Advertisement

Loksabha Election 2024: আজ লোকসভার তৃতীয় দফা, রাজ্যের ৪; দেশের ৯৫ আসনে আজ ভোট

Loksabha Election 2024: তৃতীয় দফায় যে ৯৩টি আসনে ভোট হচ্ছে, তার মধ্যে পশ্চিমবঙ্গের চারটির পাশাপাশি গুজরাতের ২৫, কর্নাটকের ১৪, মহারাষ্ট্রের ১১, উত্তরপ্রদেশের ১০, মধ্যপ্রদেশের ন’টি, ছত্তীসগঢ়ের সাতটি, বিহারের পাঁচটি, অসমের চারটি, গোয়ার দু’টি, দাদরা ও নগর হভেলীর একটি এবং দমন ও দিউয়ের একটি লোকসভা কেন্দ্র রয়েছে। এর পরে আগামী ১৩ মে চতুর্থ দফায় ৯৬টি আসনে ভোটগ্রহণ হওয়ার কথা।

আজ লোকসভার তৃতীয় দফা, রাজ্যের ৪; দেশের ৯৫ আসনে আজ ভোট
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 May 2024,
  • अपडेटेड 2:11 AM IST

রাত পোহালেই মঙ্গলবার লোকসভার তৃতীয় দফার নির্বাচন। রাজ্যের চার লোকসভা কেন্দ্র— মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, Loksabha Election 2024: জঙ্গিপুর এবং মুর্শিদাবাদে নির্বাচন হবে মঙ্গলবার। কমিশন সূত্রে খবর, প্রশাসনিক স্তরে প্রস্তুতিও একেবারে শেষ হয়ে গিয়েছে। শুধু এ রাজ্য নয়, লোকসভা নির্বাচন ২০২৪ সালের তৃতীয় পর্বে মোট ৯৩ টি আসনে ভোট হতে চলেছে। তৃতীয় পর্বে মোট ৯৪ টি আসনে ভোট হওয়ার কথা ছিল। বিজেপি প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সুরাটের জন্য ভোটের প্রয়োজন ছিল না। মধ্যপ্রদেশের বেতুল আসনে তৃতীয় দফায় ভোট হতে চলেছে একজন প্রার্থীর মৃত্যুর কারণে ভোটগ্রহণ স্থগিত হওয়ার পরে। এছাড়াও অনন্তনাগ, রাজৌরি আসনের ভোটও ২৬ মে স্থগিত করা হয়েছিল। এইভাবে এই পর্বে ৯৩ টি আসন দখলের জন্য রয়েছে। ৯৩ টি আসন ১০ টি রাজ্য এবং ১ টি কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে বিস্তৃত।

তৃতীয় দফায় যে ৯৩টি আসনে ভোট হচ্ছে, তার মধ্যে পশ্চিমবঙ্গের চারটির পাশাপাশি গুজরাতের ২৫, কর্নাটকের ১৪, মহারাষ্ট্রের ১১, উত্তরপ্রদেশের ১০, মধ্যপ্রদেশের ন’টি, ছত্তীসগঢ়ের সাতটি, বিহারের পাঁচটি, অসমের চারটি, গোয়ার দু’টি, দাদরা ও নগর হভেলীর একটি এবং দমন ও দিউয়ের একটি লোকসভা কেন্দ্র রয়েছে। এর পরে আগামী ১৩ মে চতুর্থ দফায় ৯৬টি আসনে ভোটগ্রহণ হওয়ার কথা।

এ রাজ্যের মালদা উত্তরে ভোট রয়েছে। মোট ভোটারসংখ্যা ১৮ লক্ষ ৫৮ হাজার ১১৬। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৫৫ জন। পুরুষ ভোটার রয়েছেন ন’লক্ষ ৪৪ হাজার ৩৩৩ জন। মহিলা ভোটার রয়েছেন ন’লক্ষ ১৩ হাজার ৭২৮ জন।সব মিলিয়ে মালদহ উত্তরে মোট ভোটকেন্দ্র ১৮১২টি। মোট প্রার্থী ১৫। এই কেন্দ্রে মোট ১৪৪ কোম্পানি বাহিনী মোতায়েন করা হচ্ছে। মহিলা পরিচালিত বুধ ৩৩টি। মালদহ উত্তরের তৃণমূল প্রার্থী প্রাক্তন আইপিএস অফিসার প্রসূন বন্দ্যোপাধ্যায়, বিজেপি প্রার্থী খগেন মুর্মু এবং কংগ্রেস প্রার্থী ইশা খান চৌধুরী।

Advertisement

মালদা দক্ষিণ লোকসভা কেন্দ্রের অধীনে রয়েছে সাতটি বিধানসভা কেন্দ্র। মোট ভোটার সংখ্যা ১৭ লক্ষ ৭৯ হাজার ৮২৬ । পুরুষ ভোটার রয়েছেন আট লক্ষ ৯৮ হাজার ৪৪৩। মহিলা ভোটার রয়েছেন আট লক্ষ ৮১ হাজার ৩৪৫। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৪৮ জন। মালদা দক্ষিণে মোট বুথের সংখ্যা ১৭৫৯। এই কেন্দ্রেও ১৪৪ কোম্পানি বাহিনী মোতায়েন করা হচ্ছে। মালদহ দক্ষিণের তৃণমূল প্রার্থী শাহনওয়াজ আলি রাইহান, বিজেপি প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরী এবং কংগ্রেস প্রার্থী মোস্তাক আলম।

তৃতীয় দফায় ভোট হবে মুর্শিদাবাদ কেন্দ্রেও। এই কেন্দ্রে মোট ভোটার ১৮ লক্ষ ৮৬ হাজার ৯০৬। পুরুষ ভোটার ন’লক্ষ ৬১ হাজার ৫৫৬। মহিলা ভোটার ন’লক্ষ ২৫ হাজার ৩২২। তৃতীয় লিঙ্গের ভোটার ২৮। বুথের সংখ্যা ১৯৩৮। স্পর্শকাতর বুথ ৪৪১। ১১৪ কোম্পানি কোম্পানি মোতায়েন করা হয়েছে। মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে মোট বুথের সংখ্যা ১৯৩৮টি । মুর্শিদাবাদ লোকসভা আসনে তৃণমূল প্রার্থী তথা বিদায়ী সাংসদ আবু তাহের খান। বামেদের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। বিজেপি প্রার্থী করেছে মুর্শিদাবাদ বিধানসভার বিধায়ক গৌরীশঙ্কর ঘোষকে। এই কেন্দ্রে আলাদা করে প্রার্থী দিয়েছে আইএসএফ।

এই দফায় রাজ্যের আর একটি কেন্দ্রে ভোট রয়েছে। জঙ্গিপুর লোকসভায় মোট ভোটার ১৮ লক্ষ ৮৬ হাজার ৯০৬। পুরুষ ভোট ৯ ’লক্ষ ১৫ হাজার ৫২০। মহিলা ভোটার আট লক্ষ ৮৬ হাজার ১৬৯। তৃতীয় লিঙ্গের ভোটার ২৫। বুথের সংখ্যা ১৮৫১। স্পর্শকাতর বুথ ৫০৯। ৬৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে এই কেন্দ্রে। জঙ্গিপুরে তৃণমূলের প্রার্থী খলিলুর রহমান, বাম-কংগ্রেস জোট প্রার্থী মোর্তাজা হোসেন বকুল এবং বিজেপির ধনঞ্জয় ঘোষ।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement