Advertisement

Gaganyaan Astronauts: গগনযানে কোন ৪ ভারতীয় মহাকাশ যাচ্ছেন? চিনে নিন তাঁদের

মঙ্গলবার গগনযান মিশনের চার মহাকাশচারীর নাম ঘোষণা করেছে ISRO। তিরুবনন্তপুরমের বিক্রম সারাভাই স্পেস সেন্টারে (VSSC) এদিন ৪ হবু নভোশ্চরকে ব্যাজ পরিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এঁরা প্রত্যেকেই এয়ার ফোর্সের অভিজ্ঞ পাইলট।

এই চার নভোচারী হলেন উইং কমান্ডার শুভাংশু শুক্লা, গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণান, গ্রুপ ক্যাপ্টেন অজিথ কৃষ্ণান, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ।
Aajtak Bangla
  • তিরুবনন্তপুরম,
  • 27 Feb 2024,
  • अपडेटेड 5:33 PM IST
  • মঙ্গলবার গগনযান মিশনের চার মহাকাশচারীর নাম ঘোষণা করেছে ISRO।
  • তিরুবনন্তপুরমের বিক্রম সারাভাই স্পেস সেন্টারে (VSSC) এদিন ৪ হবু নভোশ্চরকে ব্যাজ পরিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • এঁরা প্রত্যেকেই এয়ার ফোর্সের অভিজ্ঞ পাইলট। প্রায় সব ধরনের ফাইটার জেট ওড়াতেই অত্যন্ত দক্ষ তাঁরা।

মঙ্গলবার গগনযান মিশনের চার মহাকাশচারীর নাম ঘোষণা করেছে ISRO। তিরুবনন্তপুরমের বিক্রম সারাভাই স্পেস সেন্টারে (VSSC) এদিন ৪ হবু নভোশ্চরকে ব্যাজ পরিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এঁরা প্রত্যেকেই এয়ার ফোর্সের অভিজ্ঞ পাইলট। প্রায় সব ধরনের ফাইটার জেট ওড়াতেই অত্যন্ত দক্ষ তাঁরা। আসুন সেই ৪ জনের বিষয়ে জেনে নেওয়া যাক। 

গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণণ নায়ার

গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণণ নায়ার

১৯৭৬ সালের ২৬ অগস্ট কেরালার থিরুভাজিয়াদে জন্ম। ছোট থেকেই মেধাবী। কঠিন প্রবেশিকা দিয়ে ন্যাশানাল ডিফেন্স অ্যাকাডেমি-তে সুযোগ পান। সেখানেই প্রশিক্ষণ নেন। এয়ার ফোর্স একাডেমি থেকে সোর্ড অফ অনার পেয়েছেন। ১৯৯৮ সালের ১৯ ডিসেম্বর, বিমান বাহিনীর ফাইটার জেট প্রোগ্রামে অন্তর্ভুক্ত হন। প্রশান্ত ক্যাট-এ ক্লাস ফ্লাইং ইন্সট্রাক্টর এবং টেস্ট পাইলট। প্রায় ৩,০০০ ঘণ্টা বিমান ওড়ানোর অভিজ্ঞতা আছে। প্রশান্ত নায়ার Su-30MKI, MIG-21, MiG-29, Hawk, Dornier, AN-32 ইত্যাদির মতো বিমান উড়িয়েছেন। এছাড়াও তিনি ইউনাইটেড স্টেটস স্টাফ কলেজ, ডিএসএসসি, ওয়েলিংটন এবং এফআইএস, তাম্বারামের প্রাক্তন ছাত্র। তিনি সুখোই-৩০ স্কোয়াড্রনের কমান্ড্যান্টও ছিলেন।

গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণান

গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণান

১৯ এপ্রিল ১৯৮২-তে চেন্নাইতে জন্ম। অজিতও এনডিএ থেকে সেনা প্রশিক্ষণ নিয়েছেন। রাষ্ট্রপতির কাছ থেকে স্বর্ণপদক এবং বিমান বাহিনী একাডেমি থেকে সোর্ড অফ অনার পেয়েছেন। ২১ জুন ২০০৩-এ, তিনি ভারতীয় বিমান বাহিনীর ফাইটার স্ট্রিমে অন্তর্ভুক্ত হন। ফ্লাইং ইন্সট্রাক্টর এবং টেস্ট পাইলট হিসেবে তার ২,৯০০ ঘণ্টা বিমান ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে। অজিত Su-30MKI, MiG-21, Mig-21 Bison, Mig-19, JugR, Dornier, An-32-এর মতো বিমান উড়িয়েছেন। তিনি DSSC, ওয়েলিংটনের প্রাক্তন ছাত্র।

Advertisement

গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ

গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ

অঙ্গদ প্রতাপ উত্তর প্রদেশের প্রয়াগরাজে ১৭ জুলাই ১৯৮২-তে জন্মান। এনডিএ-তে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন। ১৮ ডিসেম্বর ২০০৪-এ, তিনি বিমান বাহিনীর ফাইটার স্ট্রিমে অন্তর্ভুক্ত হন। ফ্লাইং ইন্সট্রাক্টর এবং টেস্ট পাইলট হিসেবে তাঁর প্রায় ২,০০০ ঘণ্টা বিমান ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে। অঙ্গদ সুখোই-৩০এমকেআই, মিগ-২১, মিগ-২৯, জাগুয়ার, হক, ডর্নিয়ার এবং অ্যান-৩২-এর মতো বিমান ও ফাইটার জেট উড়িয়েছেন।

উইং কমান্ডার শুভাংশু শুক্লা

উইং কমান্ডার শুভাংশু শুক্লা

১০ অক্টোবর ১৯৮৫ সালে লখনউতে জন্ম। শুভাংশু এনডিএ-তে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন। ১৭ জুন ২০০৬-এ বিমান বাহিনীর ফাইটার স্ট্রীমে অন্তর্ভুক্ত হন। তাঁর প্রায় ২,০০০ ঘণ্টা বিমান ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে। তিনি Sukhoi-30MKI, MiG-21, MiG-29, Jaguar, Hawk, Dornier, An-32-এর মতো বিমান ও যুদ্ধবিমান উড়িয়েছেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement