Advertisement

Mood of the Nation 2022: মোদীকে টক্কর দিতে পারবেন মমতাই, বলছে দেশজুড়ে সমীক্ষা

Mood of the Nation 2022: ২০২১ সালে বাংলায় বিজেপিকে রুখে দিতে পেরেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর দিল্লিতে গিয়ে বিরোধী জোট নিয়ে তদ্বিরও করে এসেছেন। মোদী বিরোধী বিশ্বস্ত মুখ হিসেবে নেত্রীকেই তুলে ধরছে তৃণমূল।

নরেন্দ্র মোদী ও মমতা বন্দ্যোপাধ্যায়।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Jan 2022,
  • अपडेटेड 11:17 PM IST
  • মমতা কি বিরোধী মুখ?
  • কী বলল সমীক্ষা?
  • কত শতাংশ মানুষের পছন্দ তৃণমূল নেত্রী?

Mood of the Nation 2022: দেশেই আজ যদি লোকসভার ভোট হলে ক্ষমতায় আসবেন কে? কে কত ভোট পাবেন? এই সব প্রশ্নের উত্তর খুঁজতেই 'মুড অব দ্য নেশন'  (Mood of the Nation 2022) শীর্ষক যৌথ সমীক্ষা চালিয়েছিল ইন্ডিয়া টুডে ও সি ভোটার। সমীক্ষায় সাধারণ মানুষকে প্রশ্ন করে দেশের আবেগ বোঝার চেষ্টা করা হয়েছে। এর মধ্যেই শুক্রবার উত্তরপ্রদেশ বিধানসভা ভোটের তৃতীয় তালিকা প্রকাশ করল বিজেপি। 

সমীক্ষায় প্রশ্ন করা হয়েছিল, নরেন্দ্র মোদীকে কে টক্কর দিতে পারেন? জনতাজনার্দনের পছন্দে এগিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলায় জিতেই বিরোধী জোটের সলতে পাকাতে শুরু করেছেন তৃণমূল নেত্রী। তিনি কি বিরোধীদের একত্রিত করে শক্তিশালী নেতৃত্ব দিতে পারবে? সমীক্ষায় ৪৮ শতাংশ মানুষই মনে করেন, কেন্দ্রের বিজেপি সরকারের সামনে শক্তিশালী বিরোধী জোটের নেতৃত্ব দিতে সক্ষম হবেন মমতা। এই ভাবনার সঙ্গে সহমত হননি ৩৮ শতাংশ মানুষ। আবার ১৪ শতাংশ মতদাতা কোনও উত্তর দিতে চাননি। 

২০২১ সালে বাংলায় বিজেপিকে পর্যুদস্ত করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর দিল্লিতে গিয়ে বিরোধী জোট নিয়ে তদ্বিরও করে এসেছেন। মোদী বিরোধী বিশ্বস্ত মুখ হিসেবে নেত্রীকেই তুলে ধরছে তৃণমূল। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক প্রায়শই দাবি করছেন,'কংগ্রেসকে দিয়ে না। বিজেপিকে রুখতে পারবে কেবল তৃণমূল।' মমতা বন্দ্যোপাধ্যায়ও ২০২৪ সালে দিল্লির তখত থেকে নরেন্দ্র মোদীকে হঠানোর হুঁশিয়ারিও দিয়েছেন। সমীক্ষা আভাস দিচ্ছে, বিরোধী নেত্রী হিসেবে জনতার কাছে গ্রহণযোগ্যতা পাচ্ছেন মমতা।

আরও পড়ুন-আজ নির্বাচন হলে ইউপিতে BJP কটা সিট পাবে? দেশে TMC-র জনপ্রিয়তা কতটা

২০১৯ সালে বিরোধীরা জোট বাঁধার চেষ্টা করেছিলেন বিরোধী নেতানেত্রীরা। তবে শেষপর্যন্ত তা সফল হয়নি। উত্তরপ্রদেশে বিধানসভা ভোটের আগে বিরোধীদের নিয়ে জনতার মতামত জানার চেষ্টা করা হয়েছে সমীক্ষায়। প্রশ্ন করা হয়েছিল, বিরোধী জোট কি বিজেপিকে চ্যালেঞ্জে ফেলতে পারে? ৪৯ শতাংশ ভোটদাতা মনে করেন, বিরোধীরা একজোট হলে বেকায়দায় পড়বে বিজেপি। ৪১ শতাংশের মতে, বিরোধীরা জোট বাঁধলেও লাভ হবে না। 

Advertisement

মোদী বিরোধী হওয়া চললেও প্রধানমন্ত্রীর জনপ্রিয়তায় এখনও ভাঁটা পড়েনি। তেমন আভাসই দিচ্ছে ইন্ডিয়া টুডে-সি ভোটারের সমীক্ষা। তাতে উঠে এসেছে, দেশের প্রথম পছন্দ এখনও মোদীই। সোনিয়া গান্ধীর দিকেও সমর্থন রয়েছে। সমীক্ষা বলছে, এখনই লোকসভা ভোট হলে ২৯৬টি আসন পাবে এনডিএ। ইউপিএ ও অন্যান্যদের ঝুলিতে যাবে যথাক্রমে ১২৬ ও ১২০ আসন।

আরও পড়ুন- ইন্ডিয়া গেটে নেতাজির বিশাল মূর্তি, ট্যুইটারে ঘোষণা মোদীর

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement