Advertisement

Maharashtra Politics: মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী শরদ ভাইপো অজিত, যোগ দিলেন NDA-তে

Ajit Pawar Row: এই ঘটনা মহারাষ্ট্রের রাজনীতিতে একবারও আলোড়ন সৃষ্টি করেছে। এনসিপি নেতা অজিত পাওয়ার বিদ্রোহ করেছেন এবং বেশ কয়েকজন বিধায়ক সহ শিন্ডে সরকারে যোগ দিয়েছেন। অজিত পাওয়ার রবিবার (২ জুলাই) মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের উপস্থিতিতে রাজভবনে মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন । এই সময় এনসিপি নেতা ছগন ভুজবলও মহারাষ্ট্রের মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী শরদ ভাইপো অজিত পাওয়ার
Aajtak Bangla
  • মুম্বই,
  • 02 Jul 2023,
  • अपडेटेड 3:33 PM IST

Maharashtra Politics:  জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) নেতা অজিত পাওয়ার রবিবার মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। রাজভবনে অনুষ্ঠিত শপথ গ্রহণ অনুষ্ঠানে ছগন ভুজবল সহ আরও বেশ কয়েকজন এনসিপি নেতা মন্ত্রী হিসাবে শপথ নেন। এনসিপির মোট ৫৩ জন বিধায়ক বিধানসভায় রয়েছে এবং তাদের মধ্যে ৩০ জন অজিত পাওয়ারের সঙ্গে  রয়েছেন বলে মনে করা হচ্ছে। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা গোষ্ঠীকে সমর্থন করেছে অজিত পাওয়ারের দল। 

শপথ গ্রহণের আগে, অজিত পাওয়ারের বাসভবনে একটি বৈঠক হয়, যেখানে তিনি দলের কিছু নেতা ও বিধায়কের সঙ্গে দেখা করেন। এই বৈঠকে উপস্থিত ছিলেন সিনিয়র এনসিপি নেতা ছগন ভুজবল এবং দলের কার্যকরী সভাপতি সুপ্রিয়া সুলে। প্রসঙ্গত সময় যত গড়ায় মহারাষ্ট্রে এনসিপির মধ্যে রাজনৈতিক অস্থিরতা  তত তীব্র হতে শুরু করে। এর পরে অজিত পাওয়ার তার সমর্থক বিধায়কদের নিয়ে রাজভবনের উদ্দেশ্যে রওনা হন। কিছুক্ষণ পর মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, ডেপুটি সিএম দেবেন্দ্র ফডনবিস এবং অন্যান্য বিজেপি নেতা ও বিধায়করাও রাজভবনে পৌঁছন। শপথ গ্রহণের প্রস্তুতি শুরু হয়, এরপর রাজ্যপাল অজিত পাওয়ারকে উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করান। 

অজিত পাওয়ার কেন অন্য পথ ধরলেন
তথ্য অনুযায়ী, এনসিপির রাজ্য ইউনিটের প্রধান হিসেবে সুযোগ না পাওয়ায় ক্ষুব্ধ ছিলেন অজিত পাওয়ার। বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় কার্যনির্বাহী সভাপতি সুপ্রিয়া সুলে এবং প্রফুল্ল প্যাটেল। কিন্তু সুলে মিটিং ছেড়ে চলে যান। এনসিপি রাজ্য সভাপতি জয়ন্ত পাটিল পুনেতে উপস্থিত শরদ পাওয়ারের সঙ্গে  ফোনে কথা বলেন। রাজনৈতিক অস্থিরতার পরিপ্রেক্ষিতে, শরদ পাওয়ার পুনেতে থাকার সিদ্ধান্ত নিয়েছেন এবং তার সমস্ত কর্মসূচি বাতিল করেছেন।

অজিত সভা ডাকতে পারে-পাওয়ার
অজিত পাওয়ারের বাড়িতে অনুষ্ঠিত বৈঠক প্রসঙ্গে শরদ পাওয়ার বলেন, আমি এ বিষয়ে জানি না। তবে বিরোধী দলের নেতা হওয়ায় তিনি বিধায়কদের বৈঠক ডাকতে পারেন। তিনি নিয়মিত এই কাজ করেন। তবে এই বৈঠক সম্পর্কে আমি তেমন কিছু জানি না। 

Advertisement

এই ঘটনা মহারাষ্ট্রের রাজনীতিতে একবারও আলোড়ন সৃষ্টি করেছে। এনসিপি নেতা অজিত পাওয়ার বিদ্রোহ করেছেন এবং বেশ কয়েকজন বিধায়ক সহ শিন্ডে  সরকারে যোগ দিয়েছেন। অজিত পাওয়ার রবিবার (২ জুলাই) মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের উপস্থিতিতে রাজভবনে মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন । 

শপথ গ্রহণের সময় উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবিশও রাজভবনে উপস্থিত ছিলেন। মহারাষ্ট্রের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী দিলীপ ওয়ালসে পাতিল, হাসান মুশরিফ, সঞ্জয় বানসোডে, অদিতি তাটকরে, ধর্মরাও এবং ধনঞ্জয় মুন্ডেও মহারাষ্ট্রের মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। সংবাদ সংস্থা এএনআই-এর সূত্র অনুসারে, রাজভবনে অজিত পাওয়ারের সঙ্গে আসা কিছু বিধায়ক রাহুল গান্ধীর সঙ্গে  মঞ্চ ভাগাভাগি করার এবং পাটনায় বিরোধী ঐক্য সভায় তাকে সহযোগিতা করার জন্য শরদ পাওয়ারের "একতরফা" সিদ্ধান্তে বিরক্ত হয়েছিলেন।  
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement