Advertisement

Hafiz Saeed: মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে হাতে চায় ভারত, দাবি পাক মিডিয়ার

বৃহস্পতিবার পাক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, হাফিজকে হাতে পেতে পাক বিদেশ মন্ত্রকের কাছে দাবি জানিয়েছে ভারত সরকার। ওই সংবাদমাধ্যমের দাবি, হাফিজের প্রত্যর্পণ চেয়ে পাক সরকারের কাছে সরকারি ভাবে অনুরোধ জানিয়েছে নয়াদিল্লি।

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 28 Dec 2023,
  • अपडेटेड 1:01 PM IST
  • মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে হাতে পেতে চায় ভারত।
  • ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজ।
  • হাফিজের জঙ্গি দল সে দেশের সাধারণ নির্বাচনে লড়তে চলেছে।

মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে হাতে পেতে চায় ভারত। এ দেশে জঙ্গি হাফিজকে প্রত্যর্পণ করতে পাক সরকারের কাছে আর্জি জানিয়েছে নয়াদিল্লি, এমনই দাবি করেছে পাক সংবাদমাধ্যম। 

বৃহস্পতিবার পাক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, হাফিজকে হাতে পেতে পাক বিদেশ মন্ত্রকের কাছে দাবি জানিয়েছে ভারত সরকার। ওই সংবাদমাধ্যমের দাবি, হাফিজের প্রত্যর্পণ চেয়ে পাক সরকারের কাছে সরকারি ভাবে অনুরোধ জানিয়েছে নয়াদিল্লি। যদিও এই প্রতিবেদন লেখা পর্যন্ত নয়াদিল্লির তরফে কিছু জানানো হয়নি। 


২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজ। এই মামলায় ১৬৬ জনের মৃত্য়ু হয়েছিল। নিহতদের মধ্যে ৬ জন আমেরিকার নাগরিক ছিলেন। লস্কর-এ-তৈবার প্রতিষ্ঠাতা হাফিজ। তার সংগঠনকে জঙ্গি সংগঠন হিসাবে ঘোষণা করেছে আমেরিকা। হাফিজকে ধরার জন্য ১০ মিলিয়ন ডলার অর্থ পুরস্কার ঘোষণা করেছে আমেরিকা। ২০১৯ সাল থেকে জেলে রয়েছে হাফিজ। জঙ্গিদের আর্থিক মদতের অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে তাকে। 

পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, হাফিজের জঙ্গি দল সে দেশের সাধারণ নির্বাচনে লড়তে চলেছে। পাক রাজনীতিতে হাফিজের সক্রিয় ভূমিকা রয়েছে বলে দাবি। আগামী বছরের ফেব্রুয়ারি মাসে হাফিজের দল পাকিস্তান মরকাজি মুসলিম লিগ ভোটে লড়ছে। বিভিন্ন আসনে প্রার্থীও দিয়েছে তার দল। পুত্র তালহা সইদকে প্রার্থী করেছে হাফিজ। লাহোর থেকে লড়ছেন তিনি। 

চলতি মাসের শুরুতে  হাফিজের ঘনিষ্ঠকে গুলি করে খুন করে আততায়ীরা। পাকিস্তানের করাচিতে নিহত লস্কর জঙ্গি হাঞ্জলা আদনান ২০১৫ সালে ভারতের জম্মু ও কাশ্মীরের উধমপুরে বিএসএফের কনভয় হামলার চক্রী ছিল। জানা গিয়েছিল, গত ৩ ডিসেম্বর রাতে বাড়ির বাইরে আদানানের উপর হামলা চালায় অজ্ঞাতপরিচয় আততায়ীরা। জখম অবস্থায় আদনানকে করাচির একটি হাসপাতালে ভর্তি করায় পাক সেনা। তার শরীর থেকে চারটি গুলি বার করা হয়। মঙ্গলবার চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় আদনানের। ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী তথা লস্কর প্রধান সইদের অন্যতম ঘনিষ্ঠ বলে পরিচিত আদনান।

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement