Advertisement

Cyclone Tej And Hamoon: উত্‍সবের মরশুমে জোড়া ঘূর্ণিঝড়, 'তেজ' না 'হামুন', কে বেশি শক্তিশালী?

দশমীতে ভারতের উপকূলের কাছে জোড়া ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। একদিকে আরব সাগরে প্রবল ঝড় বয়ে যাচ্ছে, অন্যদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপও ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে।

ভারতের দুই উপকূলে ঘূর্ণিঝড়ের জোড়া তাণ্ডব
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Oct 2023,
  • अपडेटेड 12:45 PM IST

দশমীতে  ভারতের উপকূলের কাছে জোড়া ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। একদিকে আরব সাগরে প্রবল ঝড় বয়ে যাচ্ছে, অন্যদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপও ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে। যদিও এর প্রভাব ভারতে দেখা যাবে না। তবে আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় তেজের প্রভাব আরব দেশগুলিতে দেখা যাবে।

ঘূর্ণিঝড় "তেজ" এখন কোথায় অবস্থিত?
আজ (মঙ্গলবার) ২৪ অক্টোবর সকাল ৯ টায় মৌসম বিভাগের আপডেট অনুসারে, অত্যন্ত প্রবল ঘূর্ণিঝড় "তেজ" ইয়েমেন উপকূল অতিক্রম করেছে , তবে ইয়েমেনের উপকূলীয় অঞ্চলে এই প্রবল ঘূর্ণিঝড় দুর্বল হয়ে পড়েছে। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামী ৬ ঘণ্টায় দুর্বল হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

'হামুন' ঝড় নিয়ে কী  সতর্কতা? 
উত্তর-পশ্চিম বঙ্গোপ সাগরের  উপর ঘূর্ণিঝড় হামুন ২১ কিমি প্রতি ঘন্টা বেগে উত্তর-পূর্ব দিকে সরে গিয়েছে এবং ২৪ অক্টোবর সকাল ৫.৩০ মিনিটে  একই এলাকার উপর কেন্দ্রীভূত হয়েছিল, পারাদ্বীপ (ওড়িশা) থেকে প্রায় ২৩০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ-পূর্ব,  দিঘা থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং  খেপুপাড়া (বাংলাদেশ) থেকে ২৮০  কিমি দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করঠে।

কখন এবং কোথায় 'হামুন' ল্যান্ডফল ঘটাবে?
মৌসম বিভাগ জানিয়েছে, ঘূর্ণিঝড় হামুন পরবর্তী ৬ ঘণ্টায় (সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬ ঘণ্টা) আরও তীব্র হতে পারে। এটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হওয়ার খুব সম্ভাবনা রয়েছে, ধীরে ধীরে দুর্বল হয়ে খেপুপাড়া ও চট্টগ্রামের মধ্যে বাংলাদেশ উপকূল অতিক্রম করবে  ঘূর্ণিঝড় হিসেবে ৬৫-৭৫ কিলোমিটার বেগে ২৫ অক্টোবর সন্ধ্যার দিকে। প্রসঙ্গত ইরান এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে 'হামুন'। 

ওড়িশা সরকার সতর্কতা জারি করেছে 
ইতিমধ্যে, ওড়িশা সরকার সমস্ত জেলা কালেক্টরদের যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলেছে এবং ভারী বৃষ্টির ক্ষেত্রে নিচু এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিতে প্রশাসনকে নির্দেশ দিয়েছে। 

Advertisement

 

ওড়িশায় প্রবল বাতাসের সঙ্গে বৃষ্টির সতর্কতা
আবহাওয়াবিদ ইউ দাস  বলেছেন যে সম্ভাব্য ঘূর্ণিঝড়টি ওড়িশার উপর সরাসরি প্রভাব ফেলবে না তবে কিছু দুর্গা পূজা প্যান্ডেল, যা উচ্চ বাতাসের গতি সহ্য করার মতো শক্তিশালী নয়, ক্ষতির সম্মুখীন হতে পারে। আইএমডি মৎস্যজীবীদের সোমবার থেকে বুধবার পর্যন্ত পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে এবং ওড়িশা উপকূল এবং উত্তর বঙ্গোপসাগরে না যেতে বলেছে। 

পশ্চিমবঙ্গেও এর প্রভাব দেখা যাবে
আইএমডি মঙ্গলবার পূর্ব মেদিনীপুর, কলকাতা এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার কিছু অংশে বজ্রবিদ্যুৎ সহ বজ্রপাত এবং মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement