Advertisement

Indian Railways: সোলার ট্রেন চালানোর পরিকল্পনায় ব্রেক! ব্যাখ্যা দিলেন রেলমন্ত্রী

সৌরবিদুৎতে (Solar) ট্রেন চালানোর সিদ্ধান্ত আপাতত বাতিল করল ভারতীয় রেল (Indian Railway)। যাত্রীদের নতুন নতুন সুবিধা দিতে সবসময়ই ভাবনাচিন্তা ও বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়ে রেলের তরফে। দীর্ঘদিন ধরেই পরিকল্পনা করা হচ্ছিল, এবার সৌরশক্তি বা সোলার ট্রেন চালানো হবে। কিন্তু সেই পরিকল্পনায় আপাতত ব্রেক লাগিয়েছে ভারতীয় রেল। কিন্তু কেন, আসুন জেনে নিই।

solar
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 08 Dec 2022,
  • अपडेटेड 1:35 PM IST
  • সৌরবিদুৎতে (Solar) ট্রেন চালানোর সিদ্ধান্ত আপাতত বাতিল করল রেলমন্ত্রক (Indian Railway)।
  • যাত্রীদের নতুন নতুন সুবিধা দিতে সবসময়ই ভাবনাচিন্তা ও বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়ে রেলের তরফে।

সৌরবিদ্যুতে (Solar) ট্রেন চালানোর সিদ্ধান্ত আপাতত বাতিল করল রেলমন্ত্রক (Indian Railway)। যাত্রীদের নতুন নতুন সুবিধা দিতে সবসময়ই ভাবনাচিন্তা ও বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়ে রেলের তরফে। দীর্ঘদিন ধরেই পরিকল্পনা করা হচ্ছিল, এবার সৌরশক্তি বা সোলার ট্রেন চালানো হবে। কিন্তু সেই পরিকল্পনায় আপাতত ব্রেক লাগিয়েছে ভারতীয় রেল। কিন্তু কেন, আসুন জেনে নিই।

আগেই দিল্লির সরাই রোহিলা স্টেশন থেকে হরিয়ানার ফারুখ নগর স্টেশন পর্যন্ত সোলার ট্রেন চালু হয়েছিল। এই ট্রেনের আটটি বগিতে ১৬টি সোলার প্যানেল বসানো হয়েছে। বিশ্বে ওই প্রথম রেলওয়েতে গ্রিড হিসেবে সোলার প্যানেল ব্যবহার করা হয়েছিল। কিন্তু এখন রেল ভবিষ্যতে নতুন সোলার ট্রেনের পরিকল্পনা বাতিল করেছে। 

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সংসদে এই বিষয়ে জিজ্ঞাসা করা প্রশ্নের জবাবে বলেছেন, বর্তমানে ভারতীয় রেলে সোলার ট্রেন অন্তর্ভুক্ত করার কোনও প্রস্তাব নেই। সোলার সিস্টেম দিনে কাজ করে এবং প্রায় ৪ থেকে ৫ ঘন্টা সময় নেয়। কুয়াশা, বৃষ্টি এবং শীতের আবহাওয়ায় সিস্টেমটি সঠিকভাবে কাজ করে না। ব্যাটারি ব্যাকআপও ২ থেকে ৩ ঘন্টা কমে যায়।

তবে বিকল্প জ্বালানি নিয়ে কাজ করছে রেলওয়ে। কীভাবে সবুজ শক্তিকে রেলের কাজে ব্যবহার করা যায়, তা নিয়ে ক্রমাগত পরীক্ষা-নিরিক্ষা চলছে। বিভিন্ন ক্ষেত্রে সৌরশক্তির ব্যবহার বাড়লেও আপাতত সোলার ট্রেনের কোনও পরিকল্পনা নেই ভারতীয় রেলের।

উল্লেখ্য, দিল্লি থেকে শহরতলির রুটে চলা ডিইএমইউ (ডিজেল-চালিত লোকাল) ট্রেনে প্রথম বার সৌরশক্তি ব্যবহার করার কথা ভেবেছিল রেল মন্ত্রক। প্রাথমিক ভাবে ওই ট্রেনগুলি চলার কথা ছিল গাজিয়াবাদ-দিল্লি-গুরুগ্রামের মধ্যে। মন্ত্রক সূত্র জানিয়েছিল, প্রাথমিক পর্বে সাফল্য এলে দূরপাল্লার ট্রেনগুলিতেও ওই পদ্ধতি ব্যবহারের কথা ভাবা হবে।  কিন্তু সেই পরিকল্পনা আপাতত স্থগিত করল মন্ত্রক।

Advertisement


দেশজুড়ে বাতিল ২৯৫টি ট্রেন, তালিকায় হাওড়া-শিয়ালদার বহু লোকাল

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement