Advertisement

India and Pakistan Nuclear Weapons: ভারতের কাছে কত পরমাণু অস্ত্র? মুহূর্তে উড়ে যেতে পারে পাকিস্তান, বিস্ফোরক রিপোর্ট

Indian Army vs Pakistan Army: ভারতের যদি ধৈর্যের বাঁধ ভেঙে যায়, এবং সত্যিই পাকিস্তানের বিরুদ্ধে হঠাত্‍ বড় কোনও পদক্ষেপ করে ফেলে, তাহলে পাকিস্তানের ব্যথা আছে।

ভারত ও পাকিস্তান পরমাণু অস্ত্রভাণ্ডার
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 15 Sep 2024,
  • अपडेटेड 5:19 PM IST
  • পরমাণু অস্ত্রভাণ্ডারকে (India Nuclear Arsenal) আরও শক্তিশালী করে তুলছে ভারত
  • পাকিস্তানের চেয়ে বেশি পরমাণু অস্ত্র ভারতের হাতে
  • ভারত এখন রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের পথে হাঁটছে

Indian Army and Pakistan Army Comparison: এক কথায় বলতে গেলে, এঁটে উঠতে পারবে না। কয়েকদিন আগেই কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar) রীতিমতো আল্টিমেটাম দিয়ে দিয়েছেন পাকিস্তানকে। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, আলোচনার যুগ অতীত। পাকিস্তান যদি সীমান্ত সন্ত্রাস বন্ধ না করে, তাহলে এবার অ্যাকশনের পথেই হাঁটবে ভারত। আর সহনশীলতা ও শান্তির পক্ষে থাকা ভারতের যদি ধৈর্যের বাঁধ ভেঙে যায়, এবং সত্যিই পাকিস্তানের বিরুদ্ধে হঠাত্‍ বড় কোনও পদক্ষেপ করে ফেলে, তাহলে পাকিস্তানের ব্যথা আছে। এই দাবি করা যেতে পারে সাম্প্রতিক একটি তথ্যের ভিত্তিতে। এই মুহূর্তে পাকিস্তানের চেয়ে অনেক বেশি পরমাণু অস্ত্র রয়েছে ভারতের (Nuclear Weapons Indian Army)  হাতে। 

পরমাণু অস্ত্রভাণ্ডারকে (India Nuclear Arsenal) আরও শক্তিশালী করে তুলছে ভারত

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (SIPRI) সম্প্রতি একটি সার্ভে করেছে। তাতে দেখা গিয়েছে, মারণ অস্ত্রের নিরিখে পাকিস্তানের চেয়ে কয়েক যোজন এগিয়ে ভারত। পরমাণু অস্ত্রের সংখ্যা বাড়িয়েছে চিনও। চিনের ক্ষেত্রে দেখা যাচ্ছে, ২০২৩ সালের জানুয়ারিতে ৪১০টি পরমাণু অস্ত্র ছিল। ২০২৪ সালের জানুয়ারিতে তা বেড়ে হয়েছে ৫০০। পরমাণু অস্ত্রভাণ্ডারকে দিনের পর দিন আরও শক্তিশালী করে তুলছে ভারতও। 

ভারতের বেশি পরমাণু অস্ত্র-- ছবি সৌজন্য পিটিআই

পাকিস্তানের চেয়ে বেশি পরমাণু অস্ত্র ভারতের হাতে

SIPRI রিপোর্ট বলছে, ২০২৪ সালের জানুয়ারি মাস পর্যন্ত ভারতের অস্ত্রাগারে ১৭২টি পরমাণু অস্ত্র রয়েছে। পাকিস্তানের চেয়ে বেশি। পাকিস্তানের অস্ত্রাগারে পরমাণু অস্ত্রের সংখ্যা ১৭০টি। দুটি দেশই ২০২৩ সাল থেকে পরমাণু অস্ত্র বাড়ানোর উপর বিশেষ জোর দিচ্ছে। রিপোর্ট অনুযায়ী, 'পাকিস্তানের মূলত নজর, ভারত কতগুলি পরমাণু অস্ত্র বাড়াচ্ছে। সেখানে ভারতের জোর দিচ্ছে, লং রেঞ্জ অস্ত্র বা দূরপাল্লা অস্ত্র বাড়ানোর দিকে। যত দূরে গিয়ে টার্গেটকে ধ্বংস করা যেতে পারে, তার উপরেই বেশি জোর দিচ্ছে ভারত।'

Advertisement

ভারত এখন রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের পথে হাঁটছে

রিপোর্টে বিশ্লেষণে বলা হচ্ছে, ভারত এখন রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের পথে হাঁটছে। অর্থাত্‍ লং রেঞ্জ ব্যালেস্টিক মিসাইল বাড়ানোর পথে। ভারতের দেখাদেখি পাকিস্তানও সেই পথ ধরার চেষ্টা করছে। তবে উদ্বেগের বিষয় হল, এই মুহূর্তে বিশ্বে সবচেয়ে দ্রুত হারে পরমাণু অস্ত্রাগার ভরাচ্ছে চিন । 

ভারতের পরমাণু মিসাইল পরীক্ষা

SIPRI রিপোর্ট বলছে, বিশ্বের সবচেয়ে বেশি পরমাণু অস্ত্র রয়েছে রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে। বিশ্বের মোট পরমাণু অস্ত্রের ৯০ শতাংশই রয়েছে এই দুই দেশের কাছে। 


Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement