Advertisement

Lok Sabha Election 2024 Date: ৭ দফায় লোকসভা নির্বাচন, দেখে নিন কবে কোন কেন্দ্রে ভোট

লোকসভা নির্বাচন ২০২৪-এর নির্ঘণ্ট প্রকাশ করল নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ১৮-তম লোকসভা নির্বাচনের দিন ঘোষণা করলেন। ১৯ এপ্রিল প্রথম দফার ভোটগ্রহণ। ৪ জুন ভোটগণনা। এবার ৭ দফায় হবে লোকসভা ভোট। ৫৪৩টি কেন্দ্রে ভোটগ্রহণ।

Aajtak Bangla
  • দিল্লি,
  • 16 Mar 2024,
  • अपडेटेड 4:42 PM IST

Lok Sabha 2024 Election Date Announced: লোকসভা নির্বাচন ২০২৪-এর নির্ঘণ্ট প্রকাশ করল নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ১৮-তম লোকসভা নির্বাচনের দিন ঘোষণা করলেন। ১৯ এপ্রিল প্রথম দফার ভোটগ্রহণ। ৪ জুন ভোটগণনা। এবার ৭ দফায় হবে লোকসভা ভোট। ৫৪৩টি কেন্দ্রে ভোটগ্রহণ। আজ থেকে দেশজুড়ে আদর্শ আচরণবিধি লাগু হল।

প্রথম দফা: ১৯ এপ্রিল
দ্বিতীয় দফা: ২৬ এপ্রিল
তৃতীয় দফা: ৭ মে
চতুর্থ দফা: ১৩মে
পঞ্চম দফা: ২০ মে
ষষ্ঠ দফা: ২৫ মে
সপ্তম দফা: ১ জুন

পশ্চিমবঙ্গে মোট ৪২টি আসনের প্রথম দফায় ৩, দ্বিতীয় দফায় ৩, তৃতীয় দফায় ৪, চতুর্থ দফায় ৮, পঞ্চম দফায় ৭, ষষ্ঠ দফায় ৮ ও সপ্তম দফায় ৯টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। গত ২০১৯-এর লোকসভা নির্বাচনে বাংলায় ভোট হয়েছিল ৭ দফায়। এবারও বাংলায় ৭ দফায় ভোটগ্রহণ। ভোটের তৃতীয় দফায় ভগবানগোলা ও সপ্তম দফায় বরানগরে উপনির্বাচন হবে।

দেশজুড়ে ৭ দফায় নির্বাচন
- প্রথম দফায় ভোট হবে ১৯ এপ্রিল। ২১টি রাজ্যের ১০২টি আসনে ভোট হবে।
- দ্বিতীয় দফায ২৬ এপ্রিল ভোট হবে। ১৩টি রাজ্যের ৮৯টি আসনে ভোটগ্রহণ।
- তৃতীয় দফায় ভোট হবে ৭ মে। ১২টি রাজ্যের ৯৪টি আসনে ভোট হবে।
- চতুর্থ দফায় ভোট হবে ১৩ মে। ১০ টি রাজ্যের ৯৬টি আসনে ভোট হবে।
- পঞ্চম দফার ভোট হবে ২০ মে। ৮টি রাজ্যের ৪৯টি আসনে ভোট হবে।
- ষষ্ঠ দফায় ২৫ মে ভোট হবে। ৭টি রাজ্যের ৫৭টি আসনে ভোট হবে।
- সপ্তম দফায় ভোট হবে ১ জুন। ৮টি রাজ্যের ৫৭টি আসনে ভোট হবে।
- ৪ জুন ফলাফল।
 

বাংলায় কবে, কোথায় নির্বাচন?

প্রথম দফা (১৯ এপ্রিল): কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি। 
দ্বিতীয় দফা (২৬ এপ্রিল): রায়গঞ্জ, দার্জিলিং, বালুরঘাট। 
তৃতীয় দফা (৭ মে): মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর, মুর্শিদাবাদ।
চতুর্থ দফা (১৩ মে): বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বীরভূম, বোলপুর, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল।
পঞ্চম দফা  (২০ মে): শ্রীরামপুর, ব্যারাকপুর, বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, আরামবাগ।
ষষ্ঠ দফা  (২৫ মে): ঘাটাল, তমলুক, কাঁথি, পুরুলিয়া, মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বিষ্ণুপুর।
সপ্তম দফা (১ জুন): কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, দমদম, বারাসত, ডায়মন্ড হারবার, মথুরাপুর, বসিরহাট,জয়নগর, যাদবপুর।

Advertisement

শনিবার মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং দুই নির্বাচন কমিশনার সংবাদ সম্মেলন করেন। বিজ্ঞান ভবনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেন, নির্বাচনের জন্য আমরা প্রস্তুত। এবারের নির্বাচনে ৯৭ কোটি ভোটার ভোট দেবেন। ১০.৫ লক্ষ ভোট কেন্দ্র থাকবে। দেশজুড়ে ৫৫ লক্ষ ইভিএম ব্যবহার করা হবে। এজন্য দেড় কোটি ভোটগ্রহণ কর্মকর্তা ও নিরাপত্তা কর্মকর্তা মোতায়েন করা হবে।

'১.৮ কোটি নতুন ভোটার': রাজীব কুমার
রাজীব কুমার জানান, লোকসভার মেয়াদ ১৬ জুন পূর্ণ হবে। প্রায় ৫০ কোটি পুরুষ ও ৪৭ কোটির বেশি মহিলা এবার ভোট দেবেন। ১.৮ কোটি নতুন ভোটার, ৮৮.৪০ লক্ষ প্রতিবন্ধী ভোটার, ১৯.০১ লক্ষ সামরিক নিরাপত্তা কর্মী, ৪৮ হাজার তৃতীয় লিঙ্গ ভোটার রয়েছে। নির্বাচনে কোনওপ্রকার অশান্তি হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। হিমালয় থেকে সমুদ্র, মরুভূমি থেকে উত্তর-পূর্ব প্রান্তের বুথে সব ধরনের সুবিধা থাকবে। ৮৫ বছরের বেশি বয়সী বা প্রতিবন্ধী ভোটারদের বাড়িতে ফর্ম পাঠানো হবে, যাতে তাঁরা বাড়ি থেকে তাঁদের ভোট দিতে পারেন। তাঁরা বুথে এলে কমিশনের স্বেচ্ছাসেবকরা তাঁদের সহায়তা করবে। সন্ত্রাস মোকাবিলায় প্রতিটি জেলায় নির্বাচন কমিশনের কন্ট্রোল রুম থাকবে।

'অশান্তি এবং রক্তপাত বরদাস্ত করা হবে না': রাজীব কুমার
নির্বাচন পরিচালনা নিয়ে কমিশনের চারটি চ্যালেঞ্জ রয়েছে। পেশী শক্তি, অর্থ শক্তি, ভুয়ো খবর এবং MCC লঙ্ঘনের ব্যবহার। রাজীব কুমার বলেন, "আমরা হিংসামুক্ত নির্বাচন করতে চাই, তাই নির্বাচনে কোনও অশান্তি এবং রক্তপাত বরদাস্ত করা হবে না। অপরাধী ব্যাকগ্রাউন্ডের প্রার্থীদের তিনবার সংবাদপত্র এবং অন্যান্য মিডিয়ায় তথ্য প্রকাশ করতে হবে। রাজনৈতিক দল কেন অপরাধী ব্যাকগ্রাউন্ডের প্রার্থীকে টিকিট দিল তার ব্যাখ্যাও দিতে হবে।"

কেমন হবে এবারের নির্বাচন?
এবার ১২টি আসনে পুরুষের চেয়ে মহিলা ভোটারের সংখ্যা বেশি। পরিবেশবান্ধব নির্বাচন হবে। নির্বাচনের পর ভোটকেন্দ্রে ময়লা-আবর্জনা রাখা হবে না। কার্বন ফুট প্রিন্ট সবচেয়ে কম ব্যবহার হবে। বুথ এবং প্রার্থীদের সম্পর্কে তথ্য কেওয়াইসি, ভোটার হেল্প লাইন এবং সি ভিজিল অ্যাপ সাব-ভোটার কার্ডের মাধ্যমে পাওয়া যাবে। , নির্বাচনী দায়িত্ব পালনে চুক্তিবদ্ধ কর্মী বা স্বেচ্ছাসেবকদের মোতায়েন করা হবে না। এই রাজ্যগুলিতে ৩৪০০ কোটি টাকারও বেশি মূল্যের পণ্য ও নগদ বাজেয়াপ্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে অ্যালকোহল, নগদ, নেশা এবং মাদক দ্রব্য৷ এ ছাড়া বিমানবন্দর, সড়ক ও জলপথে বিশেষ নজরদারি রাখা হবে। বিশেষ করে বিমানবন্দরগুলিতে চার্টার্ড ফ্লাইটের ওপর কড়া নজরদারি থাকবে।

চার রাজ্যে বিধানসভা নির্বাচন
বিহার, গুজরাত, হরিয়ানা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, কর্ণাটক, তামিলনাডুতে উপনির্বাচন বাকি আছে। লোকসভা নির্বাচনের সঙ্গেই উপনির্বাচন অনুষ্ঠিত হবে। চার রাজ্যে বিধানসভা নির্বাচন হবে। এর মধ্যে আছে সিকিম, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ ও অরুণাচল প্রদেশ। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement