Advertisement

Farooq Abdullah On Kashmir: 'গাজা-প্যালেস্তাইনের মতো পরিণতি হবে কাশ্মীরের', ফারুকের মন্তব্যে তোলপাড়

ন্যাশনাল কনফারেন্সের প্রধান এবং জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা মঙ্গলবার বলেছেন, ভারত ও পাকিস্তান আলোচনার মাধ্যমে বিরোধের অবসান না ঘটালে, গাজা এবং প্যালেস্তাইনের মতো কাশ্মীরেরও একই পরিণতি হবে।

Farooq Abdullah On Kashmir
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 26 Dec 2023,
  • अपडेटेड 4:15 PM IST
  • গাজা এবং প্যালেস্তাইনের মতো কাশ্মীরেরও একই পরিণতি হবে
  • ফারুকের এই মন্তব্য বিতর্কের জন্ম দিয়েছে

ন্যাশনাল কনফারেন্সের প্রধান এবং জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা মঙ্গলবার বলেছেন, ভারত ও পাকিস্তান আলোচনার মাধ্যমে বিরোধের অবসান না ঘটালে, গাজা এবং প্যালেস্তাইনের মতো কাশ্মীরেরও একই পরিণতি হবে। পুঞ্চে জঙ্গি হামলায় ৫ সেনা শহিদ হওয়ার ফারুকের এই মন্তব্য বিতর্কের জন্ম দিয়েছে।

প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, 'যদি আমরা আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে না পাই, তাহলে আমরা গাজা ও প্যালেস্তাইনের মতো একই পরিণতির মুখোমুখি হব, যেমন ইজরায়েল বোমা বর্ষণ করছে।' কাশ্মীর নিয়ে প্রয়াত প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর অবস্থানের উল্লেখ করে ফারুক আবদুল্লা বলেন, 'অটল বিহারী বাজপেয়ী বলেছিলেন যে আমরা আমাদের বন্ধু বদলাতে পারি কিন্তু প্রতিবেশী নয়। আমরা যদি আমাদের প্রতিবেশীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ থাকি, তাহলে উভয়ই উন্নতি করবে। প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে যুদ্ধ এখন বিকল্প নয় এবং আলোচনার মাধ্যমে বিষয়গুলি সমাধান করা উচিত।'

তিনি প্রশ্ন করেন, 'তাহলে আলোচনা কোথায়? নওয়াজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চলেছেন এবং তিনি বলছেন যে তাঁরা ভারতের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। কিন্তু আমরা কেন আলোচনা করতে প্রস্তুত নই? যদি আমরা সমাধান না পাই? তাহলে কাশ্মীরের পরিণতি হবে গাজা ও প্যালেস্তাইনের মতো।'

এদিকে, সেনাপ্রধান মনোজ পান্ডে সোমবার জম্মু ও কাশ্মীরের রাজৌরি এবং পুঞ্চ জেলা পরিদর্শন করেছেন। তিনি জঙ্গিদের আস্তানা হিসেবে ব্যবহৃত গুহাগুলি ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন। এলাকার নিরাপত্তা ব্যবস্থাও খতিয়ে দেখেন তিনি। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বুধবার রাজৌরি-পুঞ্চ সেক্টর পরিদর্শন করবেন এবং আন্তর্জাতিক সীমান্ত এলাকায় মোতায়েন সেনাদের সঙ্গে কথা বলবেন। এছাড়াও তিনি স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথাও বলবেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement