Advertisement

Earthquake: ভূমিকম্পে কাঁপল দিল্লি সহ দেশের একাধিক জায়গা; আতঙ্কে রাস্তায় নামল মানুষ

Earthquake: দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার, উত্তরাখণ্ড এবং হরিয়ানা সহ দেশের অনেক জায়গায় শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে। ভূমিকম্পের কম্পন এতটাই শক্তিশালী ছিল যে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার, উত্তরাখণ্ড এবং হরিয়ানা সহ দেশের অনেক জায়গায় শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 04 Nov 2023,
  • अपडेटेड 12:25 AM IST
  • দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার, উত্তরাখণ্ড এবং হরিয়ানা সহ দেশের অনেক জায়গায় শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে।
  • ভূমিকম্পের কম্পন এতটাই শক্তিশালী ছিল যে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

Earthquake: দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার, উত্তরাখণ্ড এবং হরিয়ানা সহ দেশের অনেক জায়গায় শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে। ভূমিকম্পের কম্পন এতটাই শক্তিশালী ছিল যে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। আকস্মিক এই ভূমিকম্পের কারণে মানুষ ঘর থেকে রাস্তায় বেরিয়ে আসেন। হাই রাইজ সোসাইটির বাসিন্দারাও খোলা আকাশের নীচে জড়ো হয়েছেন।

শুক্রবার রাত ১১টা ৩২ মিনিট নাগাদ এই ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে যে, এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নেপালে। রিখটার স্কেলে এর তীব্রতা মাপা হয়েছে ৬.৪। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার নীচে এই ভূমিকম্প হয়েছে।

প্রায় মিনিট খানেক ধরে এই কম্পন অনুভূত হয়। যখন মানুষ খাওয়ার পর ঘুমানোর প্রস্তুতি নিচ্ছে, ঠিক সেই সময় এই ভূমিকম্পে সকলকে ত্রস্ত করে তোলে। বিষয়টা বুঝে ওঠার পর লোকজন ঘর থেকে বাইরে বেরিয়ে আসেন। আতঙ্কিত অনেকেই সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ভিডিও শেয়ার করছেন, যাতে স্পষ্টভাবে দেখা যাচ্ছে যে ফ্যান, ঝাড়বাতি এবং ঘরের অন্যান্য আলো কাঁপতে বা দুলতে দেখা যাচ্ছে।

ভূমিকম্পের সময় কী কী করবেন না?
আতঙ্কিত হবেন না, শান্ত থাকুন। টেবিলের নিচে যান। এক হাত দিয়ে আপনার মাথা ঢেকে রাখুন এবং ভূমিকম্প বন্ধ না হওয়া পর্যন্ত টেবিলটি ধরে রাখুন। শক বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গেই বেরিয়ে যান। বাইরে বের হওয়ার সময় বিল্ডিং, গাছ ও দেয়াল থেকে দূরে থাকুন। আপনি যদি গাড়ির ভিতরে থাকেন তবে গাড়িটি থামান এবং কম্পন কমে না যাওয়া পর্যন্ত ভিতরে থাকুন।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement