Advertisement

Rashmika Mandanna: রশ্মিকার 'ডিপফেক' ভিডিও কে তৈরি করল? বড় পদক্ষেপ পুলিশের

সমাজমাধ্যমের পাতায় ভাইরাল হওয়া ‘ডিপফেক’ ভিডিয়ো ঘিরে গত কয়েক সপ্তাহখানেক ধরে আলোচনায় রয়েছেন রশ্মিকা মন্দনা। অভিনেত্রীর ওই ‘আপত্তিকর’ ভিডিয়ো সমাজমাধ্যমের পাতায় ছড়িয়ে পড়ার পর কড়া আইনি পদক্ষেপ করার আর্জি জানিয়েছিলেন তাঁর অনুরাগী থেকে বিনোদন জগতে তাঁর সহকর্মীরাও। সেই তালিকায় ছিলেন অমিতাভ বচ্চন থেকে শুরু করে বিজয় দেবেরাকোন্ডা, নাগা চৈতন্যের মতো তারকা।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 11 Nov 2023,
  • अपडेटेड 4:22 PM IST
  • সমাজমাধ্যমের পাতায় ভাইরাল হওয়া ‘ডিপফেক’ ভিডিয়ো ঘিরে গত কয়েক সপ্তাহখানেক ধরে আলোচনায় রয়েছেন রশ্মিকা মন্দনা।
  • অভিনেত্রীর ওই ‘আপত্তিকর’ ভিডিয়ো সমাজমাধ্যমের পাতায় ছড়িয়ে পড়ার পর কড়া আইনি পদক্ষেপ করার আর্জি জানিয়েছিলেন তাঁর অনুরাগী থেকে বিনোদন জগতে তাঁর সহকর্মীরাও।

সমাজমাধ্যমের পাতায় ভাইরাল হওয়া ‘ডিপফেক’ ভিডিয়ো ঘিরে গত কয়েক সপ্তাহখানেক ধরে আলোচনায় রয়েছেন রশ্মিকা মন্দনা। অভিনেত্রীর ওই ‘আপত্তিকর’ ভিডিয়ো সমাজমাধ্যমের পাতায় ছড়িয়ে পড়ার পর কড়া আইনি পদক্ষেপ করার আর্জি জানিয়েছিলেন তাঁর অনুরাগী থেকে বিনোদন জগতে তাঁর সহকর্মীরাও। সেই তালিকায় ছিলেন অমিতাভ বচ্চন থেকে শুরু করে বিজয় দেবেরাকোন্ডা, নাগা চৈতন্যের মতো তারকা। এ বার ওই ভিডিয়োর নেপথ্যে থাকা অপরাধীদের পাকড়াও করতে উদ্যোগী দিল্লি পুলিশ। ওই ভিডিয়ো নিয়ে দিল্লির মহিলা কমিশন নোটিস পাঠানোর পর এফআইআর জারি করল দিল্লি পুলিশ। ভারতীয় দণ্ডবিধির ৪৬৫, ৪৬৯ ধারায় এবং তথ্যপ্রযুক্তি সংক্রান্ত আইনের ৬৬সি ও ৬৬ই ধারায় জারি করা হয়েছে অভিযোগ।

দিল্লি পুলিশ অভিনেতা রশ্মিকা মান্দানার ডিপফেক এআই-জেনারেটেড ভিডিওর ক্ষেত্রে একটি মামলা দায়ের করার একদিন পরে, এটি প্ল্যাটফর্মে ভিডিওটি তৈরি করা অ্যাকাউন্টের URL-এর বিশদ ভাগ করার জন্য সোশ্যাল মিডিয়া জায়ান্ট মেটার সাথে যোগাযোগ করেছিল।

মান্দান্নার একটি ডিপফেক ভিডিও গত সপ্তাহে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। ভিডিওতে, একজন ব্রিটিশ-ভারতীয় প্রভাবশালী মহিলার মুখ, একটি কালো ওয়ার্কআউট পোশাকে, বলিউড অভিনেতার সাথে এডিট করা হয়েছিল এবং প্রতিস্থাপিত হয়েছিল। সোশ্যাল মিডিয়ায় যারা ভিডিওটি শেয়ার করেছেন তাদের বিস্তারিতও জানতে চেয়েছে দিল্লি পুলিশ।
"যে অ্যাকাউন্ট থেকে ভিডিওটি তৈরি করা হয়েছিল তার URL আইডি অ্যাক্সেস করার জন্য আমরা মেটাকে চিঠি লিখেছি," সংবাদ সংস্থা পিটিআই তদন্তে জড়িত একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে বলেছে।

শুক্রবার, ভারতীয় দণ্ডবিধি, ১৮৬০ এর ধারা ৪৬৫ (জালিয়াতি) এবং ৪৬৯ (প্রতিপত্তির ক্ষতি) এবং তথ্য প্রযুক্তি আইন, ২০০০ এর ধারা ৬৬C (পরিচয় চুরি) এবং ৬৬E (গোপনীয়তা লঙ্ঘন) এর অধীনে একটি এফআইআর দায়ের করা হয়েছিল। 
দিল্লি কমিশন ফর উইমেন (ডিসিডব্লিউ) ইন্টারনেটে ভিডিও তৈরি এবং শেয়ার করার সাথে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সিটি পুলিশকে একটি নোটিশও পাঠিয়েছে।

Advertisement

ভিডিওটি ভারত সরকারকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে একটি কঠোর অনুস্মারক জারি করার জন্যও প্ররোচিত করেছে, এই ধরনের ডিপফেকগুলিকে নিয়ন্ত্রণকারী আইনি বিধানগুলি এবং সংশ্লিষ্ট শাস্তিগুলিকে হাইলাইট করে৷

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement