উত্তরাখণ্ড, ছত্তিসগড়, কর্ণাটকেও এই চিত্র দেখা যায় টিকাকরণের পর। রবিবার মোরাদাবাদে এক যুবকের মৃত্যু ঘিরে টিকাকরণের মৃত্যু বিতর্ক সামনে আসে।  যদিও হাসপাতাল কর্তৃপক্ষ কিংবা ময়নাতদন্তের রিপোর্টে ভ্যাকসিন যোগ অস্বীকার করা হয়েছে। যদিও পরিবারের দাবি টিকা নিয়েই এই মৃত্যু। তবে এই দ্বিতীয় মৃতের ময়নাতদন্তের রিপোর্ট এখনও পাওয়া যায়নি। 

এদিকে, দেশে এই মৃত্যুর খবর সামনে আসতেই সোমবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অল ইন্ডিয়া ড্রাগস অ্যাকশন নেটওয়ার্ক। বলা হয়, "প্রাথমিক তদন্তে দেখা গিয়েছে এই সকল মৃত্যুর সঙ্গে ভ্যাকসিনের কোনও যোগ নেই। তবে দুটি মৃত্যু নিয়ে আরও খতিয়ে তদন্ত করতে হবে। কীভাবে তদন্ত হচ্ছে এবং যে রিপোর্ট প্রকাশিত হচ্ছে সেখানে আদৌ স্বচ্ছতা আছে কি না৷ দুই স্বাস্থ্য কর্মীর দেহে ভ্যাকসিনের কিছুটা প্রতিক্রিয়া কিন্তু রয়েছে।" 

এমনকী, স্বাস্থ্যকর্মীদের কো-মর্বিডিটি উপসর্গ আগে দেখে নিয়ে টিকাকরণ হয়েছে কি না তা নিয়েও প্রশ্ন তুলেছে এই সংস্থা৷ টিকার জেরে মৃত্যু হলে তার দায় শুধু সরকারের নয়, ভ্যাকসিন প্রস্তুতকারকেরও এমনটাই জানান হয়েছে বিজ্ঞপ্তিতে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement