Advertisement

Israel Attack On Syria: হামাসের সঙ্গে যুদ্ধের মধ্যেই সিরিয়ায় আক্রমণ, দুই বিমানবন্দরে রকেট হামলা

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ এখন ক্রমশ আগ্রাসী হয়ে উঠছে। এদিকে সিরিয়ার দামেস্ক ও আলেপ্পো আন্তর্জাতিক বিমানবন্দরে একযোগে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। ইরান থেকে আসা অস্ত্রগুলোকে লক্ষ্য করে এসব হামলা হতে পারে বলে সন্দেহ করা হচ্ছে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 12 Oct 2023,
  • अपडेटेड 7:07 PM IST
  • ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ এখন ক্রমশ আগ্রাসী হয়ে উঠছে।
  • এদিকে সিরিয়ার দামেস্ক ও আলেপ্পো আন্তর্জাতিক বিমানবন্দরে একযোগে বিমান হামলা চালিয়েছে ইসরাইল।

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ এখন ক্রমশ আগ্রাসী হয়ে উঠছে। এদিকে সিরিয়ার দামেস্ক ও আলেপ্পো আন্তর্জাতিক বিমানবন্দরে একযোগে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। ইরান থেকে আসা অস্ত্রগুলোকে লক্ষ্য করে এসব হামলা হতে পারে বলে সন্দেহ করা হচ্ছে। ইসরায়েলি সেনাবাহিনী দামেস্ক ও আলেপ্পো বিমানবন্দরে হামলার বিষয়টি নিশ্চিত করেছে। স্থানীয় মিডিয়া চ্যানেল শাম এফএম বলেছে যে সিরিয়ার সেনাবাহিনী এই দুটি হামলার প্রতিশোধ নিতে শুরু করেছে। বলা হচ্ছে আলেপ্পো বিমানবন্দরে ইসরায়েলি হামলায় ক্ষয়ক্ষতি হলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

সিরিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেল সামরিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে আলেপ্পো ও দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে রকেট নিক্ষেপ করে ইসরায়েলি সেনাবাহিনী। এ কারণে বিমানবন্দরগুলোর রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই হামলা গাজায় ইসরায়েলের অপরাধ থেকে বিশ্বের দৃষ্টি ফেরানোর চেষ্টা।

একই সময়ে, ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গাজা উপত্যকায় হামাসের অবস্থানে ক্রমাগত হামলা চালাচ্ছে। গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১১০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। জনগণকে গাজা উপত্যকা খালি করতে বলা হচ্ছে। আমরা আপনাকে জানিয়ে রাখি যে বৃহস্পতিবার ইসরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধের ষষ্ঠ দিন। 7 অক্টোবর, ফিলিস্তিনি অস্ত্র গোষ্ঠী হামাস গাজা উপত্যকা থেকে ধারাবাহিক রকেট হামলা শুরু করে।

ইসরায়েলের ওপর এসব হামলা চালানো হয়। হামাস হামলার দায় স্বীকার করেছে এবং একে ইসরায়েলের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ বলেছে। হামাস প্রায় ২০ মিনিটের মধ্যে গাজা উপত্যকা থেকে ৫ হাজার রকেট নিক্ষেপ করেছে। শুধু তাই নয়, ইসরায়েলে অনুপ্রবেশ করা হয় এবং কিছু সামরিক যান আটক করা হয়। এই যুদ্ধে উভয় পক্ষের শতাধিক মানুষ মারা গেছে। গাজা উপত্যকায় ইসরাইল ক্রমাগত বোমাবর্ষণ করছে। একই সঙ্গে ফিলিস্তিনের হামাস যোদ্ধারাও চুপ করে থাকেনি। তারা এখনও তিনটি ফ্রন্ট থেকে ইসরায়েল আক্রমণ করছে। লেবানন, সমুদ্র সংলগ্ন এলাকা এবং মিশর সংলগ্ন দক্ষিণ গাজা থেকে রকেট ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হচ্ছে। বৃহস্পতিবার মধ্য ইসরায়েলের পশ্চিম তীরের দিকেও রকেট ছোড়া হয়।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement