Advertisement

Indian Fighter Jet Lc-1: জয় জওয়ান! মার্চেই প্রথম দেশি ফাইটার জেট পাচ্ছে সেনা, কতটা মারাত্মক? জানুন

প্রতিরক্ষা মন্ত্রক ২০২১ সালের ফেব্রুয়ারিতে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের সাথে ৪৮ হাজার কোটি টাকার একটি চুক্তি করেছিল। এই চুক্তির আওতায় বিমান বাহিনীকে ৮৩টি তেজস মার্ক-১ বিমান দেওয়ার কথা ছিল। এর অধীনে, এইচএএল এখন ৩১ শে মার্চের মধ্যে সমস্ত একীকরণের সাথে বিমান বাহিনীর কাছে এলসিএ সরবরাহ করতে পারে।

জয় জওয়ান! মার্চেই প্রথম দেশি ফাইটার জেট পাচ্ছে সেনা, কতটা মারাত্মক? জানুন
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 20 Mar 2024,
  • अपडेटेड 5:13 PM IST

Indian Fighter Jet Lc-1: দীর্ঘ অপেক্ষার প্রহর এখন শেষ হতে চলেছে। শীঘ্রই দেশের প্রথম দেশীয় যুদ্ধবিমান এলসিএ মার্ক ওয়ান বিমানবাহিনীর কাছে পৌঁছে দিতে যাচ্ছে। হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড ৩১ মার্চের আগে বিমান বাহিনী তার প্রথম দেশি হাল্কা কমব্যাট এয়ারক্রাফ্টটি নিশ্চিত করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

আসলে, প্রতিরক্ষা মন্ত্রক ২০২১ সালের ফেব্রুয়ারিতে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের সাথে ৪৮ হাজার কোটি টাকার একটি চুক্তি করেছিল। এই চুক্তির আওতায় বিমান বাহিনীকে ৮৩টি তেজস মার্ক-১ বিমান দেওয়ার কথা ছিল। এর অধীনে, এইচএএল এখন ৩১ শে মার্চের মধ্যে সমস্ত একীকরণের সাথে বিমান বাহিনীর কাছে এলসিএ সরবরাহ করতে পারে। পাকিস্তান সীমান্তের কাছে রাজস্থানের বিকানেরের নাল এয়ার বেস স্টেশনে এই যুদ্ধবিমান মোতায়েন করার প্রস্তুতি চলছে। ভারতের এই দেশীয় হালকা যুদ্ধ বিমানের বৈশিষ্ট্যগুলি কী কী তা আমরা আপনাকে বলি।

২২০০কিমি/ঘন্টা গতি, ৭৩৯ কিমি যুদ্ধের পরিসর

মার্ক-১-এ আগের ভেরিয়েন্টের তুলনায় কিছুটা হালকা। তবে এটি আকারে সমান বড়। এর মানে ৪৩.৪ ফুট দৈর্ঘ্য। উচ্চতা ১৪.৫ ফুট। সর্বোচ্চ ২২০০ কিমি/ঘন্টা বেগে উড়তে পারে। যুদ্ধের পরিসীমা ৭৩৯ কিলোমিটার। যাই হোক, এর ফেরি রেঞ্জ ৩০০০ কিলোমিটার। এই বিমানটি সর্বোচ্চ ৫০ হাজার ফুট উচ্চতায় পৌঁছাতে পারে। এতে মোট ৯ টি হার্ড পয়েন্ট রয়েছে। এ ছাড়া একটি ২৩ মিমি টুইন-ব্যারেল কামান বসানো হয়েছে। হার্ডপয়েন্টে ৯ টি ভিন্ন রকেট, মিসাইল, বোমা স্থাপন করা যায়। অথবা আপনি তাদের মিশ্রিত করতে পারেন।

তেজস এমকে-১ অত্যাধুনিক বৈশিষ্ট্যে সজ্জিত

বিমানটির আপগ্রেডেড সংস্করণ, তেজস এমকে-১এ, উন্নত মিশন কম্পিউটার, উচ্চ কার্যক্ষমতাসম্পন্ন ডিজিটাল ফ্লাইট কন্ট্রোল কম্পিউটার (ডিএফসিসি এমকে-১এ), স্মার্ট মাল্টি-ফাংশন ডিসপ্লে (এসএমএফডি), উন্নত ইলেকট্রনিকভাবে স্ক্যান করা অ্যারে (এইএসএ) রাডার, উন্নত। স্ব- এখানে সুরক্ষা জ্যামার, ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুট ইত্যাদি সুবিধা রয়েছে। এই ফাইটার জেটটি তেজস এমকে-১ এর মতো হলেও এতে কিছু পরিবর্তন করা হয়েছে।

Advertisement

যেমন এটি অত্যাধুনিক ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুট, চমৎকার AESA রাডার, স্ব-সুরক্ষা জ্যামার, রাডার সতর্কতা রিসিভার দিয়ে সজ্জিত। এছাড়া বাইরে থেকেও ইসিএম পড বসানো যায়।

কত জ্বালানি খরচ হয়, এই গতি কত?

তেজস ২৪৫৮ কেজি জ্বালানী সহ আসে। সর্বোচ্চ গতি ১৯৮০ কিমি প্রতি ঘন্টা। মানে শব্দের গতির চেয়ে দেড় গুণ বেশি। মোট পরিসীমা হল ১৮৫০ কিমি। সর্বোচ্চ 53 হাজার কিমি উচ্চতায় পৌঁছাতে পারে। এলসিএ তেজসের ককপিট কাঁচের তৈরি। তেজসের কাঁচের ককপিট পাইলটের জন্য চারপাশ দেখতে সহজ করে তোলে।

শত্রুর পরাজয় নিশ্চিত

এটি একটি ছোট এবং মাল্টি রোল সুপারসনিক ফাইটার এয়ারক্রাফট। বিশ্বের অন্যান্য প্লেনের তুলনায় সস্তা। এটিতে তারের ফ্লাইট কন্ট্রোল সিস্টেম দ্বারা কোয়াড্রপ্লেক্স ফ্লাই রয়েছে। তার মানে পাইলটরা বিমান চালানোর ক্ষেত্রে বেশি সুবিধা পান। এয়ার-টু-সার্ফেস মিসাইল Kh-59ME, Kh-59L, Kh-59T, AASM-Hammer ইনস্টল করা আছে। BrahMos-NG ALCM ইনস্টল করার পরিকল্পনা রয়েছে। এতে এমন অস্ত্র আছে যে, তেজস আক্রমণ করলে শত্রুর অবস্থা নিশ্চয়ই নষ্ট হয়ে যাবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement