Advertisement

INDIA Bloc Seat Sharing: ডেডলাইন তো শেষ, INDIA জোটের আসন ভাগাভাগির কী হল?

১৯ ডিসেম্বর দিল্লিতে বিরোধী জোট ইন্ডিয়া অ্যালায়েন্সের দলগুলির শীর্ষ নেতাদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে আসন ভাগাভাগির বিষয়ে ৩১ ডিসেম্বর সময়সীমা বেঁধে দেয় জোট।

INDIA Block
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 01 Jan 2024,
  • अपडेटेड 5:34 PM IST
  • আসন ভাগাভাগির বিষয়ে ৩১ ডিসেম্বর সময়সীমা বেঁধে দেয় জোট
  • বিরোধী জোটে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি

১৯ ডিসেম্বর দিল্লিতে বিরোধী জোট ইন্ডিয়া অ্যালায়েন্সের দলগুলির শীর্ষ নেতাদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে আসন ভাগাভাগির বিষয়ে ৩১ ডিসেম্বর সময়সীমা বেঁধে দেয় জোট। ৩১ ডিসেম্বর পেরিয়ে গেছে। লোকসভা নির্বাচন বছরে পদার্পণ করলেও বিরোধী জোটে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। এখন জোটের দলগুলো আসন ভাগাভাগি নিয়ে সক্রিয় বলে মনে হচ্ছে।

INDIA জোটে থাকা বাম দলগুলোর মতে, আসন ভাগাভাগি নিয়ে অনানুষ্ঠানিকভাবে আলোচনা হচ্ছে। সূত্রের বিশ্বাস, জোটের শরিক দলগুলো নিজেদের পর্যায়ে আসন নিয়ে চিন্তাভাবনা করছে। কংগ্রেস দুই থেকে তিন দিনের মধ্যে অভ্যন্তরীণ বৈঠক করবে এবং আসন ভাগাভাগির ফর্মুলা তৈরি করবে। এরপর আঞ্চলিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু হবে।

যদি বাম দলগুলির সূত্র জানিয়েছে যে বিভিন্ন রাজ্যে বিক্ষিপ্ত পার্থক্য অব্যাহত থাকবে এবং প্রতিটি দলের শীর্ষ নেতৃত্বকে সিদ্ধান্ত নিতে হবে। রাজনৈতিক দলগুলো আসন ভাগাভাগির বিষয়ে সমঝোতার দিকে এগোলে, আনুষ্ঠানিক বৈঠকের তারিখও ঠিক করা হবে। বামদের মতে, ভারত জোটের আহ্বায়ক করার বিষয়ে আপাতত কোনও আলোচনার দরকার নেই। পুরো ফোকাস আসন ভাগাভাগির দিকে এখন।

একই সঙ্গে মহারাষ্ট্রে আসন ভাগাভাগি নিয়ে এনসিপি সাংসদ ও শরদ পাওয়ারের মেয়ে সুপ্রিয়া সুলের বক্তব্যও এসেছে। তিনি বলেছেন যে ১৫ দিন আগে শরদ পাওয়ার, সোনিয়া গান্ধী এবং উদ্ধব ঠাকরে দিল্লিতে বৈঠক করেছিলেন, যেখানে আসন ভাগাভাগি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছিল। সুপ্রিয়া সুলেও দাবি করেছেন যে সব কিছু প্রায় সমাধান হয়ে গেছে। আমরা কয়েক দিনের মধ্যে এই বিষয়ে সম্পূর্ণ তথ্য প্রকাশ করব। তিনি আরও দাবি করেছেন যে মহারাষ্ট্রে আসন ভাগাভাগি নিয়ে কোনও ধরণের বিভ্রান্তি নেই।

কী বললেন সঞ্জয় রাউত?

জোটের আসন ভাগাভাগির বিষয়ে শিবসেনা ইউবিটি-র রাজ্যসভার সাংসদ সঞ্জয় রাউত বলেছেন যে যত তাড়াতাড়ি সম্ভব আসন ভাগ করা হবে। তিনি আরও বলেন, জোটের সমন্বয়ক বা চেয়ারপারসন নির্বাচনের জন্য কোনও বৈঠক হয়নি। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে জোটের মুখ করার বিষয়ে এক প্রশ্নের জবাবে সঞ্জয় রাউত জানিয়েছেন যে দিল্লির বৈঠকেও এমন কোনও প্রস্তাব আসেনি।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement