Advertisement

Crorepati in India: ভারতে লাফিয়ে বাড়ছে কোটিপতির সংখ্যা, তালিকায় কত সংখ্যক মানুষ? তথ্য প্রকাশ সরকারের

দেশে ভারতীয় ধনীদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। শেষ আর্থিক বছরে আয়কর রিটার্ন (ITR) ফাইলিং ডেটা বিশ্লেষণ থেকে অন্তত এমনটাই অনুমান করা যায়। সরকার ধোদ সংসদে বলেছে, দেশে ১ কোটি টাকার বেশি আয় করা লোকের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। ৩১ ডিসেম্বর ২০২৩-এর মধ্যে কোটিপতির সংখ্যা ২.১৬ লক্ষে পৌঁছেছে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 08 Feb 2024,
  • अपडेटेड 8:33 AM IST

Crorepati in India: দেশে ভারতীয় ধনীদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। শেষ আর্থিক বছরে আয়কর রিটার্ন (ITR) ফাইলিং ডেটা বিশ্লেষণ থেকে অন্তত এমনটাই অনুমান করা যায়। সরকার ধোদ সংসদে বলেছে, দেশে ১ কোটি টাকার বেশি আয় করা লোকের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। ৩১ ডিসেম্বর ২০২৩-এর মধ্যে কোটিপতির সংখ্যা ২.১৬ লক্ষে পৌঁছেছে।

তথ্য উপস্থাপন করেন অর্থ প্রতিমন্ত্রী
ভারতে ধনীদের সংখ্যা বৃদ্ধি দেশের বৃদ্ধির হারের ক্রমবর্ধমান গতির শক্তিশালী ইঙ্গিত। অনুমান করা হচ্ছে যে আগামী সময়ে ভারতে ধনী লোকের সংখ্যা তীব্রভাবে বৃদ্ধি পেতে পারে। প্রতি বছরই এই সংখ্যা বাড়ছে। লোকসভায় দেশের কোটিপতিদের তথ্য পেশ করেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী।

দেশে ২.১৬ লক্ষ মানুষ কোটিপতি
কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী বলেছেন, ২০২৩-২৪ মূল্যায়ন বছরে ১ কোটি টাকার বেশি আয় করা লোকের আইটিআরের সংখ্যা বেড়েছে। পরে যা ২ কোটি হবে।

কর আদায় বৃদ্ধি
সংসদে এক প্রশ্নের জবাবে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ব্যক্তিগত আয়কর তথ্য উপস্থাপনের সময় বলেছিলেন, দেশে প্রত্যক্ষ কর সংগ্রহ (২০২৩-২৪ সালের ৩১ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত) এবং ব্যক্তিগত আয়কর বছরে ২৭.৬ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। তিনি আরও বলেন, হার কমানোর পাশাপাশি সরকারের গৃহীত পদক্ষেপ ও অন্যান্য পদক্ষেপের কারণে কর আদায়ে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement