Advertisement

Nagaland Exit Poll Results 2023: নাগাল্যান্ডের ক্ষমতায় ফিরছে বিজেপি জোট, বলছে বুথ ফেরত সমীক্ষা

ত্রিপুরার মতো উত্তরপূর্বের ছোট রাজ্য নাগালান্ডের ক্ষমতায় থাকছে বিজেপির জোট সরকার। সে রাজ্যে একাধিক বিষয় নিয়ে রয়েছে বিতর্ক। তা সে অসমের সঙ্গে সীমান্ত বিরোধ হোক বা আফসা ইস্যু। এবারও এই সব ইস্যুতে নির্বাচনে লড়াই হয়েছে।

Nagaland Exit Poll Results 2023
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 28 Feb 2023,
  • अपडेटेड 12:18 AM IST
  • নাগাল্যান্ডে ফিরতে পারে জোট সরকার।
  • ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষায়।

উত্তর-পূর্বের তিন রাজ্যের মধ্যে দুটি রাজ্যেই ক্ষমতা ধরে রাখতে চলেছে বিজেপি। এমন ইঙ্গিতই দিল বুথফেরত সমীক্ষা। ত্রিপুরায় বাম-কংগ্রেস জোট করেও লাভ করতে পারছে না। ত্রিপুরার মতো উত্তরপূর্বের ছোট রাজ্য নাগালান্ডের ক্ষমতায় থাকছে বিজেপির জোট সরকার। সে রাজ্যে একাধিক বিষয় নিয়ে রয়েছে বিতর্ক। তা সে অসমের সঙ্গে সীমান্ত বিরোধ হোক বা আফসা ইস্যু। এবারও এই সব ইস্যুতে নির্বাচনে লড়াই হয়েছে। একদিকে ক্ষমতাসীন ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (এনডিপিপি) এবং বিজেপি। অন্যদিকে এবার কংগ্রেস ও পিপলস ফ্রন্ট। বেশিরভাগ বুথ ফেরত সমীক্ষাই বলছে, আবারও বিজেপি এবং এনডিপিপি জোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে।

নাগাল্যান্ডের বুথ ফেরত সমীক্ষার ফল বলছে, আবার এনডিপিপি এবং বিজেপি জোট সরকার গঠন করতে চলছে। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা ফিরতে চলেছে তারা। জোট পেতে পারে ৩৮ থেকে ৪৮ আসন, কংগ্রেস ১ থেকে ২, NPF ৩ থেকে ৮। নাগাল্যান্ডে মুখ্যমন্ত্রী নেফিউ রিওর জনপ্রিয়তাও অক্ষুণ্ণ রয়েছে। বুথ ফেরত সমীক্ষার ফলে দেখা যাচ্ছে, ২৫ শতাংশ মানুষের প্রথম পছন্দ বর্তমান মুখ্যমন্ত্রী নেইফিউ রিও। বিরোধী মুখ ১০ শতাংশ ভোটও পাননি। 

আরও পড়ুন- মেঘালয়ে ত্রিশঙ্কু বিধানসভা, বুথ ফেরত সমীক্ষায় কার কত আসন?

গতবারের ফল 

গত বিধানসভা নির্বাচনে এনডিপিপি এবং বিজেপি একসঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এনডিপিপি ১৭টি আসন জিতেছিল। বিজেপি পেয়েছিল ১২টি আসন। আঞ্চলিক দল এনপিএফ পেয়েছিল ২৭টি আসন। তারাই ছিল রাজ্যের বৃহত্তম দল। নির্বাচনের ফলপ্রকাশের পরে বিজেপি এবং এনডিপিপি একসঙ্গে সরকার গঠন করেছিল। কিন্তু কয়েক দিন পরে এনপিএফের বেশিরভাগ বিধায়ক এনডিপিপিতে যোগ দেন। এনপিএফের বাকি চার বিধায়কও সরকারকে সমর্থন করেছিলেন। অবস্থা এমন হয় যে রাজ্যের ৬০ জন বিধায়কই শাসক দলের হয়ে যান। তবে এবার পরিস্থিতি ভিন্ন। বিজেপি আবার এনডিপিপি-র সঙ্গে হাত মিলিয়েছে। তবে কংগ্রেস ও পিপলস ফ্রন্টের মধ্যে কোনও সমঝোতা হয়নি। দুই দল আলাদাভাবে নির্বাচনে মাঠে নেমেছে। 

Advertisement

নাগাল্যান্ডের সমীকরণ

নাগাল্যান্ডে ২০টি আসনে লড়াই করেছে বিজেপি। বাকি ৪০টি আসনে প্রার্থী দিয়েছিল তাদের জোটসঙ্গী ন্যাশনাল ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (এনডিপিপি)।  এ রাজ্যে নাগা পিপলস পার্টি ২২টি আসনে প্রার্থী দিয়েছিল। আর ২৩টি আসনে লড়ছিল কংগ্রেস।

আরও পড়ুন- ত্রিপুরায় ফের গেরুয়া ঝড়, ঘুরে দাঁড়াতে পারবে না বাম-কংগ্রেস

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement