Advertisement

Violence on Doctors: ডাক্তার-সহ স্বাস্থ্যকর্মী নিগ্রহে ৬ ঘণ্টার মধ্যে FIR, বড় নির্দেশ কেন্দ্রের

হাসপাতালে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের উপর যে কোনও নিগ্রহের ঘটনায় কড়া পদক্ষেপ করতে নয়া নির্দেশ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক। আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার আবহে কেন্দ্রের এই নির্দেশ তাৎপর্যপূর্ণ। 

আরজি করকাণ্ডের প্রতিবাদে সরব চিকিৎসকরা।
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 16 Aug 2024,
  • अपडेटेड 1:46 PM IST
  • চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের উপর যে কোনও নিগ্রহের ঘটনায় কড়া পদক্ষেপ।
  • নয়া নির্দেশ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক।
  • তরুণী চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার আবহে কেন্দ্রের এই নির্দেশ তাৎপর্যপূর্ণ। 

হাসপাতালে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের উপর যে কোনও নিগ্রহের ঘটনায় কড়া পদক্ষেপ করতে নয়া নির্দেশ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক। কর্তব্যরত অবস্থায় ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের উপর যে কোনও নিগ্রহের ঘটনা ঘটলে ঘটনার ৬ ঘণ্টার মধ্যে এফআইআর দায়ের করতে হবে হাসপাতালের প্রধানকে। শুক্রবার এমনই এক নির্দেশ জারি করল স্বাস্থ্যমন্ত্রক। কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার আবহে কেন্দ্রের এই নির্দেশ তাৎপর্যপূর্ণ। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, সম্প্রতি সরকারি হাসপাতালে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের উপর নিগ্রহের ঘটনা ঘটেছে। কর্তব্যরত অবস্থায় শারীরিক নিগ্রহের শিকার হতে হচ্ছে স্বাস্থ্যকর্মীদের। অনেককে হুমকি দেওয়া হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রে হামলা চালাচ্ছেন রোগীর পরিজনরা।  এরপরেই স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে যে, কর্তব্যরত অবস্থায় কোনও স্বাস্থ্যকর্মী নিগৃহীত হলে, ঘটনার ৬ ঘণ্টার মধ্যে এফআইআর করতে হবে হাসপাতালের প্রধানকে। 

আরজি করের ঘটনায় উত্তাল গোটা দেশ। বিক্ষোভের আঁচ ছড়িয়েছে বিদেশেও। তরুণী চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার মধ্যেই আরজি করে গত বুধবার রাতে হামলা চালানোর অভিযোগ উঠেছে। এই প্রেক্ষাপটে কেন্দ্রের এই নির্দেশ আলাদা তাৎপর্য পেয়েছে। 

বুধবার মধ্যরাতে আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে হামলার ঘটনায় ১৯ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানাল লালবাজার। শুক্রবার সকালে ফেসবুক পোস্টে একথা জানাল কলকাতা পুলিশ। ধৃতদের মধ্যে ৫ জনকে সোশ্যাল মিডিয়া পোস্টের সাহায্যে চিহ্নিত করা হয়েছে বলে খবর। তাণ্ডবের ঘটনায় বাকি অভিযুক্তদের খোঁজ চালানো হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। গত ১৪ অগাস্ট মধ্যরাতে 'মেয়েদের রাত দখল' কর্মসূচির মধ্যেই আরজি করে হামলা চালানো হয় বলে অভিযোগ। ভাঙচুর করা হয় হাসপাতাল। যে ঘটনায় নতুন করে উত্তেজনা ছড়ায়। পুলিশকর্মীরা জখম হন বলে দাবি। এই ঘটনার ছবি দিয়ে ফেসবুকে পোস্ট করে লালবাজার। জনসাধারণকে শনাক্ত করার জন্য আবেদন জানানো হয়।

Advertisement

 আরজি করকাণ্ডের প্রতিবাদে শুক্রবার ১২ ঘণ্টার বাংলা বনধের ডাক দিয়েছে এসইউসিআই। আরজি করে দুষ্কৃতী তাণ্ডবের প্রতিবাদে বাংলা বনধের ডাক দিয়েছে তারা। বনধকে সমর্থন করেছে বিজেপি। অন্যদিকে, মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে এদিন রাজ্যজুড়ে অবরোধ কর্মসূচি করবে বিজেপি। আবার, ধর্ষণ-খুনের ঘটনায় এদিন পথে নামছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে কোনও বনধ হবে না বলে জানিয়ে দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, 'বাংলায় কোনও বনধ হয় না। কারণ বাংলায় বনধ ডাক বন্ধ করা আছে। যে বনধে জয়েন করবে, সে নিজেরটা বুঝে নেবে। আমি সবাইকে আবেদন করব সব খোলা রাখতে। বাংলাকে অচল করে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে, সন্ত্রাস করার একটা চক্রান্ত চলছে বাম আর রামের।' আরজি করকাণ্ডের প্রতিবাদে আজ পথে নামছে বিজেপি। দুপুর ২টো থেকে ২ ঘণ্টার জন্য অবরোধ কর্মসূচি করবে পদ্মশিবির। সবকিছু বন্ধ রাখার আবেদন জানিয়েছে বিজেপি।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement