Advertisement

'OTP দিয়ে EVM আনলক হয় না,' ভোটের রেজাল্ট হ্যাক বিতর্কে সাফ জানাল নির্বাচন কমিশন

​​​​​​​'EVM কোনও OTP দিয়ে আনলক করা হয় না,' সাফ জানাল নির্বাচন কমিশন(EC)। মুম্বইয়ে হ্যাকিংয়ের অভিযোগ প্রত্যাখান করল EC। সেই সঙ্গে নির্বাচন কমিশন আরও জানাল, কোনও ডিভাইসের সঙ্গে EVM সংযুক্ত নয়। রবিবার মুম্বই পুলিশ শিবসেনা শিন্দে গোষ্ঠীর সাংসদ রবীন্দ্র ভাইকারের আত্মীয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল। অভিযোগ, গণনা কেন্দ্রের মধ্যেই ফোন ব্যবহার করছিলেন তিনি।

মুম্বই উত্তর-পশ্চিম লোকসভা আসনের রিটার্নিং অফিসার বন্দনা সূর্যবংশী বলেন, 'গণনাতে কোনও অনিয়ম হয়নি।'
Aajtak Bangla
  • মুম্বই,
  • 16 Jun 2024,
  • अपडेटेड 6:01 PM IST
  • ​​​​​​​'EVM কোনও OTP দিয়ে আনলক করা হয় না,' সাফ জানাল নির্বাচন কমিশন(EC)।
  • মুম্বইয়ে হ্যাকিংয়ের অভিযোগ প্রত্যাখান করল EC।
  • নির্বাচন কমিশন আরও জানাল, কোনও ডিভাইসের সঙ্গে EVM সংযুক্ত নয়।

'EVM কোনও OTP দিয়ে আনলক করা হয় না,' সাফ জানাল নির্বাচন কমিশন(EC)। মুম্বইয়ে হ্যাকিংয়ের অভিযোগ প্রত্যাখান করল EC। সেই সঙ্গে নির্বাচন কমিশন আরও জানাল, কোনও ডিভাইসের সঙ্গে EVM সংযুক্ত নয়। রবিবার মুম্বই পুলিশ শিবসেনা শিন্দে গোষ্ঠীর সাংসদ রবীন্দ্র ভাইকারের আত্মীয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল। অভিযোগ, গণনা কেন্দ্রের মধ্যেই ফোন ব্যবহার করছিলেন তিনি। বিরোধীরা দাবি তোলেন, ফোন দিয়ে ওটিপি জোগাড় করে ভোটে কারচুপি করার চেষ্টা করছিলেন ওই ব্যক্তি। কিন্তু নির্বাচন কমিশন জানাল, এভাবে OTP বা কোনও ডিভাইসের মাধ্যমে ইভিএম আনলক হয় না। এক সাংবাদিক সম্মেলনে এমনটা জানিয়েছে EC।

রিটার্নিং অফিসার বন্দনা সূর্যবংশী জানান, অনেকেই এই নিয়ে টুইট করেছেন। ইভিএম আনলক করতে কোনও OTP লাগে না। ইভিএম ডিভাইস কিছুর সঙ্গে সংযুক্ত নয়। সম্পূর্ণ ভুল দাবি এটি। ইভিএম একটি স্বতন্ত্র সিস্টেম। 

রিটার্নিং অফিসার আরও বলেন, আদালতের নির্দেশ ছাড়া আমরা কাউকে, এমনকি পুলিশকেও সিসিটিভি ফুটেজ দিতে পারি না।

রবিবার মুম্বই পুলিশ শিবসেনা শিন্দে গোষ্ঠীর সাংসদ রবীন্দ্র ভাইকারের শ্যালকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। লোকসভা নির্বাচনের ভোট গণনার দিন গোরেগাঁও নির্বাচন কেন্দ্রে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও মোবাইল ব্যবহারের অভিযোগে এই এফআইআর নথিভুক্ত করেছে পুলিশ। এর পাশাপাশি মঙ্গেশ পান্ডিলকারকে মোবাইল ফোন দেওয়ার জন্য নির্বাচন কমিশনের এক কর্মীর বিরুদ্ধে মামলাও করেছে পুলিশ।

উত্তর-পশ্চিম আসন থেকে প্রতিদ্বন্দ্বিতাকারী অনেক প্রার্থীই এই বিষয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছিলেন। তার ভিত্তিতেই একটি মামলা দায়ের করা হয়েছে। রবীন্দ্র ভাইকর উত্তর পশ্চিম আসন থেকে পুনঃগণনার পরে মাত্র ৪৮ ভোটে নির্বাচনে জয়ী হন। এই কারণে ভোট গণনার সময়ও অনেক বিতর্ক তৈরি হয়েছিল।

দাবি করা হয়, নির্বাচন কমিশন অফিসার গৌরবের কাছে একটি মোবাইল ফোন ছিল। ভোট গণনার সময় সেই ফোনে ওটিপি আসে। আর সেই ফোনটাই ব্যবহার করছিলেন পান্ডিলকার। সকাল থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত ফোনটি ব্যবহার করা হয়েছে বলে দাবি। ইসিআই-এর কাছে যা যা সিসিটিভি ফুটেজ রয়েছে যা এখন মুম্বই পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement