Advertisement

NEET বাতিল করা হলে...' কাউন্সেলিং বন্ধের আর্জির শুনানিতে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ

সুপ্রিম কোর্ট আজ আবার নিটের কাউন্সেলিং বন্ধ করতে অস্বীকার করেছে। সুপ্রিম কোর্ট বলেছে, ৫ মে হওয়া পরীক্ষা বাতিল হলে সব বাতিল হয়ে যাবে। সুপ্রিম কোর্ট অন্যান্য পিটিশনগুলিতে এনটিএ-কে নোটিশ জারি করেছে এবং এর প্রতিক্রিয়া চেয়েছে।

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 21 Jun 2024,
  • अपडेटेड 2:17 PM IST
  • সুপ্রিম কোর্ট আজ আবার নিটের কাউন্সেলিং বন্ধ করতে অস্বীকার করেছে।
  • সুপ্রিম কোর্ট বলেছে, ৫ মে হওয়া পরীক্ষা বাতিল হলে সব বাতিল হয়ে যাবে।

NEET UG Counselling 2024: সুপ্রিম কোর্ট আজ আবার নিটের কাউন্সেলিং বন্ধ করতে অস্বীকার করেছে। সুপ্রিম কোর্ট বলেছে, ৫ মে হওয়া পরীক্ষা বাতিল হলে সব বাতিল হয়ে যাবে। সুপ্রিম কোর্ট অন্যান্য পিটিশনগুলিতে এনটিএ-কে নোটিশ জারি করেছে এবং এর প্রতিক্রিয়া চেয়েছে। আজ সুপ্রিম কোর্ট নিট মামলায় দায়ের করা আবেদনের শুনানিও করেছে। বিচারপতি বিক্রম নাথের নেতৃত্বাধীন বেঞ্চ থেকে NEET UG-এর কাউন্সেলিং প্রক্রিয়া বন্ধ করার দাবি জানানো হয়েছিল। দাবি খারিজ করে বেঞ্চ বলেছে, আদালত যদি মামলার শুনানি শেষে ৫ মে পরীক্ষা বাতিলের নির্দেশ দেন, তাহলে পরবর্তী সব কার্যক্রম স্বয়ংক্রিয়ভাবে শেষ হয়ে যাবে। বাকি আবেদনের ওপর শুনানি হবে ৮ জুলাই।

৬ জুলাই থেকে শুরু হবে NEET UG কাউন্সেলিং প্রক্রিয়া। NEET UG-এর কাউন্সেলিং প্রক্রিয়া ৬ জুলাই থেকে নির্ধারিত হিসাবে শুরু হবে। NEET পেপার ফাঁস, পরীক্ষা বাতিল, সিবিআই তদন্তের দাবি এবং অন্যান্য অনিয়মের বিষয়ে দায়ের করা বেশ কয়েকটি পিটিশন ৮ জুলাই সুপ্রিম কোর্টে শুনানি হবে। অন্যদিকে, NTA ৬টি পরীক্ষা কেন্দ্রে উপস্থিত ১৫৬৩ জন প্রার্থীর গ্রেস মার্ক বাতিল করেছে এবং তাদের দুটি বিকল্প দিয়েছে। এই প্রার্থীরা হয় পুনরায় NEET পরীক্ষার জন্য উপস্থিত হতে পারেন (যা ২৩ জুন অনুষ্ঠিত হবে) NEET UG পুনঃপরীক্ষার ফলাফল ৩০ জুন প্রকাশিত হতে পারে।

NEET পরীক্ষা বাতিল, কাউন্সেলিং প্রক্রিয়ার উপর নিষেধাজ্ঞা এবং পরীক্ষায় অনিয়মের সিবিআই তদন্তের দাবিতে দায়ের করা আরও কিছু পিটিশনে সুপ্রিম কোর্ট NTA নোটিশ জারি করেছে। এছাড়াও আগের আবেদনগুলির মতো এই পিটিশনগুলিও শুনানির জন্য যুক্ত করা হয়েছে ৮ জুলাই শুনানির জন্য। সুপ্রিম কোর্ট এনটিএ দ্বারা দায়ের করা চারটি পিটিশনের উপরও নোটিশ জারি করেছিল এবং তাদের ৮ জুলাইয়ের জন্য তালিকাভুক্ত করেছিল।

Advertisement

এই আবেদনগুলিতে, দেশের বিভিন্ন রাজ্যের বিভিন্ন হাইকোর্টে অনুষ্ঠিত NEET-UG মামলাগুলির শুনানি সুপ্রিম কোর্টে স্থানান্তর করার দাবি জানানো হয়েছিল। মধ্যপ্রদেশ হাইকোর্ট, দিল্লি, রাজস্থান, এলাহাবাদ হাইকোর্ট, কলকাতা হাইকোর্ট এবং ছত্তিশগড় হাইকোর্টের জবলপুর বেঞ্চে এই আবেদনগুলি দায়ের করা হয়েছে। এই আবেদনগুলিতে, পেপার ফাঁস সহ NEET পরীক্ষায় অনেক অনিয়মের জন্য একটি মামলা দায়ের করা হয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement