Advertisement

IAF's BrahMos Test: ধ্বংস হবে শত্রুর যুদ্ধজাহাজ, ব্রহ্মস মিসাইলের নতুন অবতারের পরীক্ষা IAF-র

ব্রহ্মস এয়ার লঞ্চড মিসাইলের (BrahMos Air Launched Missile) সফল পরীক্ষা চালাল ইন্ডিয়ান এয়ার ফোর্স (IAF)। এই এয়ার মিসাইলটি প্রায় ৪০০ কিলোমিটার দূরে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। SU-30 যুদ্ধবিমান থেকে উৎক্ষেপণের পরে মিসাইলটি লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

ব্রহ্মস এয়ার লঞ্চড মিসাইলের পরীক্ষা চালাল ইন্ডিয়ান এয়ার ফোর্স
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 29 Dec 2022,
  • अपडेटेड 6:11 PM IST
  • ৪০০ কিলোমিটার দূরে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে
  • ধ্বংস হবে শত্রু যুদ্ধজাহাজ

ব্রহ্মস এয়ার লঞ্চড মিসাইলের (BrahMos Air Launched Missile) সফল পরীক্ষা চালাল ইন্ডিয়ান এয়ার ফোর্স (IAF)। এই এয়ার মিসাইলটি প্রায় ৪০০ কিলোমিটার দূরে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। SU-30 যুদ্ধবিমান থেকে উৎক্ষেপণের পরে মিসাইলটি লক্ষ্যবস্তুতে আঘাত হানে। এটি ছিল এয়ার লঞ্চ মিসাইলের অ্যান্টি-শিপ ভেরিয়েন্টের পরীক্ষা। অর্থাৎ সুখোই থেকে এই মিসাইল নিক্ষেপ করে শত্রুর যুদ্ধজাহাজ ডুবিয়ে দেওয়া যাবে। পরীক্ষার সময় লক্ষ্যবস্তু জাহাজটিকে ধ্বংস করে দেয় মিসাইলটি।

এটি SU-30MKI বিমান থেকে ব্রহ্মস মিসাইল বর্ধিত রেঞ্জ ভেরিয়েন্টের (Extended Range Version Of BrahMos Missile) প্রথম উৎক্ষেপণ। এর মাধ্যমে SU-30MKI বিমান থেকে স্থল ও সমুদ্রের লক্ষ্যবস্তুতে খুব দীর্ঘ পরিসরে নির্ভুল হামলা চালানোর ক্ষমতা অর্জন করেছে।

আরও পড়ুন:Covid-19 In India: ভারতে ঢুকতে RT-PCR টেস্ট মাস্ট, ৬ দেশের জন্য নয়া সিদ্ধান্ত কেন্দ্রের

চলতি মাসেই বিশ্বকে চমকে গিয়ে পরমাণু অস্ত্র বহনে সক্ষম (nuclear-capable ballistic missile) ইন্টার কন্টিনেন্টাল ব্যালিস্টিক অগ্নি ৫ মিসাইলের পরীক্ষা চালায় ভারত। এই মিসাইলের পাল্লা ৫ হাজার ৪০০ কিলোমিটার। ওড়িশার চাঁদিপুরের আবদুল কালাম আইল্যান্ড (Abdul Kalam Island) থেকে সফলভাবে পরীক্ষা করে দেখা হয় অগ্নি ৫ মিসাইলের।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement