Advertisement

Gyanvapi Row: জ্ঞানবাপী মসজিদে পাওয়া শিবলিঙ্গের মাথায় হিরে ছিল, দাবি হিন্দু পক্ষের

Gyanvapi Row: বারাণসীর জ্ঞানবাপী মসজিদ মামলার শুনানি আজ সুপ্রিম কোর্টে। এর আগে আজ তক হিন্দু পক্ষের আইনজীবী হরিশঙ্কর জৈনের সঙ্গে কথা বলেছেন। তিনি দাবি করেছেন যে ভাজুখানায় পাওয়া শিবলিঙ্গের মাথায় হিরে জড়ানো ছিল, যা দখলের পরে নেওয়া হয়েছিল। এর কারণে শিবলিঙ্গে একটি ঊর্ধ্বমুখী ফাটল রয়েছে।

জ্ঞানবাপী।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 20 May 2022,
  • अपडेटेड 3:33 PM IST
  • জ্ঞানবাপী মসজিদে পাওয়া শিবলিঙ্গের মাথায় হিরে ছিল
  • দাবি হিন্দু পক্ষের
  • জানুন বিস্তারিত তথ্য

Gyanvapi Row: বারাণসীর জ্ঞানবাপী মসজিদ মামলার শুনানি আজ সুপ্রিম কোর্টে। এর আগে আজ তক হিন্দু পক্ষের আইনজীবী হরিশঙ্কর জৈনের সঙ্গে কথা বলেছেন। তিনি দাবি করেছেন যে ভাজুখানায় পাওয়া শিবলিঙ্গের মাথায় হিরে জড়ানো ছিল, যা দখলের পরে নেওয়া হয়েছিল। এর কারণে শিবলিঙ্গে একটি ঊর্ধ্বমুখী ফাটল রয়েছে।

কী জানালেন আইনজীবী

হিন্দু পক্ষের আইনজীবী হরিশঙ্কর জৈন বলেন, 'আমি সুপ্রিম কোর্টে প্রমাণ সহ ২৭৪ পাতার নথি জমা দিয়েছি, যার ভিত্তিতে আজ শুনানি হবে। এই নথিতে কাশী কী? কাশীর গুরুত্ব কতটা? এর তথ্য রয়েছে। কাশী একটি ধর্মীয় শহর, যা ভগবান শিব দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। পুরাণ ও ধর্মগ্রন্থে এর উল্লেখ আছে। আজতক-এর সঙ্গে আলাপকালে হিন্দু পক্ষের আইনজীবী হরিশঙ্কর জৈন বলেন, 'আমি আদালতকে বলেছি কীভাবে আওরঙ্গজেব এসে মন্দির ধ্বংস করতে গিয়েছিলেন, যদিও তিনি পুরো মন্দির ধ্বংস করতে পারেননি।' ছবিগুলো দেখিয়ে হরিশঙ্কর জৈন জানান, মসজিদের পশ্চিম দেয়ালে মন্দিরের নিদর্শন রয়েছে।

হিন্দু পক্ষের আইনজীবী হরিশঙ্কর জৈন বলেন, 'পুরানো মন্দিরের উপরেই গম্বুজটি স্থাপন করা হয়েছে। আমরা গম্বুজ সম্পর্কেও জানিয়েছি, এর নীচে মন্দিরের চূড়া রয়েছে। আমার কাছে এর ছবিও আছে। হরিশঙ্কর জৈন দাবি করেন, 'আমার মতে, হীরা রাখার জায়গা ছিল, যেটি ছিল আসল শিবলিঙ্গ। শিবলিঙ্গের উপরে তৈরি স্থানটি হীরা রাখার জায়গা। ফোয়ারা সবই মানুষকে বোকা বানানোর জন্য। শিবলিঙ্গের উপরে হীরা রাখার জায়গা আছে, যেখান থেকে হীরা হারিয়ে গেছে এবং এটি একটি সম্পূর্ণ শিবলিঙ্গ।

একাধিক দাবি

এর আগে, কোর্ট কমিশনার বিশাল সিং আদালতে ১২ পৃষ্ঠার সমীক্ষা রিপোর্ট জমা দিয়েছিলেন। জরিপ দলের রিপোর্টে যা কিছু বলা ও বলা হয়েছে তা প্রাচীন মন্দিরের উপস্থিতির ইঙ্গিত দেয়। বিশেষ জরিপ কমিশনার বিশাল সিং-এর রিপোর্টে বলা হয়েছিল যে এখানে শিবলিঙ্গ রয়েছে, সেখানে ডমরু, স্বস্তিক চিহ্ন, পদ্মফুল ও ত্রিশূলের চিহ্ন রয়েছে। শিবলিঙ্গ সম্পর্কে এই প্রতিবেদনে বলা হয়েছে, 'পাম্প থেকে জল বের করার পর এর একটি ছিদ্র ভেতর থেকে বন্ধ হয়ে যায়। যাতে পুলের জলের বৃত্তাকার বৃত্তের ভেতরে না আসে। ঝাড়ুদাররা বৃত্তাকার বৃত্তের ভিতর থেকে সমস্ত জল অপসারণ করার পরে, নীচে একটি ডিম্বাকৃতির আকৃতি পাওয়া গেছে। হিন্দুদের পক্ষ থেকে এই চিত্রটিকে শিবলিঙ্গ বলা হচ্ছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement