Advertisement

China New Standard Map: চিনের ম্যাপে অরুণাচল, 'আমাদের জমি কেড়েছে,' সরব রাহুল, তীব্র বিতর্ক

চিন সম্প্রতি 'স্ট্যান্ডার্ড ম্যাপ অফ চায়না '-এর ২০২৩-এর সংস্করণ প্রকাশ করেছে, যেখানে দাবি করেছে যে অরুণাচল প্রদেশ এবং আকসাই চিন চিনের অংশ। ভারত এর তীব্র আপত্তি জানিয়েছে। এটিকে চিনের পুরানো অভ্যাস হিসাবে বর্ণনা করে বিদেশমন্ত্রী জয়শঙ্কর প্রসাদ বলেছেন যে কেবল অযৌক্তিক দাবি করলেই অন্যের অঞ্চলগুলি নিজের হয়ে যায় না।

Aajtak Bangla
  • দিল্লি,
  • 30 Aug 2023,
  • अपडेटेड 11:38 AM IST


চিন তার অপকর্ম থেকে বিরত হচ্ছে না। এখন একটি সরকারি মানচিত্র জারি করে, চিন অরুণাচল প্রদেশ, আকসাই চিন, তাইওয়ান এবং বিতর্কিত দক্ষিণ চিন সাগরকে তার অংশ হিসাবে ঘোষণা করেছে। চীনের এই কর্মকাণ্ডের তীব্র বিরোধিতা করেছে ভারত। এই মানচিত্র প্রকাশের পর ভারতেও শুরু হয়েছে রাজনৈতিক অভিযোগ-পাল্টা অভিযোগ। এই ইস্যুতে মোদি সরকারকে ঘেরাও করেছে কংগ্রেস, AIMIM-সহ সব বিরোধী দলগুলি। কংগ্রেস নেতা রাহুল গান্ধী চিনের মানচিত্রকে একটি গুরুতর ইস্যু বলেছেন। অন্যদিকে, নির্বাসিত তিব্বতের সংসদ সদস্যও চিনের সম্প্রসারণবাদী নীতির নিন্দা করেছেন। তিনি বলেন, চিনকে কখনোই বিশ্বাস করা যায় না।

পুরো বিতর্ক কী নিয়ে?
 চিন সম্প্রতি 'স্ট্যান্ডার্ড ম্যাপ অফ চায়না '-এর ২০২৩ সংস্করণ প্রকাশ করেছে, যেখানে দাবি করেছে যে অরুণাচল প্রদেশ এবং আকসাই চিন চিনের অংশ। শুধু তাই নয়, দক্ষিণ চিন সাগর জুড়ে তথাকথিত নাইন-ড্যাশ লাইনটিকেও মানচিত্রে চিনের অংশ হিসেবে দেখানো হয়েছে। ১৯৬২ সালের যুদ্ধে আকসাই চিন চিন দখল করে নেয়।পাশাপাশি , ভারত বারবার চিনকে বলেছে যে অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। 

ভারত আপত্তি জানিয়েছে
ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর অরুণাচল প্রদেশ এবং আকসাই চিন দাবি করা চিনের তথাকথিত মানচিত্র প্রত্যাখ্যান করে বলেছেন যে অন্য লোকের অঞ্চলগুলি কেবল অযৌক্তিক দাবি করলেই নিজের  হয়ে যায় না। তিনি বলেন, বেজিং এর আগেও এমন মানচিত্র জারি করেছিল যে এলাকাগুলি তার অন্তর্গত নয় এবং এটি চিনের একটি পুরানো অভ্যাস। জয়শঙ্কর বলেন, "এটা নতুন কিছু নয়। এটি ১৯৫০-এর দশকে শুরু হয়েছিল। তাই ভারতের কিছু এলাকা দাবি করে একটি মানচিত্র উপস্থাপন করলে আমি মনে করি এতে কোনো পরিবর্তন হবে না। এগুলি ভারতের অংশ। আমাদের এলাকাগুলি কোথায় তা আমদের কাছে  খুব পরিষ্কার। এই সরকার আমাদের অঞ্চলকে রক্ষা করার জন্য,  আমাদের কী করতে হবে সেই বিষয়টি খুব স্পষ্ট। আপনি এটি আমাদের সীমান্তে দেখতে পারেন। আমি মনে করি এটা নিয়ে কোনো সন্দেহ থাকা উচিত নয়।"

Advertisement

 তীব্র বিরোধিতা প্রকাশ 
ভারত মঙ্গলবার মানচিত্র ইস্যুতে চিনের কাছে তীব্র প্রতিবাদ জানিয়েছে এবং বলেছে যে চিনা পক্ষের এই ধরনের পদক্ষেপ কেবল সীমান্ত সমস্যাকে জটিল করবে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, "আমরা কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে চিনের তথাকথিত 'স্ট্যান্ডার্ড ম্যাপ'-এর ২০২৩ সংস্করণের  তীব্র প্রতিবাদ জানিয়েছি, যা ভারতীয় অঞ্চল।" তিনি বলেন, আমরা এসব দাবি প্রত্যাখ্যান করছি যার কোনো ভিত্তি নেই।

শুরু হয় রাজনৈতিক অভিযোগ 
মঙ্গলবার চিনের মানচিত্রে অরুণাচল প্রদেশ ও আকসাই চিনকে দেখানোর বিষয়ে তীব্র আপত্তি জানিয়েছে কংগ্রেস। কংগ্রেস বলেছে যে এগুলি ভারতের অবিচ্ছেদ্য অংশ এবং কোনও ইচ্ছাকৃতভাবে আঁকা চিনা মানচিত্র এটি পরিবর্তন করতে পারে না। কংগ্রেস ভারত সরকারের কাছে দাবি করেছে যে আসন্ন G-20 সম্মেলনের সময়, ভারতীয় ভূখণ্ডে চিনের অনুপ্রবেশের বিষয়টি বিশ্বস্তরে প্রকাশ করা উচিত। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে টুইট করেছেন যে চিন অন্যান্য দেশের অন্তর্গত অঞ্চলগুলির নাম পরিবর্তন করে মানচিত্রে তাদের দেখানোর অভ্যাসগত অপরাধী। কংগ্রেস এই ধরনের বেআইনি সীমানা বা ভারতীয় অঞ্চলের নাম পরিবর্তনের তীব্র আপত্তি জানায়। তিনি বলেন, আমরা আমাদের প্রতিবেশীদের সঙ্গে  শান্তিপূর্ণ সহাবস্থান চাই যার মধ্যে রয়েছে চিন। আমরা প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) শান্তি চাই।

মোদী সরকারকে ঘেরাও খাড়গের
খাড়গে  আরও লিখেছেন, যদিও এটা দুঃখজনক যে গালভানের ঘটনার পরেও চিন থেকে প্রতারণা ও আগ্রাসন অব্যাহত রয়েছে। এটি ঘটেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া ছাড়ের কারণে, যিনি আমাদের ২০ জন সাহসী সৈন্যের শহিদ হওয়ার পরে বলেছিলেন যে কেউ আমাদের অঞ্চলে প্রবেশ করেনি। খার্গে বলেছেন, ২০২০ সালের মে এর আগে তৈরি হওয়া স্থিতাবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সরকারের এই স্থিতাবস্থা পুনরুদ্ধারের চেয়ে কম কিছুর জন্য মীমাংসা করা উচিত নয়। মোদী  সরকারের উচিত LAAC-তে ২০০০ বর্গকিলোমিটার ভারতীয় ভূখণ্ডে চিনের অবৈধ দখলের অবসান হওয়া উচিত। কংগ্রেস নেতা এবং লোকসভার সদস্য মনীশ তেওয়ারিও অরুণাচল প্রদেশে চিনের দাবিকে অযৌক্তিক, এবং ঐতিহাসিকভাবে ভুল বলে অভিহিত করেছেন এবং সাম্প্রতিক অতীতে চিনের দখলকৃত ভারতীয় অঞ্চলগুলির নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের জন্য সরকারের কাছে আবেদন করেছেন। তিনি টুইট করেছেন, ভারত ও চি নের মধ্যে মুলতুবি বিষয় হল ২০২০ সালের এপ্রিল থেকে অবৈধভাবে দখলকৃত অঞ্চল ছেড়ে দেওয়া। শি জিনপিংকে দিল্লিতে গুরুত্ব দেওয়া উচিত কি না  তা নিয়ে আত্মবিশ্লেষণ করা উচিত মোদী সরকারের, কারণ তিনি বেআইনিভাবে ভারতীয় ভূখণ্ড দখল করেছেন।

রাহুল বললেন- এটা খুবই গুরুতর বিষয়
 রাহুল গান্ধী বলেন, আমি বছরের পর বছর ধরে বলে আসছি চিন দখল করেছে। কিন্তু প্রধানমন্ত্রী বলছেন, চিন দখল করেনি, এটা মিথ্যা। চিন আমাদের জমি কেড়ে নিয়েছে, এমনকি লাদাখের মানুষও এটা বলছে। চিনের মানচিত্রের এই বিষয়টি গুরুতর। 

প্রধানমন্ত্রী মোদীর কাছে প্রশ্ন ওয়াইসির
AIMIM  প্রধান আসাদউদ্দিন ওয়াইসি বলেছেন, সীমান্তে চিনের প্রস্তুতি সরকারের মধ্যেই শঙ্কার ঘণ্টা বাজছে। পরিবর্তে আমাদের কাছে  েমন একজন প্রধানমন্ত্রী  আছেন যিনি শি জিনপিংয়ের কাছে বৈঠকের জন্য আবেদন করছেন যেখানে স্থিতাবস্থা বজায় রাখার কোনও উল্লেখ নেই। স্যাটেলাইট ছবি দেখায় যে চিন আকসাই চিনে ভূগর্ভস্থ সুবিধা সম্প্রসারণ করছে। ভারতের প্রতিক্রিয়া দুর্বল ও ভীরু হতে পারে না। আমাদের চিনের সামনে  দাঁড়াতে হবে। কিন্তু আমাদের এমন একজন প্রধানমন্ত্রী আছেন যিনি চিনের নাম নিতেও  পারেন না এবং এমন একটি সরকার আছে যে এই বিষয়ে সংসদে সমস্ত আলোচনাকে বাধা দেয়।  তিনি বলেন, সীমান্ত সংক্রান্ত এসব নতুন প্রকাশ ভারতের চিন নীতি নিয়ে আলোচনার জন্য সংসদের বিশেষ অধিবেশনের দাবি রাখে। মণিপুর হোক বা লাদাখ, এটি ভারতীয় জনগণকে অন্ধকারে রাখার কাজ করেছে এবং কেবল আমাদের ক্ষতি করবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement