Advertisement

Mood of the Nation 2024: লোকসভায় NDA '৪০০ পার'? সমীক্ষায় কমল আসন, তবে ফিরছেন মোদীই

লোকসভা নির্বাচনের সময় ঘনিয়ে আসছে। আর হয়তো মাস দেড়েকের অপেক্ষা। তার আগে ফলাফলের আঁচ বুঝতে মুড অফ দ্য নেশন (MOTN) একটি সমীক্ষা চালায়। এই সমীক্ষা অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে তৃতীয় মেয়াদ অর্থাৎ মোদী ৩.০-র জন্য প্রস্তুত। এবার মোদীর লক্ষ্য ৪০০ পার। সমীক্ষা বলছে, সামান্য লক্ষ্যভ্রষ্ট হওয়ার সম্ভাবনা আছে।

PM Narendra Modi
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Feb 2024,
  • अपडेटेड 10:45 AM IST

Mood Of The Nation 2024: লোকসভা নির্বাচনের সময় ঘনিয়ে আসছে। আর হয়তো মাস দেড়েকের অপেক্ষা। তার আগে ফলাফলের আঁচ বুঝতে মুড অফ দ্য নেশন (MOTN) একটি সমীক্ষা চালায়। এই সমীক্ষা অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে তৃতীয় মেয়াদ অর্থাৎ মোদী ৩.০-র জন্য প্রস্তুত। এবার মোদীর লক্ষ্য ৪০০ পার। সমীক্ষা বলছে, সামান্য লক্ষ্যভ্রষ্ট হওয়ার সম্ভাবনা আছে।

মুড অফ দ্য নেশন সমীক্ষা অনুসারে, যদি আজ লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ আনুমানিক ৩৩৫টি আসন পেয়ে ক্ষমতা দখল বজায় রাখত। অনায়াসে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসনের ছাড়িয়ে যেত।

ইন্ডিয়া ব্লক, যার মধ্যে কংগ্রেস অন্তর্ভুক্ত রয়েছে, আশা করা হচ্ছে ১৬৬টি আসন পাবে, কিন্তু এনডিএ-এর শক্ত ঘাঁটিতে যথেষ্ট চ্যালেঞ্জ তৈরি করতে উল্লেখযোগ্যভাবে কমই থাকবে।

দলের ভিত্তিতে আসন ভাগের ক্ষেত্রে, বিজেপি ৫৪৩ আসনের মধ্যে ৩০৪ টি আসন পাবে বলে আশা করা হচ্ছে, স্বতন্ত্রভাবে সাধারণ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের ক্ষমতা নিশ্চিত করে। কংগ্রেস ৭১টি আসন নিয়ে দ্বিতীয় বৃহত্তম দল হতে চলেছে, গতবারের থেকে ১৯টি বেশি। বাকি ১৬৮টি আসন পাবে আঞ্চলিক দল ও স্বতন্ত্রসহ অন্যরা, বলে মনে করা হচ্ছে।

যা লক্ষ্য করা যাচ্ছে ভারত জুড়ে যেখানে বিজেপি তার জাতীয় আধিপত্যকে রাজ্য নির্বাচনে বিজয়ে রূপান্তর করতে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল। শক্তিশালী আঞ্চলিক দলগুলির রাজ্যগুলিতে, গেরুয়া শিবিরকে ভালোই লড়াই দেবে। উত্তরপ্রদেশ একমাত্র ব্যতিক্রম, যেখানে বিজেপি আঞ্চলিক জোটের প্রয়োজন ছাড়াই সফলভাবে মোকাবিলা করেছে।

দেশের রাজনৈতিক ভূখণ্ডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রভাব তাৎপর্যপূর্ণ রয়েছে কারণ তিনি সম্ভাব্য তৃতীয়বার ক্ষমতায় ফেরার জন্য প্রস্তুতি নিচ্ছেন। 

'মুড অফ দ্য নেশন' সমীক্ষার ফল বিস্তারিত দেখুন:
- রাম মন্দির নির্মাণকে প্রধানমন্ত্রী মোদী সবচেয়ে সংজ্ঞায়িত দিক হিসাবে দেখা হয়, ৪২ শতাংশ মানুষ এর গুরুত্ব স্বীকার করেছেন।
- জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার সমীক্ষার মধ্যে ১২ শতাংশ মত দিয়েছে।
- কোভিড -১৯ মহামারী পরিচালনাকে সবচেয়ে বড় সাফল্য হিসাবে দেখছে ২০ শতাংশ মানুষ।
- রাম মন্দিরের প্রতিষ্ঠা উল্লেখযোগ্যভাবে বৈশিষ্ট্যপূর্ণ, ১৭ শতাংশ এটিকে একটি বড় অর্জন বলে মনে করে।
- দুর্নীতিমুক্ত ভাবমূর্তি বজায় রাখা জনসংখ্যার ১৪ শতাংশ দ্বারা স্বীকৃত।
- বেকারত্ব একটি উল্লেখযোগ্য উদ্বেগ হিসাবে আবির্ভূত হয়েছে, ১৮ শতাংশ মানুষ এটিকে বর্তমান সরকারের সবচেয়ে বড় ব্যর্থতা হিসাবে দেখছেন।
- মূল্যবৃদ্ধি ব্যর্থতার তালিকার শীর্ষে রয়েছে ২৪ শতাংশ, যা নাগরিকদের মুখোমুখি অর্থনৈতিক চ্যালেঞ্জগুলিকে প্রতিফলিত করে।
- কোভিড-১৯ মহামারীর ব্যবস্থাপনাকে ১৩ শতাংশ ব্যর্থতা হিসেবে দেখেছে, যা সরকারের প্রতিক্রিয়া সম্পর্কে মিশ্র মতামত নির্দেশ করে।
- বেকারত্ব ২৬ শতাংশ ভারতীয়দের জন্য সবচেয়ে সমস্যা, চাকরি সৃষ্টি এবং অর্থনৈতিক সংস্কারের প্রয়োজনীয়তা তুলে ধরে।
- মূল্যবৃদ্ধি জনসংখ্যার ১৯ শতাংশের জন্য একটি উল্লেখযোগ্য উদ্বেগ, যা দৈনন্দিন জীবনে মুদ্রাস্ফীতির প্রভাবের উপর জোর দেয়।

Advertisement

মোদী সরকার সফলভাবে দুর্নীতি কমিয়েছে কিনা তা নিয়ে মতভেদ আছে। ৪৬ শতাংশ বলেছেন 'হ্যাঁ' এবং ৪৭ শতাংশ বলেছেন 'না'।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement