Advertisement

India Visa service to Canada: গলছে বরফ? কানাডাবাসীদের ভিসা দেওয়া শুরু করল ভারত, তবে...

India Canada Visa service: আজ থেকে ভারত কানাডিয়ান নাগরিকদের জন্য ব্যবসা, এন্ট্রি, চিকিৎসা এবং কনফারেন্স ভিসা পরিষেবা শুরু করছে। অটোয়ায় অবস্থিত ভারতীয় হাইকমিশন থেকে কানাডার নাগরিকরা এর জন্য আবেদন করতে পারেন।

আজ থেকে কানাডার জন্য ভিসা পরিষেবা ফের বহাল
Aajtak Bangla
  • দিল্লি,
  • 26 Oct 2023,
  • अपडेटेड 1:47 PM IST

India Resumed Visa Service For Canada : ভারত এবং কানাডার মধ্যে চলমান কূটনৈতিক অচলাবস্থার পরে, ভারত আবার বৃহস্পতিবার (২৬ অক্টোবর, ২০২৩) থেকে কানাডিয়ান নাগরিকদের জন্য কিছু ভিসা পরিষেবা শুরু করতে চলেছে। এক দিন আগে বুধবার (২৫ অক্টোবর) এই ঘোষণা করা হয়েছে। কানাডায় ভারতীয় হাইকমিশন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স (আগের ট্যুইটার) এ একটি পোস্ট করেছে যে,  প্রাথমিকভাবে এন্ট্রি ভিসা, বিজনেস ভিসা, মেডিকেল এবং কনফারেন্স ভিসার পরিষেবা বৃহস্পতিবার থেকে শুরু হবে। কানাডার নাগরিকরা আজ থেকে অটোয়াতে ভারতীয় হাইকমিশনে আবেদন করতে পারবেন।

কানাডায় ভারতীয় কূটনীতিকদের নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্ট হয়ে ভারত এই সিদ্ধান্ত নিয়েছে। বুধবার, অটোয়ায় ভারতীয় হাইকমিশন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পোস্ট করা একটি রিলিজে বলেছে "ভিসা পুনরায় চালু করা হবে।"

সম্পর্কের বরফ গলছে?
কানাডার সঙ্গে সম্পর্কের উত্তেজনা কমাতে ভারতের এই পদক্ষেপ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। হাই কমিশন বিবৃতিতে স্পষ্ট করেছে যে অটোয়াতে ভারতীয় হাইকমিশন এবং টরন্টো এবং ভ্যাঙ্কুভারে তার কনস্যুলেট জেনারেলের নিরাপত্তার ত্রুটির কারণে, এটি সাময়িকভাবে ভিসা পরিষেবা স্থগিত করতে বাধ্য হয়েছিল। ভারত আরও বলেছে যে হাইকমিশন এবং কনস্যুলেট জেনারেল জরুরf পরিস্থিতি বিবেচনায় পদক্ষেপ নেওয়া অব্যাহত রাখবে। বাকি ভিসা পরিষেবাগুলিও শীঘ্রই শুরু হবে বলে ইঙ্গিত দিয়ে ভারত বলেছে যে পরিস্থিতির ক্রমাগত মূল্যায়ন করা হবে এবং পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

এই কারণে ভিসা পরিষেবা স্থগিত করা হয়
কানাডা ভারত থেকে তার ৪১ জন কূটনীতিককে প্রত্যাহার করার পরে, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন যে কানাডায় ভারতীয় কর্মকর্তাদের নিরাপদ পরিবেশ প্রদানে অটোয়ার অক্ষমতা কূটনৈতিক সম্পর্কের ভিয়েনা কনভেনশনের সবচেয়ে মৌলিক নীতিগুলি লঙ্ঘন করে৷  এ কারণে ভিসা সেবা স্থগিত করা হয়েছে। তিনি বলেছিলেন যে ভারত যদি কানাডায় তার কূটনীতিকদের নিরাপত্তায় অগ্রগতি দেখে, তবে খুব শীঘ্রই কানাডিয়ানদের জন্য ভিসা পরিষেবা শুরু করার কথা বিবেচনা করতে পারে।

Advertisement

খালিস্তানি জঙ্গি হত্যার অভিযোগ তুলেছিলেন কানাডার প্রধানমন্ত্রী
এর আগে গত  ১৮ জুন কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে খালিস্তানি জঙ্গি  হরদীপ সিং নিজ্জার হত্যার পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের দোষারোপ করেছিলেন। এর পর ভারতের সঙ্গে কানাডার সম্পর্কের অবনতি হয়। পাল্টা  বিবৃতিতে, ভারত ট্রুডোর অভিযোগ সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করে এবং তাদের অযৌক্তিক এবং উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগ করে। এর পরে, ভারত কানাডিয়ান নাগরিকদের জন্য ভিসা প্রদান পরিষেবা সাময়িক স্থগিতের ঘোষণা করে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement