Advertisement

Lal Krishna Advani: 'আমার জীবন নিজের জন্য নয়, দেশকে উৎসর্গ করেছি', প্রতিক্রিয়া 'ভারতরত্ন' আডবাণীর

অযোধ্যায় রাম মন্দির প্রতিষ্ঠিত হয়েছে। রামলালার মূর্তি বসেছে। এবার মন্দির আন্দোলনের সবচেয়ে বড় মুখ লালকৃষ্ণ আদবানীকে দেওয়া হবে ভারতরত্ন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই এই ঘোষণা করেছেন এবং বলেছেন যে প্রাক্তন উপপ্রধানমন্ত্রীকে দেশের সবচেয়ে বড় সম্মানে ভূষিত করা হবে।

লালকৃষ্ণ আদবানি। ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 03 Feb 2024,
  • अपडेटेड 6:00 PM IST
  • অযোধ্যায় রাম মন্দির প্রতিষ্ঠিত হয়েছে। রামলালার মূর্তি বসেছে।
  • এবার মন্দির আন্দোলনের সবচেয়ে বড় মুখ লালকৃষ্ণ আদবানিকে দেওয়া হবে ভারতরত্ন।

অযোধ্যায় রাম মন্দির প্রতিষ্ঠিত হয়েছে। রামলালার মূর্তি বসেছে। এবার মন্দির আন্দোলনের সবচেয়ে বড় মুখ লালকৃষ্ণ আদবানীকে দেওয়া হবে ভারতরত্ন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই এই ঘোষণা করেছেন এবং বলেছেন যে প্রাক্তন উপপ্রধানমন্ত্রীকে দেশের সবচেয়ে বড় সম্মানে ভূষিত করা হবে। ৯৬ বছর বয়সী আদবানী নিজেই এই বিষয়ে একটি বিবৃতি জারি করে বলেছেন যে, তিনি সম্পূর্ণ বিনয় ও কৃতজ্ঞতার সঙ্গে এই সম্মান গ্রহণ করবেন।

লালকৃষ্ণ আডবাণী তার বিবৃতিতে বলেছেন, "এটি অত্যন্ত বিনয় ও কৃতজ্ঞতার যে আমি আজ আমাকে 'ভারতরত্ন' প্রদান করা হয়েছে তা গ্রহণ করছি। এটি কেবল একজন ব্যক্তি হিসাবেই আমার জন্য নয়, সেই আদর্শ এবং আদর্শের জন্যও সম্মানের বিষয়। সেই নীতিগুলির প্রতিও শ্রদ্ধা রয়েছে যা আমি আমার সারা জীবন আমার সামর্থ্য অনুযায়ী সর্বোত্তমভাবে পরিবেশন করার চেষ্টা করেছি।"

আদবানী বলেন, "যখন থেকে আমি ১৪ বছর বয়সে স্বেচ্ছাসেবক হিসাবে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘে যোগদান করেছি, তখন থেকে আমি কেবল একটি জিনিসই কামনা করেছি - জীবনে যে কাজই আমাকে অর্পণ করা হয়েছে তা আমি উৎসর্গ করেছি। এবং আমার প্রিয় দেশের প্রতি নিঃস্বার্থ সেবা। যা আমার জীবনকে অনুপ্রাণিত করেছে তা হল “ইদম না মম” ─ “এই জীবন আমার নয়। আমার জীবন আমার জাতির জন্য।"

লাল কৃষ্ণ আদবানী, যিনি দেশের উপ-প্রধানমন্ত্রী ছিলেন, পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় এবং ভারতরত্ন অটল বিহারী বাজপেয়ীর সঙ্গে দীর্ঘদিন কাজ করেছেন। ভারতরত্ন পাওয়ার পর এই দুই বড় নেতাকে ধন্যবাদ জানান তিনি। বলেন, "আমি আমার দলের লক্ষ লক্ষ কর্মী, স্বেচ্ছাসেবক এবং অন্যান্যদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি, যাদের সঙ্গে আমার জনজীবনে আমার যাত্রা জুড়ে কাজ করার সৌভাগ্য হয়েছে।" 

আদবানী আরও বলেন, "আমি আমার পরিবারের সকল সদস্যদের, বিশেষ করে আমার প্রিয় প্রয়াত স্ত্রী কমলার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করছি। তারাই আমার জীবনে শক্তি ও স্থিতিশীলতার সবচেয়ে বড় উৎস।" রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি। তিনি আরও প্রার্থনা করেন, "আমাদের মহান দেশ মহিমা ও গৌরবের উচ্চতায় অগ্রসর হোক।"

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement