Advertisement

Difference Between Cabinet Ministers And State Ministers: পূর্ণমন্ত্রী ও প্রতিমন্ত্রীর মধ্যে পার্থক্য কী? কার কত মাইনে, সুযোগ-সুবিধা

তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হলেন নরেন্দ্র মোদী। রবিবার তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। তাঁর সঙ্গে ৭১ জন সংসদ সদস্যও মন্ত্রী হিসেবে শপথ নেন। এটাই মোদী সরকারের সবচেয়ে বড় মন্ত্রিসভা। ২০১৪ সালে যখন মোদী প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন।

মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠান। ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 10 Jun 2024,
  • अपडेटेड 2:20 PM IST
  • তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হলেন নরেন্দ্র মোদী।
  • রবিবার তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হলেন নরেন্দ্র মোদী। রবিবার তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। তাঁর সঙ্গে ৭১ জন সংসদ সদস্যও মন্ত্রী হিসেবে শপথ নেন। এটাই মোদী সরকারের সবচেয়ে বড় মন্ত্রিসভা। ২০১৪ সালে যখন মোদী প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন। ৪৬ জন সাংসদও তাঁর সঙ্গে মন্ত্রী হন। ২০১৯ সালে তাঁর মন্ত্রিসভায় ৫৯ জন মন্ত্রী ছিলেন।
২০২৪ সালে এনডিএ সরকারে প্রধানমন্ত্রী-সহ ৭২ জন মন্ত্রী অন্তর্ভুক্ত রয়েছে। মোদী ৩.০-এ ৩০ জন মন্ত্রিসভা ৫ জন প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) এবং ৩৬ জন প্রতিমন্ত্রী করা হয়েছে।

মোদী মন্ত্রিসভায় ৯ জন সাংসদ এবং মন্ত্রী থাকতে পারেন, কারণ সংবিধানে ৮১ জন মন্ত্রীর সীমা নির্ধারণ করা হয়েছে। সংবিধানের ৯১ তম সংশোধনী অনুসারে, লোকসভার মোট সদস্যের মাত্র ১৫% মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হতে পারে। লোকসভায় মোট ৫৪৩টি আসন রয়েছে, তাই মন্ত্রিসভায় মাত্র ৮১ জন মন্ত্রী থাকতে পারেন। সংবিধানের ৭৫ অনুচ্ছেদ অনুযায়ী, রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর পরামর্শে মন্ত্রিসভা গঠন করেন। মন্ত্রিসভায় তিন ধরনের মন্ত্রী রয়েছেন, যার মধ্যে রয়েছে ক্যাবিনেট মন্ত্রী, প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) এবং প্রতিমন্ত্রী।

মন্ত্রিসভার সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি ক্যাবিনেট মন্ত্রী। এরপর প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) এবং তারপর প্রতিমন্ত্রী। মন্ত্রিসভায় যারা অন্তর্ভুক্ত হয়েছেন তারাও প্রতি মাসে অন্য সংসদ সদস্যদের তুলনায় আলাদা ভাতা পান।

তিনটির মধ্যে পার্থক্য কি?
ক্যাবিনেট মিনিস্টার: এই ধরনের মন্ত্রীরা সরাসরি প্রধানমন্ত্রীর কাছে রিপোর্ট করেন। তাদের যে মন্ত্রিত্ব দেওয়া হোক না কেন, তার পুরো দায়িত্ব তাঁদের ওপরই বর্তায়। একজন ক্যাবিনেট মন্ত্রীকে একাধিক মন্ত্রণালয় দেওয়া যেতে পারে। মন্ত্রিপরিষদ মন্ত্রীর বৈঠকে উপস্থিত থাকা আবশ্যক। সরকার মন্ত্রিসভার বৈঠকেই সব সিদ্ধান্ত নেয়।

প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব): মন্ত্রিপরিষদ মন্ত্রীর পর স্বতন্ত্র দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী রয়েছেন। তাদের সরাসরি রিপোর্টিংও প্রধানমন্ত্রীর কাছে। তাদের নিজস্ব মন্ত্রণালয় আছে। তারা কেবিনেট মন্ত্রীর কাছে রিপোর্ট করে না। স্বাধীন দায়িত্বে থাকা প্রতিমন্ত্রীরা মন্ত্রিসভার বৈঠকে যোগ দেন না।

Advertisement

প্রতিমন্ত্রী: প্রতিমন্ত্রীদের মন্ত্রিপরিষদ মন্ত্রীকে সহায়তা করার জন্য তৈরি করা হয়। তাদের রিপোর্টিং ক্যাবিনেট মন্ত্রীর কাছে। একটি মন্ত্রণালয়ে একাধিক প্রতিমন্ত্রী করা যেতে পারে। মন্ত্রিপরিষদ মন্ত্রীর অনুপস্থিতিতে মন্ত্রণালয়ের পুরো দায়িত্ব বর্তায় প্রতিমন্ত্রীর ওপর। এমনকি প্রতিমন্ত্রীরাও মন্ত্রিসভার বৈঠকে যোগ দেন না।

মন্ত্রী পদ পেলেই সুবিধা বাড়ে
আসলে, লোকসভার প্রত্যেক সদস্যের বেতন-ভাতা নির্ধারিত। কিন্তু যেসব এমপি প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদ মন্ত্রী বা প্রতিমন্ত্রী হন তারাও প্রতি মাসে অন্য এমপিদের তুলনায় আলাদা ভাতা পান।

সংসদ সদস্যদের বেতন-ভাতা বেতন আইনের অধীনে নির্ধারিত হয়। এই অনুসারে, লোকসভার প্রত্যেক সদস্য প্রতি মাসে ১ লাখ টাকা মূল বেতন পান। এর সঙ্গে নির্বাচনী ভাতা বাবদ ৭০ হাজার টাকা এবং অফিস খরচ বাবদ ৬০ হাজার টাকা দেওয়া হয়। এছাড়া সংসদ অধিবেশন চলাকালীন দৈনিক ২,০০০ টাকা ভাতাও দেওয়া হয়।

প্রধানমন্ত্রী ও মন্ত্রীরাও প্রতি মাসে ভাতা পান। প্রতি মাসে প্রধানমন্ত্রী ৩,০০০ টাকা, মন্ত্রিপরিষদ মন্ত্রী ২,০০০ টাকা, প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) ১,০০০ টাকা এবং প্রতিমন্ত্রী ৬০০ টাকা আতিথেয়তা ভাতা পান। এই ভাতা আসলে আতিথেয়তার জন্য এবং মন্ত্রীদের সঙ্গে দেখা করতে আসা লোকজনের আতিথেয়তার জন্য ব্যয় করা হয়।

একজন লোকসভা সাংসদ বেতন-ভাতা সহ প্রতি মাসে মোট ২ লক্ষ ৩০ হাজার টাকা পান। যেখানে প্রধানমন্ত্রী পান ২ লক্ষ ৩৩ হাজার টাকা, মন্ত্রিপরিষদ মন্ত্রী পান ২ লক্ষ ৩২ হাজার টাকা, প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) পান ২ লক্ষ ৩১ হাজার টাকা। এবং প্রতিমন্ত্রী পান ২,৩০,৬০০ টাকা।

এমপিদেরও কি ট্যাক্স দিতে হয়?
এমপি হোক, প্রধানমন্ত্রী হোক, রাষ্ট্রপতি হোক বা উপরাষ্ট্রপতি, সবাইকে আয়কর দিতে হবে। তবে তাঁদের শুধু বেতনের ওপর কর দিতে হবে। নিয়ম অনুসারে, লোকসভা-রাজ্যসভার সাংসদ, রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতিরা শুধুমাত্র বেতনের ওপর কর দেন। প্রাপ্ত অন্যান্য পৃথক ভাতার উপর কোন কর নেই।

অর্থাৎ এমপিদের মাসিক বেতন এক লাখ টাকা। সেই অনুযায়ী, বার্ষিক বেতন ছিল ১২ লক্ষ টাকা। তাদের শুধু এ জন্য কর দিতে হবে। সাংসদ, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতিদের বেতন 'অন্যান্য উৎস থেকে আয়' এর অধীনে কর দেওয়া হয়।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement