Advertisement

কাকভোরে ভূমিকম্প আন্দামান-নিকোবরে, পরপর ৩ বার কাঁপল উত্তরকাশীও

Earthquake in Nicobar Islands: ভূমিকম্পে কেঁপে উঠল নিকোবর দ্বীপপুঞ্জ। সোমবার ভোরে ৫টা ০৭ মিনিটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে তীব্রতার মাত্রা ৫। সোমবার ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, কম্পন অনুভূত হয়েছে দু'টি দেশে- ভারত ও ইন্দোনেশিয়ায়। পের্কা, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে ২০৮ কিলোমিটার দূরে এর উৎসস্থল। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 06 Mar 2023,
  • अपडेटेड 12:21 PM IST
  • ভূমিকম্পে কেঁপে উঠল নিকোবর দ্বীপপুঞ্জ
  • সোমবার ভোরে ৫টা ০৭ মিনিটে কম্পন অনুভূত হয়
  • রিখটার স্কেলে তীব্রতার মাত্রা ৫

Earthquake in Nicobar Islands: কাকভোরে ভূমিকম্পে কেঁপে উঠল নিকোবর দ্বীপপুঞ্জ। সোমবার ভোরে ৫টা ০৭ মিনিটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে তীব্রতার মাত্রা ৫। সোমবার ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, কম্পন অনুভূত হয়েছে দু'টি দেশে- ভারত ও ইন্দোনেশিয়ায়। পের্কা, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে ২০৮ কিলোমিটার দূরে এর উৎসস্থল। 

উত্তরকাশীতে পরপর তিনটি ভূমিকম্প
উত্তরকাশীতে ভূমিকম্পের প্রায় ২৪ ঘণ্টা পরে নিকোবর দ্বীপে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের পর পরপর দুটি কম্পনে রবিবার ভোররাতে উত্তরকাশী কেঁপে ওঠে। ২.৫-মাত্রার ভূমিকম্পের পর পরপর দুটি কম্পনে রবিবার ভোররাতে উত্তরকাশী কেঁপে ওঠে। জেলার দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা দেবেন্দ্র পাটওয়াল জানিয়েছেন, রাত ১২টা ৪৫ মিনিটে প্রথম ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল জেলার ভাতওয়ারি এলাকার সিরর বনে। অন্য দুটি কম্পন তারপরই হয়। 

রান্নাঘরের বাসন পত্র সব মাটিতে পড়তে শুরু করলে আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। জানলা-দরজাগুলি ঝাঁকুনিতে কেঁপে ওঠে।আতঙ্কে বাড়ি থেকে বেরিয়ে আসেন অনেকে। অনেকেই প্রায় সারা রাত বাড়ির বাইরে রাত কাটিয়েছেন।

গত ৩ মার্চ ওড়িশার কোরাপুটে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৮। মেঘালয়েও দু'দিন আগে ভূমিকম্প হয়। তীব্রতা ছিল ৩.৭। ভূমিকম্পের তীব্রতা খুব বেশি না হওয়ায়, কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement