Advertisement

Sonia Gandhi Attacks Central Government: বিচ্ছিন্নতাবাদীদের সরকারের সমর্থন মিলছে, কেন্দ্রকে নিশানা সনিয়ার

Sonia Gandhi Attacks Central Government: সনিয়া গান্ধী বলেন, এই পুরস্কার সেই সমস্ত লোকেদের সংস্থান দিয়েছিল। যারা শান্তি, সম্প্রদায়িক, সদ্ভাব এবং  রাষ্ট্রীয় একতার পক্ষে কাজ করেছিলেন এবং বিশেষ যোগদান করেন। সনিয়া গান্ধী বলেন যে, এই সময়ে এটি আরও বেশি গুরুত্বপূর্ণ যেখানে বিচ্ছিন্নতাবাদ, বিদ্বেষ, ঘৃণা, কট্টরতা, পক্ষপাত কে উস্কানি দেওয়া শক্তিগুলি বেশি সক্রিয় হয়ে পড়েছে এবং তাদের সরকারি সমর্থন মিলছে।

বিচ্ছিন্নতাবাদীদের সরকারের সমর্থন মিলছে, কেন্দ্রকে নিশানা সনিয়ার
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 21 Aug 2023,
  • अपडेटेड 12:11 AM IST
  • বিচ্ছিন্নতাবাদীদের সরকারের সমর্থন
  • কেন্দ্রকে নিশানা সনিয়া গান্ধীর

Sonia Gandhi Attacks Central Government: প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম জয়ন্তী উপলক্ষে কংগ্রেস রাজীব গান্ধীর রাষ্ট্রীয় সদ্ভাবনা পুরস্কার কার্যক্রম আয়োজন করেছিল। এই সময় কংগ্রেসনেত্রী সনিয়া গান্ধী জানিয়েছেন যে, দেশসেবার জন্য খুব অল্প সময় পেয়েছিলেন রাজীব। সেই সময়ের মধ্যে রাজীব গান্ধী অগণিত উপলব্ধি হাসিল করেছেন এবং কাজ করেছেন। তিনি ভারতে বহুরূপতার এবং সদর্থক ভাবনার সংরক্ষণের সমর্থক ছিলেন। সনিয়া গান্ধী বলেন যে, তিনি এই বিষয়টি নিয়ে অত্যন্ত সংবেদনশীল ছিলেন যে, ধর্মীয়, জাতীয়, ভাষাগত এবং সংস্কৃতিগত উৎসব পালন করেই ভারত একতা মজবুত রাখতে পারবে।

সনিয়া গান্ধী বলেন, এই পুরস্কার সেই সমস্ত লোকেদের সংস্থান দিয়েছিল। যারা শান্তি, সম্প্রদায়িক, সদ্ভাব এবং  রাষ্ট্রীয় একতার পক্ষে কাজ করেছিলেন এবং বিশেষ যোগদান করেন। সনিয়া গান্ধী বলেন যে, এই সময়ে এটি আরও বেশি গুরুত্বপূর্ণ যেখানে বিচ্ছিন্নতাবাদ, বিদ্বেষ, ঘৃণা, কট্টরতা, পক্ষপাত কে উস্কানি দেওয়া শক্তিগুলি বেশি সক্রিয় হয়ে পড়েছে এবং তাদের সরকারি সমর্থন মিলছে। সোনিয়া গান্ধী পুরনো সময়ের কথা মনে করে বলেন যে, রাজীব গান্ধী রাজনৈতিক জীবন অত্যন্ত নৃশংসভাবে শেষ করে দেওয়া হয়েছিল। কিন্তু যতটুকু সময় তিনি পেয়েছিলেন, তিনি অগণিত কাজ করেছেন।

মহিলা সশক্তিকরণের পক্ষে ছিলেন রাজীব

মহিলাদের শাসন ব্যবস্থার অঙ্গ হিসেবে নিয়ে আসার জন্য প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন তিনি। কার্যক্রমে সনিয়া গান্ধী বলেন যে, রাজীব গান্ধী মহিলাদের সশক্তিকরণের জন্য সম্পূর্ণভাবে প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন। রাজীব গান্ধী পঞ্চায়েত এবং নগরপালিকাতে মহিলাদের এক তৃতীয়াংশ সংরক্ষণের জন্য লড়াই করেছিলেন। ১৯৮৯ সালে, সংসদীয় নির্বাচনে প্রথমবার ১৮ বছরের যুবকদের ভোটের অধিকার দেওয়া হয়েছিল। যার মধ্যে অর্ধেক মহিলা ছিল।

মহিলারা শিক্ষিত হলে ভবিষ্যত উজ্জ্বল হবে

সনিয়া গান্ধী বলেন, যখন মহিলারা শিক্ষিত হবেন, তখন নিজেদের ভালো-মন্দ নিজেরাই বুঝতে পারবেন এবং ভবিষ্যত সম্পর্কে সচেতন হবেন। পরিবার, সমাজ এবং দেশের নির্মাণে তাদের যোগদান থাকবে। আজ আমরা বনস্থল ইউনিভার্সিটি সম্মান করছি। যা রাজীব গান্ধীর সিদ্ধান্ত এবং আদর্শের উপর চলে কাজ করছে। তিনি জানান যে, মহিলাদের শিক্ষিত করার জন্য বনস্থল ইউনিভার্সিটির বিশিষ্ট ইতিহাস রয়েছে. আজ আমরা এই ইউনিভার্সিটির কাজ অভিজ্ঞতা এবং সংকল্পকে সম্মান করছি। রাজীব গান্ধী রাষ্ট্রীয় সম্মানের জন্য এই সংস্থাকে নির্বাচন করা হয়েছে যা তিনি স্বাগত জানান। আমি এই সংস্থার সঙ্গে জড়িত সমস্ত লোকেদের হার্দিক অভিনন্দন জানাই, সোনিয়া গান্ধী বলেন।

Advertisement

সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ছিলেন রাজীব গান্ধী: খাড়্গে

সেখানে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে জানান যে, রাজীব গান্ধীর আদিবাসীদের মধ্যে গিয়ে তাদের সমস্যা দেখেছিলেন এবং সরেজমিনে তাদের পরিস্থিতি খতিয়ে দেখে সেই অনুযায়ী বিভিন্ন পরিকল্পনা তৈরি করেছিলেন। তিনি সব ধরণের সম্প্রদায়িকতার বিরুদ্ধে ছিলেন। যখন অন্ধ্রপ্রদেশে দাঙ্গা হয়, তখন তিনি নিজের মুখ্যমন্ত্রীর নৈতিক দায়িত্ব নিয়ে ইস্থফা দিতে বলেছিলেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement