Advertisement

Delhi Flood: ভয়াবহ বন্যায় বিপর্যয় দিল্লি-সহ উত্তর ভারত, ৮৯ জনের মৃত্যু

দিল্লি সহ দেশের বিভিন্ন রাজ্যে বর্ষার বৃষ্টি বিপর্যস্ত হয়ে পড়েছে। আরেকটি যেখানে যমুনার জলস্তর বৃদ্ধির কারণে অনেক এলাকা তলিয়ে গেছে। একই সময়ে, ঝড়ের কারণে এখন পর্যন্ত ইউপি, পাঞ্জাব, হিমাচল এবং হরিয়ানায় ৮৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পাঞ্জাব ও হরিয়ানায় ৫৫ জনের মৃত্যু হয়েছে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 16 Jul 2023,
  • अपडेटेड 7:58 AM IST
  • দিল্লি সহ দেশের বিভিন্ন রাজ্যে বর্ষার বৃষ্টি বিপর্যস্ত হয়ে পড়েছে।
  • আরেকটি যেখানে যমুনার জলস্তর বৃদ্ধির কারণে অনেক এলাকা তলিয়ে গেছে।

দিল্লি সহ দেশের বিভিন্ন রাজ্যে বর্ষার বৃষ্টি বিপর্যস্ত হয়ে পড়েছে। আরেকটি যেখানে যমুনার জলস্তর বৃদ্ধির কারণে অনেক এলাকা তলিয়ে গেছে। একই সময়ে, ঝড়ের কারণে এখন পর্যন্ত ইউপি, পাঞ্জাব, হিমাচল এবং হরিয়ানায় ৮৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পাঞ্জাব ও হরিয়ানায় ৫৫ জনের মৃত্যু হয়েছে। পাঞ্জাবে ২৯ জন এবং হরিয়ানায় ২৬ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে হিমাচলের বন্যা কবলিত এলাকায় ২৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। যদি আমরা ইউপির কথা বলি, গত ২৪ ঘন্টা ধরে অব্যাহত বৃষ্টির কারণে এখানে ১০ জন মারা গেছে। পাঞ্জাবের ১৪টি জেলা এবং হরিয়ানার ১৩টি জেলা সাম্প্রতিক বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

পাঞ্জাব এবং হরিয়ানার অনেক জায়গা থেকে বন্যার জল কমতে শুরু করেছে, যা এই সপ্তাহের শুরুতে ভারী বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছিল, তবে উভয় রাজ্যের বন্যা ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ কাজ চলছে। পাঞ্জাবের বিভিন্ন বন্যা কবলিত জেলায় ২৫,০০০ এরও বেশি মানুষ এবং হরিয়ানার ৫,৩০০-এরও বেশি মানুষকে প্লাবিত এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। হরিয়ানার যমুনানগরের হাতিনিকুন্ড ব্যারেজে প্রবাহের হার ছিল সন্ধ্যা ৬টায় ৫৩,৩৭০ কিউসেক এবং রাত ৮টায় ৫৪,৬১৯ কিউসেক।

তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বৃষ্টিতে ১০ জনের মৃত্যু হয়েছে। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় যেখানে রামপুরে পানিতে ডুবে দুজনের মৃত্যু হয়েছে, সেখানে বালিয়া, মাহোবা ও ললিতপুর জেলায় বজ্রপাতে সাতজনের মৃত্যু হয়েছে। সুলতানপুরে সাপের কামড়ে একজনের মৃত্যু হয়েছে। শনিবার হরিয়ানায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে, পাঞ্জাবের মানসা জেলায় ঘাগর নদীর বাঁধে ফাটল দেখা দিয়েছে। যার জেরে হরিয়ানার সীমান্তবর্তী বহু গ্রামে বন্যার আশঙ্কা রয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন যে ঘাগরের প্রথম ভাঙনটি বুধলদার চাঁদপুরা বাঁধের কাছে বাঁধে এবং দ্বিতীয়টি সরদুলগড় এলাকার রোরকি গ্রামে ঘটে। তিনি জানান, বন্যা রোধে অনেক গ্রামে ফাটল ভরাটের কাজ চললেও পানির প্রবল বেগ সমস্যা সৃষ্টি করছে। তবে জেলা প্রশাসন জানিয়েছে, বন্যার পানি গ্রামে প্রবেশ করলে গ্রামবাসীদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

Advertisement

হরিয়ানার উপমুখ্যমন্ত্রী দুষ্যন্ত চৌতালা শনিবার ফরিদাবাদ জেলার বন্যা দুর্গত গ্রাম পরিদর্শন করেছেন। চৌতালা একটি ট্রাক্টরে মাঞ্জাভালি পরিদর্শন করেন এবং মোহনা-বাগপত সেতুর কাছে এবং একটি নৌকায় বাগপত এলাকার বন্যা পরিস্থিতি পরিদর্শন করেন। পাঞ্জাবের ২০টি গ্রামে এখনও বন্যার জল এদিকে, ফুলে যাওয়া ঘাগর নদী পাঞ্জাবের সাংরুর জেলার খানৌরি এবং মুনাক ব্লকে সর্বনাশ করেছে। এ কারণে এসব এলাকার একটি বড় অংশ জলে তলিয়ে গেছে। সাঙ্গুরের ডেপুটি কমিশনার জিতেন্দ্র জোরওয়াল বলেছেন, মুনাকের অন্তত ২০টি গ্রাম এখনও বন্যার জলের নিচে রয়েছে, যদিও জলের স্তর কমতে শুরু করেছে এবং রবিবারের মধ্যে আরও কমবে।

জোরওয়াল বলেছেন যে তিনি খানউরি এবং মুনাকের বন্যাকবলিত এলাকায় চলমান ত্রাণ কাজ এবং সরিয়ে নেওয়ার কার্যক্রম পর্যালোচনা করতে কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন। ঘাগর নদী বিপদ চিহ্নের উপরে খনৌরির কাছে জাতীয় সড়ক-৭১ সহ কয়েকটি রাস্তা বন্যার পানিতে ক্ষতির কারণে যান চলাচলের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। পাঞ্জাবের পাতিয়ালা জেলার শুতরানা, সামানা এবং সানৌর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা। সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট, পাত্রান (পাতিয়ালা), মনদীপ কুমার বলেছেন যে কিছু বন্যাকবলিত এলাকা থেকে বন্যার জল কমতে শুরু করেছে। পাতিয়ালার জেলা প্রশাসক সাক্ষী সাহনি বলেছেন যে ঘাগর নদী বিপদ চিহ্নের উপরে থাকলেও পরিস্থিতি শীঘ্রই স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করা হচ্ছে।

পাঞ্জাব-হরিয়ানা এখন রোগের ঝুঁকিতে কর্মকর্তারা বলেছেন যে যেহেতু উভয় রাজ্যের বন্যাকবলিত অঞ্চলগুলি জল এবং ভেক্টর-বাহিত রোগের হুমকির সম্মুখীন, তাই স্বাস্থ্য বিভাগের আধিকারিকদের রোগের প্রাদুর্ভাব প্রতিরোধে যথাযথ পদক্ষেপ নিতে বলা হয়েছে নির্দেশিত। বন্যাকবলিত এলাকায় মেডিক্যাল ক্যাম্প স্থাপন করা হয়েছে, অন্যদিকে স্বাস্থ্য আধিকারিকদের দলও দুর্গত এলাকায় মানুষের কাছে ওষুধ বিতরণ করছে। পাঞ্জাবে, ২৫১৬০ জন বন্যা-দুর্গত মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।পাঞ্জাবের কর্মকর্তারা বলেছেন যে স্বাস্থ্য বিভাগের দলগুলি বন্যাকবলিত এলাকায় সক্রিয়ভাবে কাজ করছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement