Advertisement

Heat wave 2024 IMD Alert: ভোটের দু'মাস চরম লু বইবে, ২০ দিন বিপজ্জনক, হাই অ্যালার্ট করল IMD

মৌসম বিভাগ সোমবার বলেছে যে এপ্রিল থেকে জুনের সময়কালে ভারত চরম তাপ অনুভব করবে এবং এটি মধ্য ও পশ্চিম উপদ্বীপের অংশগুলিতে সবচেয়ে খারাপ প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। ভারতের মৌসম বিভাগের (আইএমডি) এই অনুমান এমন এক সময়ে এসেছে যখন দেশ সাত ধাপে সাধারণ নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে।

এবার তাপপ্রবাহ দীর্ঘ সময় স্থায়ী হবে
Aajtak Bangla
  • দিল্লি,
  • 02 Apr 2024,
  • अपडेटेड 3:29 PM IST

মৌসম বিভাগ সোমবার বলেছে যে এপ্রিল থেকে জুনের সময়কালে ভারত চরম তাপ অনুভব করবে এবং এটি মধ্য ও পশ্চিম উপদ্বীপের অংশগুলিতে সবচেয়ে খারাপ প্রভাব ফেলবে বলে মনে  করা হচ্ছে। ভারতের মৌসম বিভাগের (আইএমডি) এই অনুমান এমন এক সময়ে এসেছে যখন দেশ  সাত ধাপে সাধারণ নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে। কেন্দ্রীয় ভূ বিজ্ঞান মন্ত্রী কিরেন রিজিজু এক সংবাদিক সম্মেলনে বলেছিলেন যে ভারত আগামী আড়াই মাসে চরম আবহাওয়ার মধ্য দিয়ে যেতে পারে এবং এটি এমন এক সময়ে ঘটতে চলেছে যখন দেশটি সাধারণ নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে। যেখানে প্রায় এক কোটি মানুষ ভোট দেবেন বলে আশা করা হচ্ছে। তিনি বলেন, 'এটা আমাদের সবার জন্য খুবই চ্যালেঞ্জিং হতে চলেছে। যেহেতু আমরা বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ এবং চরম আবহাওয়ার হুমকির মুখে আছি, তাই ভারতের জন্য আগাম প্রস্তুতি নেওয়া একান্ত প্রয়োজন।

আইএমডির মহানির্দেশক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন যে ২০২৪ সালের সাধারণ নির্বাচনের সময় মানুষের জন্য তাপ প্রবাহ সম্পর্কিত সমস্যা বাড়িয়ে তুলতে পারে। তিনি বলেন, বেশি তাপের কারণে  ভোটার ও নির্বাচনী কর্মীদের গরমজনিত স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বেড়ে যায়।

মহাপাত্র বলেছেন যে এপ্রিল-জুন সময়কালে, দেশের বেশিরভাগ অংশে সর্বাধিক তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হবে বলে আশা করা হচ্ছে এবং এর সবচেয়ে খারাপ প্রভাব মধ্য ও পশ্চিম ভারতে পড়তে চলেছে। তিনি আরও বলেছিলেন যে পশ্চিম হিমালয় অঞ্চল, উত্তর-পূর্ব রাজ্য এবং উত্তর ওড়িশার কিছু অংশে সর্বাধিক তাপমাত্রা স্বাভাবিক বা স্বাভাবিকের চেয়ে কম হওয়ার সম্ভাবনা রয়েছে।

মহাপাত্রের মতে, এই সময়ের মধ্যে সমভূমির বেশিরভাগ অংশে স্বাভাবিক চেয়ে  বাতাসের বেশি উষ্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে। দেশের বিভিন্ন অঞ্চলে স্বাভাবিক চার থেকে আট দিনের তুলনায় তাপপ্রবাহ দশ থেকে ২০ দিন স্থায়ী হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আইএমডি মহাপরিচালক বলেছেন যে তাপের সবচেয়ে খারাপ প্রভাব দেখা দিতে পারে গুজরাত, মধ্য মহারাষ্ট্র, উত্তর কর্ণাটক, রাজস্থান, মধ্যপ্রদেশ, ওড়িশা, উত্তর ছত্তিশগড় এবং অন্ধ্র প্রদেশে।

Advertisement

তিনি বলেছিলেন যে এপ্রিলে সর্বাধিক তাপমাত্রা দেশের বেশিরভাগ অঞ্চলে স্বাভাবিকের চেয়ে বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে এবং এটি মধ্য দক্ষিণ ভারতে হওয়ার সম্ভাবনা বেশি। মহাপাত্র বলেছেন যে এপ্রিল মাসে পশ্চিম হিমালয় অঞ্চল এবং উত্তর-পূর্বের রাজ্যগুলির কিছু অংশে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক বা স্বাভাবিকের কম হবে বলে আশা করা হচ্ছে।

আবহাওয়া দফতরের মতে, এপ্রিল মাসে মধ্য ভারতের অনেক এলাকা এবং উত্তর সমভূমি এবং দক্ষিণ ভারতের আশেপাশের এলাকায়  দিনের তাপমাত্রা স্বাভাবিক চেয়ে বেশি হওয়ার  সম্ভাবনা রয়েছে। বলা হচ্ছে যে যে এপ্রিলে সাধারণ তাপপ্রবাহের মধ্য ভারত এবং উত্তর সমভূমি এবং দক্ষিণ ভারতে তাপপ্রবাহ আরও বেশি দিন স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে। মহাপাত্রের মতে, এই অঞ্চলে স্বাভাবিক এক থেকে তিন দিনের তুলনায় তাপপ্রবাহ দুই থেকে আট দিন স্থায়ী হতে পারে।  তিনি আরও জানিয়েছেন  যে এপ্রিলে গুজরাত, মহারাষ্ট্র, উত্তর কর্ণাটক, ওড়িশা, পশ্চিম মধ্যপ্রদেশ এবং অন্ধ্র প্রদেশে তাপপ্রবাহের সবচেয়ে খারাপ প্রভাব পড়তে চলেছে। আইএমডি আরও জানিয়েছে যে মধ্যপ্রদেশ ছাড়া গম উৎপাদনকারী রাজ্যগুলিতে ৭ এপ্রিল পর্যন্ত কোনও তাপপ্রবাহের সতর্কতা নেই। প্রসঙ্গত ভারতে লোকসভা নির্বাচন ১৯ এপ্রিল থেকে ১ জুনের মধ্যে সাত ধাপে অনুষ্ঠিত হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement