Advertisement

India Today Axis My India Exit Poll Result: মধ্যপ্রদেশে জয় বিজেপির, টক্কর রাজস্থান-ছত্তিসগঢ়ে, ইঙ্গিত সমীক্ষার

ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোল অনুযায়ী, রাজস্থান ও ছত্তিসগঢ়ে এগিয়ে কংগ্রেস। মধ্যপ্রদেশের প্রত্যাবর্তন করছে বিজেপি। শিবরাজ সিং চৌহানের উপরেই আস্থা মধ্যপ্রদেশবাসীর। 

ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোল
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 30 Nov 2023,
  • अपडेटेड 11:29 PM IST

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হবে ৩ ডিসেম্বর। তার আগে সাধারণ মানুষের মতের আভাস দিল বুথ ফেরত সমীক্ষা। বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, মধ্যপ্রদেশে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে ভারতীয় জনতা পার্টি। গতবার কংগ্রেসকে ভাঙিয়ে ক্ষমতা দখল করলেও শিবরাজের উপরেই আস্থা সাধারণ মানুষের। অন্যদিকে, ছত্তিসগঢ় ও রাজস্থানে কংগ্রেস এগিয়ে থাকলেও ব্যবধান বেশ সামান্যই।  

ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোল অনুযায়ী, রাজস্থান ও ছত্তিসগঢ়ে এগিয়ে কংগ্রেস। তবে জোর টক্কর দিচ্ছে গেরুয়া শিবির। মধ্যপ্রদেশের ফের সরকার গড়ছে বিজেপি। শিবরাজ সিং চৌহানের উপরেই আস্থা মধ্যপ্রদেশবাসীর। মহিলাদের জন্য প্রকল্পই শিবরাজের প্রত্যাবর্তনের অনুঘটক হতে চলেছে বলে মত ওয়াকিবহাল মহলের। 

মধ্যপ্রদেশে মোট আসন ২৩০। বিজেপি পেতে পারে ১৪০ থেকে ১৬২টি আসন। ৬৮-৯০ আসন যেতে পারে কংগ্রেসের ঝুলিতে। মধ্যপ্রদেশের বুথ সমীক্ষার পরিসংখ্যানে স্পষ্ট ইঙ্গিত, বহুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে চলেছে বিজেপি।   

মধ্যপ্রদেশের বুথফেরত সমীক্ষা

রাজস্থানে এগিয়ে কংগ্রেস। তবে ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে বিজেপি। কংগ্রেস পেতে পারে ৮৬ থেকে ১০৬টি আসন। ৮০ থেকে ১০০টি আসন পেতে পারে বিজেপি। ত্রিশঙ্কু বিধানসভা হলে নির্ণায়ক হয়ে উঠতে চলেছে নির্দল ও অন্যান্য দলের আসন। তারা আসন পেতে পারে ৮ থেকে ১৮টি।  
 

রাজস্থানের বুথফেরত সমীক্ষা

ছত্তিসগঢ়ে এগিয়ে কংগ্রেস। তবে এখানেও রাজস্থানের মতো পরিস্থিতি। বিজেপি ৩৬ থেকে ৪৬টি আসন জিততে পারে। ৪০ থেকে ৫০টি আসন যেতে পারে কংগ্রেসের ঝুলিতে। অন্যান্য ১ থেকে ৫। 

ছত্তিসগঢ়ের বুথফেরত সমীক্ষা

মিজোরামে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় বসতে চলেছে জোরাম পিপলস মুভমেন্ট। ৪০ আসনের মিজোরাম বিধানসভায় তারা পেতে পারে ২৮ থেকে ৩৫ আসন। এমএনএফ ৩ থেকে ৭টি আসন পেতে পারে। 

Advertisement
মিজোরামের বুথফেরত সমীক্ষা

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement