Advertisement

কংগ্রেস-তৃণমূলের দূরত্ব বাড়ছে, জাতীয় ক্ষেত্রে কোন পথে বামেরা?

রাজ্যের বিধানসভা নির্বাচনে বাম-কংগ্রেস জোট করে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে লড়লেও, জাতীয় স্তরে বিজেপিকে আটকাতে যেকোনও সমমনোভাবাপন্ন দলের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করতে তাঁদের আপত্তি নেই বলে কিছুদিন আগেই জানিয়েছেন ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Basu)। এমনকী এই কথার প্রেক্ষিতে তৃণমূলের প্রসঙ্গ উঠে এলে তিনি বলেন, বিজেপি ছাড়া যেকোনও দলের সঙ্গে কাজ করতে তাঁরা প্রস্তুত। 

প্রতীকী ছবি
প্রীতম ব্যানার্জী
  • কলকাতা,
  • 02 Nov 2021,
  • अपडेटेड 2:15 PM IST
  • কংগ্রেসকে লাগাতার আক্রমণ মমতার
  • তৃণমূলের সঙ্গে যেতে আপত্তি নেই বামেদের
  • নির্বাচনে কোন অবস্থান বিমান বসুদের?

২০২৪-র লোকসভা নির্বাচনে বিজেপিকে রুখতে সমস্ত বিরোধী দলগুলিকে ঐক্যবদ্ধ হয়ে ফ্রন্ট গড়ার ডাক দিয়েছিলেন তৃণমূল (TMC) নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এমনকী দিল্লিতে গিয়ে সোনিয়া গান্ধী (Sonia Gandhi)-রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে দেখাও করেছিলেন তিনি। বিরোধী দলগুলির ভার্চুয়াল বৈঠকেও দেখা গিয়েছিল তৃণমূল নেত্রীকে। অন্যদিকে আবার ভবানীপুর উপনির্বাচনে মমতার বিরুদ্ধে প্রার্থী দেয়নি কংগ্রেসও। ফলে আগামী লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে এগুলিকে কংগ্রেস-তৃণমূলের কাছাকাছি আসার ইঙ্গিত হিসেবেই ধরে নিয়েছিল রাজনৈতিকমহল। কিন্তু আচমকাই কোথাও একটা ছন্দপতনের সংকেত। 

মমতা বন্দ্যোপাধ্যায়

কংগ্রেসকে আক্রমণ মমতার

সম্প্রতি বারংবার কংগ্রেসের বিরুদ্ধে মুখ খুলতে দেখা গিয়েছে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। গোয়া সফরে থাকাকালীন কংগ্রেস (Congress) ও বিজেপিকে (BJP) একই বন্ধনীতে রেখে আক্রমণ শানান তিনি। কংগ্রেস ও বিজেপি সমঝোতা করে চলছে বলে দাবি করেন মমতা। এমনকী সোমবার একটি কালীপুজোর উদ্বোধনে গিয়েও কংগ্রেসকে নিশানা করেন তৃণমূল নেত্রী। এদিন ফের একবার 'হাত'-'পদ্মের' মধ্যে গোপন আঁতাতের অভিযোগ তুলে মমতা বলেন, 'কংগ্রেসের ওপর নির্ভর করা যায় না।' 

বিমান বসু যা বলেছিলেন...

এবার প্রশ্ন হচ্ছে এই পরিস্থিতিতে কোন পথে যাবেন বামেরা (Left Front)? এখানে একটা বিষয় মনে রাখতে হবে, রাজ্যের বিধানসভা নির্বাচনে বাম-কংগ্রেস জোট করে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে লড়লেও, জাতীয় স্তরে বিজেপিকে আটকাতে যেকোনও সমমনোভাবাপন্ন দলের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করতে তাঁদের আপত্তি নেই বলে কিছুদিন আগেই জানিয়েছেন ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Basu)। এমনকী এই কথার প্রেক্ষিতে তৃণমূলের প্রসঙ্গ উঠে এলে তিনি বলেন, বিজেপি ছাড়া যেকোনও দলের সঙ্গে কাজ করতে তাঁরা প্রস্তুত। 

Advertisement
বিমান বসু

এক্ষেত্রে রাজনৈতিকমহলে প্রশ্ন উঠছে, নীতিগতভাবে কংগ্রেস, তৃণমূল ও বামেরা প্রত্যেকেই বিজেপি বিরোধী। কিন্তু কংগ্রেস ও তৃণমূলের মধ্যে বর্তমান যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে কোন দিকে যাবেন বামেরা? এই প্রসঙ্গে আজতক বাংলাকে সিপিআইএম (CPIM) নেতা অশোক ভট্টাচার্য (Ashok Bhattacharya) বলেন, "আমরা আপাতত বিজেপি সরকারের সাম্প্রদায়িক ও জনবিরোধী নীতিগুলির বিরুদ্ধে সমস্ত বিরোধী দলগুলিকে একজোট করতে চাই। নির্বাচন সম্পর্কে এখনও কোনও স্পষ্ট অবস্থান আমরা গ্রহণ করিনি। আমরা চাই বিজেপি সরকারকে এক্সপোজ করতে যতগুলি বিরোধী দল আছে তারা ঐক্যবদ্ধ হোক।" এখন দেখার যদি সত্যিই আগামিদিনে কংগ্রেস ও তৃণমূল পৃথকভাবে লড়াইতে যায়, তাহলে কোন পথে হাঁটেন বামেরা।

   
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement