Advertisement

NEET-UG Counselling: প্রশ্নফাঁস নিয়ে বিতর্কের জের, এবার অনির্দিষ্টকালের জন্য স্থগিত NEET-UG-র কাউন্সেলিং

প্রশ্নফাঁস নিয়ে বিতর্ক চলছে। এই আবহে নিটের কাউন্সেলিং বাতিল করার দাবি উঠেছিল। শনিবার NEET-UG-র কাউন্সেলিং স্থগিত করে দেওয়া হল। কবে কাউন্সেলিং করা হবে, তা এই প্রতিবেদন লেখা পর্যন্ত জানা যায়নি। 

স্থগিত NEET-UG-র কাউন্সেলিং
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 06 Jul 2024,
  • अपडेटेड 1:17 PM IST
  • প্রশ্নফাঁস নিয়ে বিতর্ক চলছে।
  • নিটের কাউন্সেলিং বাতিল করার দাবি উঠেছিল।
  • শনিবার NEET-UG-র কাউন্সেলিং স্থগিত করে দেওয়া হল।

প্রশ্নফাঁস নিয়ে বিতর্ক চলছে। এই আবহে নিটের কাউন্সেলিং বাতিল করার দাবি উঠেছিল। শনিবার NEET-UG-র কাউন্সেলিং স্থগিত করে দেওয়া হল। কবে কাউন্সেলিং করা হবে, তা এই প্রতিবেদন লেখা পর্যন্ত জানা যায়নি। 

এক সূত্রকে উদ্ধৃত করে ইন্ডিয়া টুডে টিভি জানিয়েছে, আগামী ৮ জুলাই নিট মামলার শুনানি সুপ্রিম কোর্টে। এই মামলায় শীর্ষ আদালত কী নির্দেশ দেয়, সে কারণেই অপেক্ষা করছেন নিট কর্তৃপক্ষ। সে কারণেই স্থগিত করে দেওয়া হয়েছে কাউন্সেলিং। 


প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে চলতি বছরের নিট পরীক্ষা বাতিল করার দাবি জানিয়ে মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে।  সেই মামলার শুনানিতে ন্যাশনাল টেস্টিং এজেন্সির কাছে জবাব তলব করেছে শীর্ষ আদালত। এই প্রসঙ্গে সুপ্রিম কোর্ট বলেছে, 'পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে। আমরা জবাব চাই।' 

এই বিতর্কের মধ্যেই UGC NET-এর জুন মাসের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। স্বচ্ছতার প্রশ্নে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৮ জুন এই পরীক্ষা নেওয়া হয়েছিল। ২টি শিফটে পরীক্ষা নিয়েছিল এনটিএ। কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, নতুন করে ফের এই পরীক্ষা নেওয়া হবে। এই ব্যাপারে শীঘ্রই জানানো হবে। জানা গিয়েছে, ওই পরীক্ষায় কিছু অনিয়মের অভিযোগ এসেছে। ন্যাশনাল সাইবার ক্রাইম থ্রেট অ্যানালাইসিস ইউনিটের কাছ থেকে কিছু তথ্য পেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন বা ইউজিসি। সেখানে জানানো হয়েছে যে, ওই পরীক্ষায় বেশ কিছু অনিয়ম হয়েছে। তারপরেই স্বচ্ছতার প্রশ্নে পুরো পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রক। এই ঘটনায় তদন্তভার সিবিআইকে দেওয়া হয়েছে। স্থগিত করা হয়েছে CSIR-NET। প্রশ্নফাঁসের ঘটনায় ইতিমধ্যেই তৎপর হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বেশ কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে। প্রশ্নফাঁস কেলেঙ্কারির ঘটনায় সরগরম জাতীয় রাজনীতি। এই নিয়ে মোদী সরকারকে নিশানা করেছে বিরোধীরা।

Advertisement

NEET-এর প্রশ্নফাঁস কেলেঙ্কারির মধ্যে পরীক্ষার এক দিন আগে বাতিল হয়ে গিয়েছিল এ বছরের NEET PG। শুক্রবার NEET PG পরীক্ষার নতুন দিন ঘোষণা করেছে ন্যাশনাল বোর্ড অফ এগজামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস। আগামী ১১ অগস্ট দুই শিফটে নিট পিজি পরীক্ষা নেওয়া হবে। বিশদে জানতে লগ ইন করুন website,i.e.,natboard.edu.in এই দুই ওয়েবসাইটে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement