Advertisement

Earthquake Delhi : দিল্লি-NCR-এ শক্তিশালী ভূমিকম্প, দীর্ঘ সময় ধরে কাঁপল মাটি; তীব্রতা ৬.২

ফের ভূমিকম্প রাজধানী দিল্লিতে। প্রাথমিকভাবে জানা গেছে, ২ টো ৫৩ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। আতঙ্ক ছড়িয়ে পড়ে দিল্লি-NCR-এ। ভূমিকম্প অনুভূত হওয়ার পর সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

ভূমিকম্প
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 03 Oct 2023,
  • अपडेटेड 4:43 PM IST

ফের ভূমিকম্প রাজধানী দিল্লিতে। প্রাথমিকভাবে জানা গেছে, ২ টো ৫৩ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। আতঙ্ক ছড়িয়ে পড়ে দিল্লি-NCR-এ। সূত্রের খবর, ভূমিকম্পের কেন্দ্র আফগানিস্তানের হিন্দুকুশ। যদিও পরে জানা যায়, নেপাল হল এর উৎসভূমি। প্রাথমিকভাবে খবর, নেপালেও ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.২।  দুপুর ২,২৫ মিনিট নাগাদ সেখানে ভূমিকম্প অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে এই খবর সামনে আনা হয়েছে। 

ভূমিকম্প অনুভূত হওয়ার পরই সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। দিল্লিতে সাধারণ মানুষ ঘর-বাড়ি ও অফিস-আদালত থেকে বের হয়ে খোলা জায়গায় চলে আসে। দিল্লিতে যে ভূমিকম্প হয়েছে তার তীব্রতা ছিল ৪.৬।  

কম্পনের কেন্দ্র নেপালের ভাতেখোলা থেকে ২ কিলোমিটার দূরে, মাটির পাঁচ কিলোমিটার কিলোমিটার গভীরে। পরপর দুটো ভূমিকম্প হয় নেপালে। তাও মাত্র আধঘণ্টার মধ্যে। প্রথম ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৬। ২ টো বেজে ২৫ মিনিট নাগাদ ভূমি কেঁপে ওঠে। তারপর দ্বিতীয় ভূমিকম্পটি হয় ২.৫১ মিনিট নাগাদ। যার তীব্রতা ছিল ৬.২। 

 

ভারতে আজ মোট চারবার ভূমিকম্প হয়-

  • প্রথম ভূমিকম্প: ১১.০৬ মিনিটে।  তীব্রতা: ২.৭। কেন্দ্রস্থল: সোনিপাত, 
  • হরিয়ানাতে হয় দ্বিতীয় ভূমিকম্প: ১ টা ১৮ মিনিটে। তীব্রতা: ৩.০। কেন্দ্রস্থল: কার্বি অ্যাংলং, 
  • অসমে তৃতীয় ভূমিকম্প: ২:২৫। তীব্রতা: ৪.৬। কেন্দ্রস্থল : নেপাল
  •  চতুর্থ ভূমিকম্প: 2টো ৫১ মিনিট।  তীব্রতা: ৬.২। কেন্দ্র: নেপাল। 

 কেন হয় ভূমিকম্প ? 

পৃথিবীর উপরের পৃষ্ঠ সাতটি টেকটোনিক প্লেট দ্বারা গঠিত। যেখানেই এই প্লেটগুলো একে অপরের সঙ্গে ধাক্কা খায় সেখানেই ভূমিকম্পের আশঙ্কা থাকে। ভূমিকম্প হয় যখন এই প্লেটগুলি একে অপরের এলাকায় প্রবেশ করার চেষ্টা করে। প্লেটগুলির একে অপরের সঙ্গে সংঘর্ষ হয়। ফলেএটি থেকে প্রচুর শক্তি নির্গত হয় এবং সেই ঘর্ষণের কারণে পৃথিবীর উপরের অংশ কাঁপতে থাকে।  

Advertisement
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement