Advertisement

Manipur Violence: বিরামহীন হিংসা, গোটা মণিপুরকে 'অশান্ত এলাকা' ঘোষণা

বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতির কারণে সমগ্র মণিপুরকে অশান্ত এলাকা ঘোষণা করল রাজ্য সরকার। ১৯টি নির্দিষ্ট থানা এলাকা বাদে সমগ্র রাজ্যকে সশস্ত্র বাহিনী বিশেষ ক্ষমতা আইন (AFSPA) এর অধীনে অশান্ত এলাকা হিসাবে ঘোষণা করা হয়েছে।

বিরামহীন হিংসা, সমগ্র মণিপুরকে 'অশান্ত এলাকা' ঘোষণা
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 27 Sep 2023,
  • अपडेटेड 3:57 PM IST
  • ১৯টি নির্দিষ্ট থানা এলাকা বাদে সমগ্র রাজ্য অশান্ত এলাকা ঘোষণা
  • মঙ্গলবার রাজধানী ইম্ফলে ছাত্র সংগঠনগুলি বড় প্রতিবাদ সমাবেশ করেছে

বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতির কারণে সমগ্র মণিপুরকে অশান্ত এলাকা ঘোষণা করল রাজ্য সরকার। ১৯টি নির্দিষ্ট থানা এলাকা বাদে সমগ্র রাজ্যকে সশস্ত্র বাহিনী বিশেষ ক্ষমতা আইন (AFSPA) এর অধীনে অশান্ত এলাকা হিসাবে ঘোষণা করা হয়েছে। রাজ্য সরকারের বিজ্ঞপ্তি অনুসারে, বিভিন্ন চরমপন্থী ও বিদ্রোহী গোষ্ঠীর হিংসাত্মক কার্যকলাপ এটা নিশ্চিত করছে যে সমগ্র মণিপুর রাজ্যে অসামরিক প্রশাসনের সহায়তায় সশস্ত্র বাহিনীর ব্যবহার প্রয়োজন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে রাজ্যের সামগ্রিক আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং রাষ্ট্রযন্ত্রের সক্ষমতার পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার বর্তমান অশান্ত এলাকার অবস্থার উপর স্থিতাবস্থা বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছে ৬ মাস। যে ১৯টি থানা এলাকা বাদ দেওয়া হয়েছে, সেগুলি ইম্ফল, ল্যামফেল, সিটি, সিংজামেই, সেকমাই, লামসাং, পাটসোই, ওয়াঙ্গোই, পোরোম্পট, হেইনগাং, লামলাই, ইরিলবুং, লেইমাখং, থৌবল, বিষ্ণুপুর, নাম্বোল, মইরাং, কাকচিং এবং জিরিবাম।

দুই ছাত্রকে অপহরণ ও হত্যার বিরুদ্ধে মঙ্গলবার রাজধানী ইম্ফলে ছাত্র সংগঠনগুলি বড় প্রতিবাদ সমাবেশ করেছে। অনলাইনে পড়ুয়াদের মৃতদেহের ভিডিও প্রকাশের পর মঙ্গলবার নতুন করে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা র‌্যাপিড অ্যাকশন ফোর্সের (আরএএফ) সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে, অন্তত ৪৫ জন বিক্ষোভকারী আহত হয়। তারপরই ওই এলাকায় পুলিশ, সিআরপিএফ এবং আরএএফ কর্মীদের মোতায়েন করা হয়েছে। মুখ্যমন্ত্রী এন বীরেন সিং বলেছেন রাজ্য এবং কেন্দ্রীয় সরকার উভয়ই অপরাধীদের ধরতে ঘনিষ্ঠভাবে কাজ করছে। দুই যুবকের খুনের মামলা সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হয়েছে।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement