Advertisement

'ডিজিটাল স্ট্রাইকের ছক কষেছিলেন গ্রেটা', toolkit অ্যাপের বিরুদ্ধে FIR দিল্লি পুলিশের

বার দিল্লি পুলিশ স্পষ্ট জানায় যে এফআইআর গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে করা হয়নি। অভিযোগ নথিভুক্ত হয়েছে 'টুলকিট' অ্যাপের বিরুদ্ধে যা দিয়ে ওই প্রচার চালানো হচ্ছিল। অভিযোগ দায়ের হয়েছে ১৫৩ এ ধারা (ধর্ম বর্ণের ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচারের অভিযোগ) ও ১২০ বি ধারার (অপরাধমূলক ষড়যন্ত্র) ভিত্তিতে।

অভিযোগ নথিভুক্ত হয়েছে 'টুলকিট' অ্যাপের বিরুদ্ধে যা দিয়ে ওই প্রচার চালানো হচ্ছিল।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 04 Feb 2021,
  • अपडेटेड 11:35 PM IST
  • বৃহস্পতিবার দিল্লি পুলিশ স্পষ্ট জানায় যে এফআইআর গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে করা হয়নি
  • অভিযোগ নথিভুক্ত হয়েছে 'টুলকিট' অ্যাপের বিরুদ্ধে যা দিয়ে ওই প্রচার চালানো হচ্ছিল
  • যা নিয়ে শোরগোলও পড়ে যায় বিস্তর

কৃষক আন্দোলনের সমর্থনে সুর চড়িয়েছিলেন পরিবেশ-কর্মী গ্রেটা থুনবার্গ। এরপরই এফআইআর দায়ের করে দিল্লি পুলিশ, এমনটাই জানা যায়। যা নিয়ে শোরগোলও পড়ে যায় বিস্তর। যদিও বৃহস্পতিবার দিল্লি পুলিশ স্পষ্ট জানায় যে এফআইআর গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে করা হয়নি। অভিযোগ নথিভুক্ত হয়েছে 'টুলকিট' অ্যাপের বিরুদ্ধে যা দিয়ে ওই প্রচার চালানো হচ্ছিল। অভিযোগ দায়ের হয়েছে ১৫৩ এ ধারা (ধর্ম বর্ণের ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচারের অভিযোগ) ও ১২০ বি ধারার (অপরাধমূলক ষড়যন্ত্র) ভিত্তিতে।

প্রসঙ্গত কৃষক আন্দোলনের পক্ষে  মুখ খুলেছে আন্তর্জাতিক মহল। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন  ট্রুডো, পপস্টার রিহানার পর সুইডিশ পরিবেশবিদ গ্রেটা থুনবার্গও টুইট করেন। টুইটে লেখেন, 'আমি এখনও কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলনকে সমর্থন করি। ঘৃণা, হুমকি বা মানবাধিকার লঙ্ঘন করলেও অবস্থান কখনই বদলাবে না'।  

দিল্লি পুলিশের তরফে বলা হয়েছে, 'প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলে হিংসায় নেপথ্যে ষড়যন্ত্র রয়েছে। ভারত সরকারের বিরুদ্ধে অসন্তোষ ছড়ানোর অভিযোগে আমরা মামলা দায়ের করেছি। আমরা কারও নাম FIR-র উল্লেখ করিনি। যারা টুলকিট তৈরি করেছে, শুধুমাত্র তাদের বিরুদ্ধেই তদন্ত করা হচ্ছে।'

উল্লেখ্য, গ্রেটা একটি টুলকিট পোস্ট করেছিলেন  প্রচার করতে। পরে সেটি মুছেও দেন। যদিও ফের বৃহস্পতিবার সকালে একটি টুলকিট পোস্ট করেন তিনি। যেখানে তিনি লিখেছেন এটি টুলকিটের আপডেট ভার্সান। যাঁরা আন্দোলনকারী কৃষকদের সহযোগিতা করতে চায় এটি তাদের জন্য। দিল্লি পুলিশের দাবি, ডিজিটাল স্ট্রাইক করতেই এই ছক কষা হয়েছিল।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement