Advertisement

President Of India Controversy: G20-র আমন্ত্রণপত্রে 'President Of Bharat', কেন India নয়? প্রশ্ন কংগ্রেসের

G20 Summit In Delhi: G20 শীর্ষ সম্মেলন আগামী ৯-১০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে ভারতের রাজধানী দিল্লিতে আয়োজিত হতে চলেছে। এই সম্মেলনের আগে আমন্ত্রণপত্র নিয়ে তোলপাড় শুরু হয়েছে।

G20-র আমন্ত্রণপত্রে 'President Of Bharat', নেই কেন 'India'? প্রশ্ন তুলল কংগ্রেস
Aajtak Bangla
  • দিল্লি,
  • 05 Sep 2023,
  • अपडेटेड 12:49 PM IST

President Of India Controversy: G20 শীর্ষ সম্মেলনের সময় রাষ্ট্রপতি ভবনে আয়োজিত নৈশভোজের জন্য আমন্ত্রণ পত্র নিয়ে বিতর্ক শুরু হয়েছে । কংগ্রেস অভিযোগ করেছে যে রাষ্ট্রপতি ভবনে ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া G20 নৈশভোজের আমন্ত্রণ পত্রে 'President Of Bharat' লেখা হয়েছে, যেখানে 'President Of India' লেখা উচিত ছিল।

এই বিষয়ে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, "এই খবর সত্যি। রাষ্ট্রপতি ভবন ৯ সেপ্টেম্বর G20 নৈশভোজের জন্য 'President Of India'র পরিবর্তে 'President Of Bharat' নামে আমন্ত্রণ পাঠিয়েছে। সংবিধানের১ অনুচ্ছেদে লেখা আছে 'ভারত, অর্থাৎ ইন্ডিয়া, রাজ্যগুলির একটি ইউনিয়ন হবে'। কিন্তু এখন এই 'গ্রুপ অফ স্টেটস'কেও আক্রমণ করা হচ্ছে।"

আলোচনায় India  শব্দটি কেন?
আসলে, বিরোধী দলগুলি মিলে মোদী সরকারের বিরুদ্ধে জোট গঠন করেছে, যার নাম 'ইIndia '। বিরোধী জোটের নাম ঘোষণার পর থেকেই 'India' শব্দটি খবরে রয়েছে। জোটের নাম নিয়ে প্রতিনিয়ত বিরোধীদের আক্রমণ করছেন বিজেপি নেতারা।

 

 

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিজেপি সাংসদ হরনাথ সিং যাদব বলেছেন, সমগ্র দেশ দাবি করছে যে আমাদের ইন্ডিয়ার পরিবর্তে ভারত শব্দটি ব্যবহার করা উচিত। বৃটিশরা ইন্ডিয়া শব্দটি আমাদের জন্য গালি হিসাবে ব্যবহার করেছিল, যেখানে ভারত শব্দটি আমাদের সংস্কৃতির প্রতীক। আমি চাই, সংবিধানের পরিবর্তন হোক এবং তাতে ভারত শব্দটি যুক্ত করা হোক। 

ভারতের সংবিধান থেকে 'ইন্ডিয়া' শব্দটি মুছে ফেলবে সরকার?
কেন্দ্রীয় সরকার ১৮ থেকে ২২ সেপ্টেম্বর সংসদের বিশেষ অধিবেশন ডেকেছে। এই সময়ে সরকার সংসদে অনেক বিশেষ বিল পেশ করতে পারে। সংবাদ সংস্থা আইএএনএস সূত্র জানিয়েছে যে ভারতের সংবিধান থেকে 'ইন্ডিয়া' শব্দটি মুছে ফেলাও মোদি সরকারের অ্যাজেন্ডায় অন্তর্ভুক্ত হতে পারে। যদিও সংসদের আসন্ন বিশেষ অধিবেশনের আলোচ্যসূচি এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) সরসঙ্ঘচালক মোহন ভাগবত 'ইন্ডিয়ার'-এর পরিবর্তে 'ভারত' নামটি ব্যবহার করার জন্য জনগণের কাছে আবেদন করার সময় বলেছিলেন যে এই দেশের নাম বহু শতাব্দী ধরে ভারত, ইন্ডিয়া নয়। তাই আমাদের শুধুমাত্র এর পুরানো নাম ব্যবহার করা উচিত।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement