Advertisement

Nipah Virus: ভয়াবহ করোনা সংক্রমণের মধ্যে কেরালায় ফের নিপার হানা! মৃত ১২ বছরের কিশোর

একদিকে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণে নাজেহাল কেরালাবাসী। এর মধ্যে আবার নিপা ভাইরাসের হানা। রবিবার ভোরে কেরালার কোঝিকোড়ে জেলায় নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ১২ বছরের এক কিশোরের মৃত্যু হয়। চিকিৎসার জন্য তাকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। শনিবার তার শারীরিক অবস্থার অবনতি হয়।

নিপার হানা
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 05 Sep 2021,
  • अपडेटेड 9:35 AM IST
  • একদিকে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণে নাজেহাল কেরালাবাসী
  • এর মধ্যে আবার নিপা ভাইরাসের হানা
  • রবিবার ভোরে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ১২ বছরের এক কিশোরের মৃত্যু হয়

একদিকে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণে নাজেহাল কেরালাবাসী। এর মধ্যে আবার নিপা ভাইরাসের হানা। রবিবার ভোরে কেরালার কোঝিকোড়ে জেলায় নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ১২ বছরের এক কিশোরের মৃত্যু হয়। চিকিৎসার জন্য তাকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। শনিবার তার শারীরিক অবস্থার অবনতি হয়। বিবার ভোর ৫টায নাগাদ মৃত্যু হয় তার। এর আগে ২০১৮ সালেও কোঝিকোড়ে ও মালাপ্পুরামে নিপার প্রাদুর্ভাব হয়েছিল।

গত ৩ সেপ্টেম্বর তার মধ্যে নিপা ভাইরাসের উপসর্গ দেখা যায়। তিনি এনকেফ্লাইটিস এবং মায়োকার্ডাইটিসের লক্ষণও দেখা দিয়েছিল। এরপর পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে নমুনা পরীক্ষা হলে তা পজিটিভ আসে। 

এ প্রসঙ্গে কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ জানান, "১২ বছর বয়সী কিশোরকে প্রথমে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তারপর মেডিকেল কলেজে আনা হয়েছিল এবং সবশেষে বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল।" তিনটি হাসপাতালে স্থানান্তরের পরও তাঁকে বাঁচানো যায়নি।

কোঝিকোড়ে পৌঁছন বীনা জর্জ

স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ আরও জানান, "গতকাল আমরা কয়েকজন কর্মকর্তাদের সঙ্গে জেলার মন্ত্রীদের সঙ্গে একটি বৈঠক করেছি। আমরা পরিস্থিতি মোকাবিলার জন্য দল গঠনের সিদ্ধান্ত নিয়েছি। কারা ছেলেটির সান্নিধ্যে এসেছে তার সন্ধান শুরু হয়েছে এবং অন্যান্য ব্যবস্থা ইতিমধ্যেই গ্রহণ করা হয়েছে। আমরা বিশেষ অফিসার নিয়োগ করেছি।" 
"এখনই আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই, তবে আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে। এই মুহুর্তে, পরিবার বা অন্য পরিচিতদের কারও কোনও লক্ষণ নেই," বলেও জানান বীনা জর্জ।

স্বাস্থ্যমন্ত্রী কোঝিকোড়ে পরিদর্শন করবেন বলে জানান। তার সঙ্গে থাকবেন কেরলের মন্ত্রী পিএ মহম্মদ রিয়াস।

কেরালায় কেন্দ্রীয় দল

কেন্দ্রীয় সরকার প্রযুক্তিগত সহায়তা প্রদানের জন্য ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল-এর একটি দলকে কেরালায় পাঠিয়েছে। দলটি আজই  পৌঁছবে।  কেন্দ্র দ্বারা জারি করা হয়েছে তাত্ক্ষণিক জনস্বাস্থ্য ব্যবস্থা।

Advertisement

পরিবার, গ্রাম এবং একই ধরনের টপোগ্রাফি (বিশেষত মালাপ্পুরাম) সহ অ্যাক্টিভ কেস অনুসন্ধান।

গত ১২ দিনে কিশোরের সংস্পর্শে কারা এসেছে।

উপসর্গ দেখা গেলে নিভৃতবাসে পাঠানো।

ল্যাব পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ এবং পরিবহন দেওয়া।

নিপা ভাইরাস কী?

নিপা একধরনের ভাইরাসঘটিত সংক্রমণ, যা নিপা ভাইরাসের মাধ্যমে ঘটে থাকে। এই সংক্রমণের কোন লক্ষণ নাও দেখা দিতে পারে বা জ্বর, কাশি, মাথা ব্যথা, শ্বাসকষ্ট, বিভ্রান্তি ইত্যাদি হতে পারে। এক বা দুই দিনের মধ্যে রোগী অচৈতন্য হয়ে পড়তে পারে। রোগ সেরে যাওয়ার পর মস্তিষ্কে সংক্রমণ ও খিঁচুনি ইত্যাদি জটিলতা দেখা দিতে পারে। নিপা ভাইরাস হল এক ধরনের আরএনএ ভাইরাস যা প্যারামিক্সোভিরিডি পরিবারের হেনিপাহ ভাইরাসের গণের অংশ।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement