Advertisement

NEET-PG 2024 Postponed: প্রশ্নফাঁস কেলেঙ্কারির আবহে এবার স্থগিত NEET-PG 2024 পরীক্ষা

NEET-এর প্রশ্নফাঁস নিয়ে দুর্নীতির অভিযোগের আবহে একের পর এক পরীক্ষা স্থগিত করা হচ্ছে। এবার স্থগিত করে দেওয়া হল NEET-PG 2024 পরীক্ষা। রবিবার এই পরীক্ষা হওয়ার কথা ছিল। একেবারে শেষ মুহূর্তে এই পরীক্ষা স্থগিত করা হল।

স্থগিত করা হল NEET-PG 2024 পরীক্ষা।
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 22 Jun 2024,
  • अपडेटेड 10:36 PM IST
  • এবার স্থগিত করে দেওয়া হল NEET-PG 2024 পরীক্ষা।
  • রবিবার এই পরীক্ষা হওয়ার কথা ছিল।
  • একেবারে শেষ মুহূর্তে এই পরীক্ষা স্থগিত করা হল।

NEET-এর প্রশ্নফাঁস নিয়ে দুর্নীতির অভিযোগের আবহে একের পর এক পরীক্ষা স্থগিত করা হচ্ছে। এবার স্থগিত করে দেওয়া হল NEET-PG 2024 পরীক্ষা। রবিবার এই পরীক্ষা হওয়ার কথা ছিল।  একেবারে শেষ মুহূর্তে এই পরীক্ষা স্থগিত করা হল। সম্প্রতি পরীক্ষা ঘিরে যে অভিযোগ উঠেছে, তার প্রেক্ষিতে স্বচ্ছতার স্বার্থে এই পরীক্ষা স্থগিত করে দেওয়া হল। এই পরীক্ষার আয়োজক সংস্থা ন্যাশনাল বোর্ড অফ এগজামিনেশন। 

কবে প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে, তা দ্রুত জানানো হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। পরীক্ষা পদ্ধতিতে স্বচ্ছতা আনতে এবং পড়ুয়াদের স্বার্থের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। 

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে চলতি বছরের নিট পরীক্ষা বাতিল করার দাবি জানিয়ে মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। গত মঙ্গলবার সেই মামলার শুনানিতে ন্যাশনাল টেস্টিং এজেন্সির কাছে জবাব তলব করেছে শীর্ষ আদালত। এই প্রসঙ্গে সুপ্রিম কোর্ট বলেছে, 'পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে। আমরা জবাব চাই।' নিট পরীক্ষা ঘিরে বিতর্কের মধ্যে UGC NET-এর জুন মাসের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। স্বচ্ছতার প্রশ্নে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৮ জুন এই পরীক্ষা নেওয়া হয়েছিল। ২টি শিফটে পরীক্ষা নিয়েছিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, নতুন করে ফের এই পরীক্ষা নেওয়া হবে। এই ব্যাপারে শীঘ্রই জানানো হবে। জানা গিয়েছে, ওই পরীক্ষায় কিছু অনিয়মের অভিযোগ এসেছে। বুধবার ন্যাশনাল সাইবার ক্রাইম থ্রেট অ্যানালাইসিস ইউনিটের কাছ থেকে কিছু তথ্য পেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। সেখানে জানানো হয়েছে যে, ওই পরীক্ষায় বেশ কিছু অনিয়ম হয়েছে। তারপরেই স্বচ্ছতার প্রশ্নে পুরো পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রক। এই ঘটনায় তদন্তভার সিবিআইকে দেওয়া হয়েছে। স্থগিত করা হয়েছে CSIR-NET। এবার স্থগিত করা হল NEET-PG পরীক্ষাও।

Advertisement

অন্য দিকে, NEET-NET দুর্নীতির মধ্যেই এবার পরীক্ষার আয়োজক সংস্থা এনটিএ-র ডিরেক্টর জেনারেলকে সরানো হল। নতুন ডিজি করা হল প্রদীপ সিং খারোলাকে। আগে ডিজি পদে ছিলেন সুবোধ কুমার সিং। তাঁকে কম্পালসরি ওয়েটিংয়ে পাঠানো হয়েছে। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement