Advertisement

হিট অ্যান্ড রান আইন: সরকারের সঙ্গে আলোচনা সফল, উঠল ট্রাক চালকদের ধর্মঘট

গাড়ি চাপা দেওয়ার (হিট অ্যান্ড রান) আইন নিয়ে সরকার ও পরিবহন মালিকদের মধ্যে বৈঠক হয়। বৈঠকে আলোচনা সফল হওয়ার পরই ধর্মঘট প্রত্যাহার করেন ট্রাক চালকেরা। অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট কংগ্রেস জানিয়েছে, ট্রাক চালকদের ধর্মঘট প্রত্যাহার করে কাজে ফিরতে হবে।

ট্রাকার্স বডি হিট-এন্ড-রান আইন নিয়ে তাদের বিক্ষোভ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Jan 2024,
  • अपडेटेड 8:37 AM IST
  • গাড়ি চাপা দেওয়ার (হিট অ্যান্ড রান) আইন নিয়ে সরকার ও পরিবহন মালিকদের মধ্যে বৈঠক হয়
  • বৈঠকে আলোচনা সফল হওয়ার পরই ধর্মঘট প্রত্যাহার করেন ট্রাক চালকেরা

গাড়ি চাপা দেওয়ার (হিট অ্যান্ড রান) আইন নিয়ে সরকার ও পরিবহন মালিকদের মধ্যে বৈঠক হয়। বৈঠকে আলোচনা সফল হওয়ার পরই ধর্মঘট প্রত্যাহার করেন ট্রাক চালকেরা। অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট কংগ্রেস জানিয়েছে, ট্রাক চালকদের ধর্মঘট প্রত্যাহার করে কাজে ফিরতে হবে। সারাদেশের চালকদের ধর্মঘট প্রত্যাহার করার নির্দেশ দিয়েছে পরিবহন সংস্থা। সরকারের পক্ষ থেকে আশ্বাস মিলেছে বলে জানান তারা। জানানো হয়েছে, "নতুন আইন এখনও কার্যকর হয়নি। ভারতীয় ন্যায়সংহিতার ১০৬/২ ধারা কার্যকর করার আগে অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট কংগ্রেসের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে তবেই সিদ্ধান্ত নেওয়া হবে।"

প্রকৃতপক্ষে, মোটরযান আইনের অধীনে গাড়ি চাপা দেওয়ার (হিট-এন্ড-রান) আইনের অনেক বিরোধিতা রয়েছে। তাই বড় যানবাহনের চালকরা সারাদেশে ধর্মঘট শুরু করেন এবং সড়ক অবরোধ করে আইন বাস্তবায়ন না করার দাবি জানান। মঙ্গলবার সন্ধেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ​​ভাল্লার সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রকের পরিবহন সংস্থার বৈঠক হয়। সেখানে আশ্বাস পেয়ে ধর্মঘট প্রত্যাহারে রাজি হয় সংগঠন।

অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট কংগ্রেসের চেয়ারম্যান মলকিত সিং বল বলেছেন, "১০৬/২-এ ১০ বছরের সাজা এবং জরিমানা রয়েছে, এই আইনটি কার্যকর হতে দেওয়া যাবে না। আমরা সমস্ত সংস্থার উদ্বেগ নিয়ে ভারত সরকারের কাছে পৌঁছেছি। নতুন আইনে ১০ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের অভিপ্রায় এখনও কার্যকর হয়নি। আমরা সকল চালককে আশ্বস্ত করছি যে ভবিষ্যতে এই আইন কার্যকর করা হবে না। আমরা ধর্মঘট প্রত্যাহারের আবেদন জানিয়েছি। সকল চালককে তাদের গাড়িতে ফিরে যেতে হবে।"

কী এই আইন?
কেন্দ্র সরকার অপরাধ সংক্রান্ত নতুন আইন করেছে, যার অধীনে যদি কোনও ট্রাক বা ডাম্পার চালক কাউকে পিষে দিয়ে পালিয়ে যায় তবে তার ১০ বছরের কারদণ্ড হবে। এ ছাড়া জরিমানাও দিতে হবে। এর আগে এই মামলায় আসামি চালক কয়েক দিনের মধ্যে জামিন পেয়ে যেতেন। তবে এই আইনে ২ বছরের কারাদণ্ডের বিধানও ছিল।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement