Advertisement

Modi Govt Free Ration: দেশের গরিবদের জন্য বড় ঘোষণা মোদী সরকারের, ২০২৮ পর্যন্ত মিলবে ফ্রিতে চাল

কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে, কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে প্রধানমন্ত্রী মোদী সীমান্ত এলাকায় পরিকাঠামোর উন্নয়নের উপর জোর দিয়েছেন। আজ মন্ত্রিসভা ৪.৪০৬ কোটি টাকা বিনিয়োগে সীমান্ত এলাকায় ২,২৮০ কিলোমিটার রাস্তা নির্মাণের অনুমোদন দিয়েছে। এছাড়াও, মন্ত্রিসভা জুলাই, ২০২৪ থেকে ডিসেম্বর, ২০২৮ পর্যন্ত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা (PMGKAY) এবং অন্যান্য কল্যাণমূলক প্রকল্পের অধীনে বিনামূল্যে সুরক্ষিত চাল সরবরাহ অব্যাহত রাখার অনুমোদন দিয়েছে।

এখন বিনামূল্যে চাল পাওয়া যাবে ২০২৮ পর্যন্ত
Aajtak Bangla
  • দিল্লি,
  • 09 Oct 2024,
  • अपडेटेड 4:26 PM IST

কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে, কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে প্রধানমন্ত্রী মোদী সীমান্ত এলাকায় পরিকাঠামোর উন্নয়নের উপর জোর দিয়েছেন। আজ মন্ত্রিসভা ৪.৪০৬ কোটি টাকা বিনিয়োগে সীমান্ত এলাকায় ২,২৮০ কিলোমিটার রাস্তা নির্মাণের অনুমোদন দিয়েছে। এছাড়াও, মন্ত্রিসভা জুলাই, ২০২৪  থেকে ডিসেম্বর, ২০২৮ পর্যন্ত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা (PMGKAY) এবং অন্যান্য কল্যাণমূলক প্রকল্পের অধীনে বিনামূল্যে সুরক্ষিত চাল সরবরাহ অব্যাহত রাখার অনুমোদন দিয়েছে।


কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে, কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন যে আজ মন্ত্রিসভা অনুমোদন করেছে যে গুজরাতের লোথালে একটি জাতীয় মেরিটাইম হেরিটেজ কমপ্লেক্স তৈরি করা হবে। প্রস্তাবটির লক্ষ্য হল সমৃদ্ধ ও বৈচিত্র্যময় সামুদ্রিক ঐতিহ্য প্রদর্শন করা এবং বিশ্বের বৃহত্তম সামুদ্রিক ঐতিহ্য কমপ্লেক্স তৈরি করা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব গৃহীত সিদ্ধান্তের তথ্য জানিয়েছেন। তিনি বলেন যে আজ মন্ত্রিসভা জুলাই, ২০২৪ থেকে ডিসেম্বর, ২০২৮ পর্যন্ত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা (PMGKAY) এবং অন্যান্য কল্যাণমূলক প্রকল্পের অধীনে বিনামূল্যে সুরক্ষিত চাল সরবরাহ অব্যাহত রাখার অনুমোদন দিয়েছে। তিনি বলেন যে এটি অ্যানিমিয়া এবং মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতি হ্রাস করবে বলে আশা করা হচ্ছে, মোট ১৭,০৮২ কোটি টাকা বাজেটের এই প্রকল্পে কেন্দ্রীয় সরকার ১০০% অর্থায়ন করবে। 

কেন্দ্রীয় মন্ত্রী অশ্বানি বৈষ্ণব বলেছেন যে সরকারের এই উদ্যোগের উদ্দেশ্য হল উন্নয়নের প্রচার করা এবং পুষ্টি সুরক্ষা বাড়ানো। এপ্রিল ২০২২-এ, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (CCEA) ২০২৪ সালের মার্চের মধ্যে পর্যায়ক্রমে সারা দেশে চাল ফোর্টিফিকেশনের উদ্যোগ বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছিল। এখন পর্যন্ত এটি তিনটি ধাপে সফলভাবে বাস্তবায়িত হয়েছে। তিনি বলেন, দরিদ্রদের বিনামূল্যে চাল সরবরাহ করলে রক্তস্বল্পতা এবং মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতি কমবে। ২০১৯ এবং ২০২১ সালের মধ্যে পরিচালিত ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (NFHS-5) অনুসারে, অ্যানিমিয়া ভারতে একটি বড় সমস্যা, যা শিশু, মহিলা এবং পুরুষদের প্রভাবিত করে৷
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement