Advertisement

Madhya Pradesh Chief Minister: হঠাত্‍ মোদী-শাহের চমক! শিবরাজ নন, মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী মোহন যাদব

মুখ্যমন্ত্রী হিসাবে উজ্জ্বয়িনীর তিন বারের বিধায়ক মোহনের নাম ঘোষণা করা হল। পাশাপাশি, দুই উপমুখ্যমন্ত্রী হিসাবে জগদীশ দেবড়া এবং রাজেন্দ্র শুক্লার নাম ঘোষণা করা হয়েছে। স্পিকার হচ্ছেন প্রাক্তন মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর। 

মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব।
Aajtak Bangla
  • ভোপাল,
  • 11 Dec 2023,
  • अपडेटेड 5:48 PM IST
  • মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন মোহন যাদব।
  • দুই উপমুখ্যমন্ত্রী হিসাবে জগদীশ দেবড়া এবং রাজেন্দ্র শুক্লার নাম ঘোষণা করা হয়েছে।
  • স্পিকার হচ্ছেন প্রাক্তন মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর। 

মধ্যপ্রদেশে শিবরাজ সিংহ চৌহানের জমানা শেষ হয়ে গেল। সকলকে চমকে দিয়ে সে রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে মোহন যাদবের নাম ঘোষণা করল বিজেপি। সোমবার মুখ্যমন্ত্রী হিসাবে উজ্জ্বয়িনীর তিন বারের বিধায়ক মোহনের নাম ঘোষণা করা হল। পাশাপাশি, দুই উপমুখ্যমন্ত্রী হিসাবে জগদীশ দেবড়া এবং রাজেন্দ্র শুক্লার নাম ঘোষণা করা হয়েছে। স্পিকার হচ্ছেন প্রাক্তন মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর। 

মোহনের হাতে পুষ্পস্তবক তুলে দিয়েছেন বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। উত্তরসূরীকে শুভেচ্ছাও জানিয়েছেন শিবরাজ। মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর নাম ঘোষণার পর মোহন বলেছেন, 'দলের খুবই ছোট কর্মী আমি। রাজ্য এবং কেন্দ্রীয় নেতৃত্বকে ধন্যবাদ। সকলের ভালবাসা এবং আশীর্বাদে যথাযথ দায়িত্ব পালনে সচেষ্ট থাকব।' 

কে এই মোহন যাদব?

২০১৩ সালে প্রথম বার বিধানসভা নির্বাচনে লড়ে বিধায়ক হন মোহন। ২০১৮ সালের নির্বাচনে আবারও জয়ের সাফল্য পান তিনি। ২০২০ সালের ২ জুলাই শিবরাজ সিংহের সরকারে মন্ত্রী হন মোহন। 

মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী ঘোষিত।

উজ্জ্বয়িনীতে ১৯৬৫ সালের ২৫ মার্চ জন্ম মোহনের। বহু বছর ধরে বিজেপি কর্মী হিসাবে কাজ করছেন মধ্যপ্রদেশে। রাজনীতির পাশাপাশি ব্যবসাও করেন তিনি। ব্যবসায়ী হিসাবেও তিনি পরিচিত। সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে দক্ষিণ উজ্জ্বয়িনী কেন্দ্র থেকে জয়ী হন মোহন। ১২ হাজার ৯৪১ ভোটের ব্যবধানে জয়ী হন তিনি। এই নিয়ে টানা তিন বার বিধানসভা নির্বাচনে জয়ী হলেন মোহন। আর তার পরেই সোজা মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসলেন। 

২৩০ আসনের মধ্যপ্রদেশে এ বার বাজিমাত করেছে বিজেপি। ১৬৩টি আসনে পদ্ম ফুল ফুটেছে। জয়ের পর থেকেই আলোচনা চলছিল মুখ্যমন্ত্রী পদ নিয়ে। শিবরাজকেই আবার মুখ্যমন্ত্রী করা হবে নাকি নতুন কাউকে বাছা হবে, এই নিয়ে চর্চা চলছিল জোরদার। শেষমেশ, শিবরাজকে সরিয়ে নতুন মুখ মোহনকে মুখ্যমন্ত্রীর সিংহাসনে বসালেন বিজেপি নেতৃত্ব। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement