Advertisement

Ram Mandir: রামলালার ঠিক কোন মূর্তিটা গর্ভগৃহে বসছে? অনুষ্ঠান সূচি প্রকাশ করে জানাল মন্দির ট্রাস্ট

অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য প্রায় সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ২২ জানুয়ারী তারিখ নির্ধারণ করা হয়েছে প্রাণ প্রতিষ্ঠার জন্য। মন্দিরে রামলালার পুজোর সময় নির্ধারণ করা হয়েছে দুপুর ১২টা ২০ মিনিটে। অর্থাৎ ১২টা ২০-তে প্রোগ্রাম শুরু হবে।

Ram Mandir
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 15 Jan 2024,
  • अपडेटेड 5:01 PM IST
  • রামলালার পুজোর সময় নির্ধারণ করা হয়েছে দুপুর ১২টা ২০ মিনিটে
  • ১৮ জানুয়ারি গর্ভগৃহে রামলালাকে বসানো হবে

অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য প্রায় সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ২২ জানুয়ারী তারিখ নির্ধারণ করা হয়েছে প্রাণ প্রতিষ্ঠার জন্য। মন্দিরে রামলালার পুজোর সময় নির্ধারণ করা হয়েছে দুপুর ১২টা ২০ মিনিটে। অর্থাৎ ১২টা ২০-তে প্রোগ্রাম শুরু হবে। সমস্ত আচার অনুষ্ঠান বারাণসীর লক্ষ্মীকান্ত দীক্ষিত করবেন। আগামীকাল অর্থাৎ ১৬ জানুয়ারি থেকে শুরু হবে প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠান এবং চলবে ২১ জানুয়ারি পর্যন্ত। মন্দিরে স্থাপিত হবে রামের শিশুরূপ। রাম মন্দির ট্রাস্টের চম্পত রাই জানিয়েছেন, ১৮ জানুয়ারি গর্ভগৃহে রামলালাকে বসানো হবে। অরুণ যোগীরাজের তৈরি মূর্তির ওজন হবে ১২০ থেকে ২০০ কেজি। দাঁড়িয়ে থাকা মূর্তিটি হবে ৫ বছরের শিশুর আদলে। উদাহরণস্বরূপ, ১৮ জানুয়ারি মূর্তিটি একটি পাদদেশে স্থাপন করা হবে।

মূর্তিটি আলাদাভাবে স্থাপন করা হবে

তিনি জানান, মূর্তিটিকে জলভাস, অন্নবাস, ছায়া বাস এবং আউসাধীব দেওয়া হবে। মন্দির ট্রাস্টের চম্পত রাই জানান, দেড় শতাধিক সাধু ও সব ধর্মের মানুষ উপস্থিত থাকবেন। এ সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, নৃত্য গোপাল দাস-সহ সকল ট্রাস্টিরাও উপস্থিত থাকবেন।

গর্ভগৃহে পিএম মোদী সহ এই লোকেরা উপস্থিত থাকবেন

চম্পত রাই আরও জানান, প্রভু রামের বাল স্বরুমের পবিত্রতা হবে, যেখানে ভগবান রামকে পাঁচ বছরের বালক রূপে দেখা যাবে। তিনি জানান, মন্দিরের আচার-অনুষ্ঠানে ১২১ জন আচার্য অংশ নেবেন। প্রধানমন্ত্রী মোদী, আরএসএস প্রধান মোহন ভাগবত, ইউপি গভর্নর আনন্দীবেন প্যাটেল, সিএম যোগী আদিত্যনাথ এবং মহন্ত সহ সমস্ত ট্রাস্টিরাও গর্ভগৃহে উপস্থিত থাকবেন। এরা ছাড়াও অর্ধশতাধিক আদিবাসী ও উপজাতী সম্প্রদায়ের মানুষও থাকবেন।

প্রধানমন্ত্রী মোদীর ভাষণ হতে পারে প্রাণ প্রতিষ্টার পরে

চম্পত রাই জানিয়েছেন যে আরএসএস প্রধান মোহন ভাগবত এবং প্রধানমন্ত্রী মোদী ২২ জানুয়ারি দুপুর ১টার পরে ভাষণ দিতে পারেন। এই পুরো প্রোগ্রামে এক থেকে দেড় ঘণ্টা সময় লাগতে পারে। চম্পত রাই জানান, প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষে সকাল ১০টা থেকে মুহুর্তের ঠিক আগে মঙ্গল ধ্বনির আয়োজন করা হবে।

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement