Advertisement

Elephant Death: ৫ বছরে দেশে ৫২৮ হাতির 'অস্বাভাবিক' মৃত্যু, দাঁতালের হামলায় প্রাণহানিতে দ্বিতীয় বাংলা

ভারত গত পাঁচ বছরে সারা দেশে বিভিন্ন কারণে ৫২৮টি হাতির মৃত্যু হয়েছে। সোমবার সংসদে এই তথ্য দিয়েছে কেন্দ্রীয় পরিবেশ প্রতিমন্ত্রী কীর্তি বর্ধন সিং। এত সংখ্যক হাতির মৃত্যুর কারণ হিসেবে শিকার, বিষক্রিয়া, বিদ্যুৎস্পৃষ্ট এবং ট্রেন দুর্ঘটনা রয়েছে।

৫ বছরে দেশজুড়ে ৫২৮ হাতির মৃত্যু
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 29 Jul 2024,
  • अपडेटेड 6:29 PM IST
  • ভারত গত পাঁচ বছরে সারা দেশে বিভিন্ন কারণে ৫২৮টি হাতির মৃত্যু হয়েছে
  • সোমবার সংসদে এই তথ্য দিয়েছে কেন্দ্রীয় পরিবেশ প্রতিমন্ত্রী কীর্তি বর্ধন সিং

ভারত গত পাঁচ বছরে সারা দেশে বিভিন্ন কারণে ৫২৮টি হাতির মৃত্যু হয়েছে। সোমবার সংসদে এই তথ্য দিয়েছে কেন্দ্রীয় পরিবেশ প্রতিমন্ত্রী কীর্তি বর্ধন সিং। এত সংখ্যক হাতির মৃত্যুর কারণ হিসেবে শিকার, বিষক্রিয়া, বিদ্যুৎস্পৃষ্ট এবং ট্রেন দুর্ঘটনা রয়েছে। বিজেপি সাংসদ জয়ন্ত কুমার রায় এবং সঙ্গীতা কুমারী সিং দেও-এর প্রশ্নের জবাবে কেন্দ্রীয় পরিবেশ প্রতিমন্ত্রী কীর্তি বর্ধন সিং লোকসভায় জানিয়েছেন যে গত ৫ বছরে ৩৯২টি হাতি বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গিয়েছে এবং ৭৩টি ট্রেন দুর্ঘটনায় মারা গিয়েছে। তিনি বলেন, শিকারীদের হাতে ৫০টি হাতি মারা গিয়েছে এবং ১৩টি হাতির মৃত্যু হয়েছে বিষপানের কারণে।

লোকসভায় পেশ করা সরকারি তথ্য অনুসারে, ওড়িশায় ৭১টি, অসমে ৫৫টি, কর্নাটকে ৫২টি, তামিলনাড়ুতে ৪৯টি, ছত্তিশগড়ে ৩২টি, ঝাড়খণ্ডে ৩০টি এবং কেরলে ২৯টি হাতি বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গিয়েছে। অসম ও ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় ২২ এবং ১৬টি হাতির মৃত্যু রেকর্ড করা হয়েছে। চোরাশিকারিরা ওডিশায় ১৭টি, মেঘালয়ে ১৪টি এবং তামিলনাড়ুতে ১০টি হাতি হত্যা করেছে। অসমে ১০টি, ছত্তিশগড়ে ২টি এবং পশ্চিমবঙ্গে ১টি হাতি বিষ খেয়ে মারা গিয়েছে।

২০১৭ সালের হাতি শুমারি অনুসারে, ভারতে ২৯,৯৬৪টি হাতি রয়েছে, যা তাদের বিশ্বব্যাপী জনসংখ্যার প্রায় ৬০ শতাংশ। গত সপ্তাহে সংসদে উপস্থাপিত ডেটা প্রকাশ করেছে যে হাতির হামলায় ভারতে গত পাঁচ বছরে ২,৮৫৩ জন মানুষের মৃত্যু হয়েছে। তার মধ্যে ২০২৩ সালেই গত পাঁচ বছরের সর্বোচ্চ ৬২৮ জন মানুষের মৃত্যু হয়েছে। গত পাঁচ বছরে হাতির হামলায় ওডিশায় ৬২৪ জনের মৃত্যু হয়েছে। এছাডা়ও ঝাড়খন্ড ৪৭৪, পশ্চিমবঙ্গে ৪৩৬, অসমে ৩৮৩, ছত্তিশগড়ে ৩০৩, তামিলনাড়ুতে ২৫৬, কর্নাটকে ১৬০ এবং কেরলে ১২৪ জন মানুষের মৃত্যু হয়েছে।

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement